বিশ্বায়নের ফলাফল সমূহ কি কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিশ্বায়নের ফলাফল সমূহ কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিশ্বায়নের ফলাফল সমূহ কি কি ।

বিশ্বায়নের ফলাফল সমূহ কি কি
বিশ্বায়নের ফলাফল সমূহ কি কি

বিশ্বায়নের ফলাফল সমূহ কি কি

  • বিশ্বায়নের ফলাফলগুলো বর্ণনা কর

উত্তর : ভূমিকা : বিশ্বায়ন হচ্ছে সামগ্রিক বিশ্বের এমন একটি আর্থসামাজিক কর্মসূচি যার মাধ্যমে বিশ্বের আর্থসামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডকে এককভাবে বিবেচনা করে অভিন্ন উন্নয়ন  কর্মসূচি গ্রহণ করা হয়। 

বিশ্ব অর্থনীতি থেকে শুরু করে তথ্য ও প্রযুক্তির উপর ব্যাপক প্রভাব ফেলতে সক্ষম হয়েছে বিশ্বায়ন। বিশ্বায়নের ফলাফল অতীত গুরুত্বপূর্ণ বিষয়াদির মধ্য অন্যতম। → 

বিশ্বায়নের ফলাফল :

১. তথ্য ও প্রযুক্তির উন্নতি : তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে | বিশ্বায়নের ব্যাপক প্রভাব রয়েছে। কারণ অবাধ তথ্যপ্রযুক্তির বিকাশের ফলে যে দেশ যত প্রযুক্তির দিকে অগ্রগামী তারা তত উন্নয়ন করতে সক্ষম হচ্ছেন। তবে এতে প্রতিযোগিতার মঞ্চ থেকে উন্নয়নশীল দেশগুলো পড়ে যাচ্ছে।

২. শিল্প ক্ষেত্রে পরিবর্তন : বিশ্বায়নের বিপ্লবের ফলে শিল্প ব্যবস্থার ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। বিশ্বায়নের ক্ষেত্রে গোটা বিশ্বের শিল্প ক্ষেত্রে অবাধ প্রতিযোগিতার সৃষ্টি হয়েছে। ফলে যার যত শিল্প উন্নত সে ততবেশি উন্নয়ন সাধন করতে সক্ষম হচ্ছে।

৩. মুক্তবাজার অর্থনীতির বিকাশ : বিশ্বায়নের ফলে তথা মুক্তবাজার অর্থনীতির ফলে সারা বিশ্বের বাজার ব্যবস্থা এখন সকলের কাছে উন্মুক্ত হয়েছে। মুক্তবাজার অর্থনীতির মধ্য দিয়ে যার পণ্য মান যতভালো সে ততবেশি অর্থ উপার্জন করছে এবং নিজেকে টিকিয়ে রাখছে।

৪. সাম্রাজ্যবাদীদের শক্তি বৃদ্ধি : বিশ্বায়নের ফলে সাম্রাজ্যবাদীদের একক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। সাম্রাজ্যবাদী শক্তিরা পুরো বিশ্বকে নিজের আয়ত্তে আনতে সক্ষম হয়েছে। বিশ্ব এখন সাম্রাজ্যবাদীদের হাতের মুঠোয়। তারা নিজ স্বার্থে প্রয়োজন মতো তা ব্যবহার করছে।

৫. কৃষি ব্যবস্থার উন্নয়ন : বিশ্বায়নের মাধ্যমে কৃষি উপকরণ অতিসহজলভ্য হয়েছে। যার ফলে বিশ্বব্যাপী কৃষি ব্যবস্থার ব্যাপক পরিবর্তন এবং উন্নয়ন সাধিত হচ্ছে।

৬. উন্নতদেশের অবস্থা : বিশ্বায়নের স্বপ্নদ্রষ্টা হলো উন্নত দেশ। বিশ্বায়ন ব্যবস্থার মধ্য দিয়ে তারা নিজেদের আরো সমৃদ্ধি করতে সক্ষম হচ্ছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিশ্বায়নের সুবিধা প্রয়োগ করে উন্নত দেশগুলো সমৃদ্ধ হচ্ছে আর উন্নয়নশীল দেশ তাদের অবস্থান পরিবর্তন করছে।

আর্টিকেলের শেষকথাঃ বিশ্বায়নের ফলাফল সমূহ কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম বিশ্বায়নের ফলাফল সমূহ কি কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Example.com - Your ACME Website Winner