ব্যাখ্যামূলক গবেষণা বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ব্যাখ্যামূলক গবেষণা বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ব্যাখ্যামূলক গবেষণা কী।

ব্যাখ্যামূলক গবেষণা বলতে কী বুঝ
ব্যাখ্যামূলক গবেষণা বলতে কী বুঝ

ব্যাখ্যামূলক গবেষণা বলতে কী বুঝ

  • অথবা, ব্যাখ্যামূলক গবেষণা কী?
  • অথবা, ব্যাখ্যামূলক গবেষণা কাকে বলে?

উত্তর ভূমিকা : সামাজিক সমস্যা সনাক্তকরণে এবং সমস্যা সমাধানে গবেষণা সংগঠিত হয়। গবেষণা পরিচালনার জন্য গবেষক গবেষণার প্রকৃতি স্বরূপ, বিষয়বস্তু ঘটনা প্রভৃতির উপর নির্ভর করে গবেষণা নির্ধারণ হয়ে থাকে। সিদ্ধান্তমূলক গবেষণার মধ্যে ব্যাখ্যামূলক গবেষণা অন্যতম ।

ব্যাখ্যামূলক গবেষণা : ব্যাখ্যামূলক গবেষণা হলো গবেষণার আওতাধীন বিষয়বস্তুর স্বরূপ প্রকৃতি সম্পর্কে জানা। গবেষণার বিষয়বস্তুর কার্যকারণ সম্পর্কে অবগত হওয়া ।

Black and Champion 4, "To explain is to expland our knowledge of the world around us."

অর্থাৎ আমাদের চারপার্শ্বে বিশ্ব সম্পর্কে জ্ঞান প্রসারিত করাই হলো ব্যাখ্যামূলক গবেষণা। ব্যাখ্যামূলক গবেষণায় সামাজিক চলকগুলোর মধ্যে সম্বন্ধহীন । সম্বন্ধযুক্ত ধনাত্মক, ঋণাত্মক সম্পর্ক ব্যাখ্যা করা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ব্যাখ্যামূলক গবেষণার মাধ্যমে সামাজিক চলকগুলো সম্পর্ক সম্বন্ধে জানা যায় । অর্থাৎ ব্যাখ্যামূলক গবেষণার প্রধান উদ্দেশ্য হলো বিরাজমান চলকের সম্পর্ক ব্যাখ্যা করা ।

আর্টিকেলের শেষকথাঃ ব্যাখ্যামূলক গবেষণা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম ব্যাখ্যামূলক গবেষণা বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ