অপরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অপরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অপরীক্ষণমূলক গবেষণা নকশা বলতে কী বুঝ।

অপরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে
অপরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে

অপরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে

  • অথবা, অপরীক্ষণমূলক গবেষণা নকশা বলতে কী বুঝ? 
  • অথবা, অপরীক্ষণমূলক গবেষণা নকশা কী?

উত্তর ভূমিকা : সঠিক, মানসম্মত এবং সময়োপযোগী নকশার ওপর গবেষণার সাফল্য নির্ভর করে। পরিকল্পনার মাধ্যমে গবেষকরা যেকোনো সমস্যার সমাধানে অগ্রসর হয়। গবেষকের এ কর্ম পরিকল্পনাই হলো গবেষণা নকশা। 

আর গবেষকদের কর্ম পরিধির বিচিত্রতার কারণে গবেষণা নকশার ভিন্নতার সৃষ্টি হয়। বৈজ্ঞানিক অনুসন্ধানের আওতায় পূর্বানুমান যাচাই বা পরীক্ষণের জন্য অপরীক্ষণমূলক গবেষণা নকশা ব্যবহৃত হয় ।

অপরীক্ষণমূলক গবেষণা নকশা : সমাজ গবেষণার ব্যবহৃত একটি গুরুত্বপূর্ণ গবেষণা নকশা হচ্ছে অপরীক্ষণমূলক নকশা। কেননা সমাজবিজ্ঞানের পক্ষে সমাজের প্রেক্ষাপটে গবেষণার বিষয়, ক্ষেত্র, অবস্থা, চলক প্রভৃতি সকল ক্ষেত্রে সরাসরি পরীক্ষণ সম্ভব হয় না । 

তাই সমাজ গবেষকরা বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মসূচি তাৎক্ষণিকভাবে প্রণয়ন ও বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট জনগণের সমস্যা, চাহিদা, সম্পদ, মনোভাব প্রভৃতি সম্পর্কে বর্ণনামূলক উপাত্ত সংগ্রহ করা 

কিংবা বিশেষ কোনো পরিস্থিতির ওপর ক্ষুদ্রাকারে জীবন ইতিহাস পর্যালোচনা করার জন্য প্রায় সময় অপরীক্ষণমূলক নকশা ব্যবহার করে থাকেন । এ ধরনের নকশাকে পূর্ব পরীক্ষণমূলক নকশা বা জরিপ গবেষণা নকশাও বলা হয়ে থাকে । অপরীক্ষণমূলক গবেষণার বৈশিষ্ট্য হলো-

১. অপরীক্ষণমূলক গবেষণা নকশার মূল বৈশিষ্ট্য হলো এতে গবেষণার বিষয়বস্তু বা পরিস্থিতির ওপর গবেষকের কোনো নিয়ন্ত্রিত কিংবা পরীক্ষণীয় শর্ত বা হস্তক্ষেপ থাকে না। 

স্বাভাবিক নিয়মে বিদ্যমান দলগুলোর যেমন পরিবার, বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণি, জনতার আচরণগত উপাত্ত নিয়মতান্ত্রিকভাবে সংগ্রহ করা হয় ।

২. অপরীক্ষামূলক গবেষণা নকশা প্রয়োগে গবেষণাটি এমনভাবে পরিচালনা করা হয়, যাতে যাদেরকে পর্যবেক্ষণ করা হচ্ছে তারা যেন বুঝতে না পারে যে তাদেরকে পর্যবেক্ষণ করা হচ্ছে অথবা তাদের ওপর কোনো গবেষণা পরিচালনা করা হচ্ছে। 

এ গোপনীয়তার উদ্দেশ্য হচ্ছে আচরণের স্বাভাবিক প্রতারণাকে সংরক্ষণ করা। অর্থাৎ প্রাকৃতিক বা সামাজিকভাবে যা কিছু ঘটেছে তা গবেষক বিশেষভাবে জানার চেষ্টা করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অপরীক্ষণমূলক গবেষণার মূল উদ্দেশ্য হলো কোনো ঘটনার বর্ণনামূলক তথ্য সংগ্রহ করা। গবেষকগণ কৌশল অবলম্বন করে বিশেষ কোনো পরিস্থিতির ওপর ছোট 

আকারের জীবন ইতিহাস পর্যালোচনা করার জন্য অপরীক্ষণমূলক নকশা ব্যবহার করেন। এ জাতীয় গবেষণাকে রীতিবদ্ধ পর্যবেক্ষণ বা প্রাকৃতিক পরিবেশ পর্যবেক্ষণ বলেও অভিহিত করা হয় ।

আর্টিকেলের শেষকথাঃ অপরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম অপরীক্ষণমূলক গবেষণা নকশা কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ