অনুকল্প কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অনুকল্প কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অনুকল্প কাকে বলে

অনুকল্প কাকে বলে
অনুকল্প কাকে বলে

অনুকল্প কাকে বলে

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণার একটি কার্যকরী ধাপ হচ্ছে পূর্বানুমান বা অনুকল্প (Hypothesis)। পূর্বানুমান বলতে বুঝায়, যা পূর্বে যা আগেই অনুমান করা হয়ে থাকে। যেকোনো গবেষণার প্রারম্ভিক বিষয় হলো পূর্বানুমান। 

গবেষক কোনো বিষয়কে যাচাই করার জন্য তত্ত্ব ও পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে কিছু অনুমান গঠন করেন। পূর্বানুমান বৈজ্ঞানিক পদ্ধতির একটি অন্যতম হাতিয়ার।

পূর্বানুমান : অভিজ্ঞতা ও বাস্তব পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে কোনো সত্যতা যাচাইয়ের জন্য সিদ্ধান্ত গ্রহণ করলে তারে পূর্বানুমান বলে। অনুকল্পে সাময়িক সিদ্ধান্তের সত্যতা বাছাইয়ের জন্য গবেষণার মাধ্যমে তথ্যানুসন্ধান করা হয়। 

Hypothesis কথাটি এসেছে গ্রিক শব্দ Hypo এবং Tiothcomi থেকে। Hypo শব্দের অর্থ হলো নিম্নে ও Tiotheomi শব্দের অর্থ হলো স্থান। সুতরাং পূর্বানুমান বা অনুকল্প হচ্ছে কোনো বিষয়ের সঠিক জ্ঞানলাভের পূর্বে যে অনুমান করা হয় পূর্বানুমানকে অনুসন্ধান কাজের দিকনির্দেশক বলা হয়।

প্রামাণ্য সংজ্ঞা :

ওয়েবস্টার (Webster) অভিধানে অনুকল্পের সংজ্ঞায় বলা হয়েছে, "একটি ক্ষণস্থায়ী অনুমান যা এর যৌক্তিক কিংবা বাস্তবিক ফলাফল নির্ণয় বা পরীক্ষার জন্য প্রণীত হয়। বর্তমানে উপস্থিত প্রমাণসমূহের অপর্যাপ্ততার কারণে অনুকল্প একটি পরীক্ষাধীন ব্যাখ্যা।

" Goode এবং Hatt পূর্বানুমানের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “অনুকল্প হলো এমন একটি প্রস্তাবনা যার যথার্থতা নির্ধারণের জন্য পরীক্ষাধীনে আনা হয়। আর এটা সাধারণ উপলব্ধির পক্ষ-বিপক্ষ উভয় দিকেই যেতে পারে।”

অনুকল্পের সংজ্ঞায় Dr. M. Zainul Abedin বলেন, “অনুকল্প হলো একটা অনুমান স্থির করা, যা কতকগুলো পরীক্ষিত বিষয়ের দ্বারা যাচাইকৃত।”

জি. এ. ল্যুন্ডারবার্গ (G. A. Lunderberg) বলেন, “পূর্বানুমান হচ্ছে একটি আনুমানিক সিদ্ধান্ত, যার যথার্থতা পরীক্ষার মাধ্যমেই স্বীকৃত হয়।”

কে. ডি. বেইলী (K. D. Bailey) এর মতে, “পূর্বানুমান হচ্ছে একটি প্রস্তাবনা, যা পরীক্ষা করার জন্যই বর্ণনা করা হয়। এবং দুই বা ততোধিক চলকের মধ্যে নির্দিষ্ট সম্পর্ক স্থাপন করে।”

সমাজ গবেষক রেনল্ডস (Reynolds) বলেন, “পূর্বানুমান সেই অবস্থাকে ব্যক্ত করার জন্য ব্যবহৃত হয়, যা নির্ণীত হয়। সংগৃহীত তথ্যের পার্থক্য নিরূপণের মাধ্যমে।”

সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, কোনো সমস্যার সমাধানকল্পে গবেষকদের সামনে যে অস্থায়ী সমাধানের দিকনির্দেশনা থাকে তাকে পূর্বানুমান বা অনুকল্প বলা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সব গবেষণার ক্ষেত্রে অনুকর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সর্বদা পরিবর্তনশীল ও বিবর্তনশীল সমাজে বিভিন্ন উপাদান নিয়ে অনুসন্ধান কাজ পরিচালনা করার ক্ষেত্রে পূর্বানুমান সুনির্দিষ্ট চালিকাশক্তি হিসেবে কাজ করে। 

অনুকল্প ছাড়া কোনো গবেষণা কার্যক্রম সফলভাবে সম্পাদিত হতে পারে না। অনুকল্পই সকল প্রকার গবেষণার মূল চালিকাশক্তি ও দিকনির্দেশকের ভূমিকা পালন করে।

আর্টিকেলের শেষকথাঃ অনুকল্প কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম অনুকল্প কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ