উদঘাটন মূলক গবেষণা কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উদঘাটন মূলক গবেষণা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উদঘাটনমূলক গবেষণা কী।

উদঘাটন মূলক গবেষণা কাকে বলে
উদঘাটন মূলক গবেষণা কাকে বলে

উদঘাটন মূলক গবেষণা কাকে বলে

  • অথবা, উদ্ঘাটনমূলক গবেষণা বলতে কী বুঝ?
  • অথবা, উদঘাটনমূলক গবেষণা কী?

উত্তর ভূমিকা : সামাজিক বিষয়ে গবেষণা সম্পাদন করার উদ্দেশ্যে সামাজিক ঘটনাবলি ও বিষয় সম্পর্কে সমস্যার কারণ চিহ্নিত করে তথ্য সংগ্রহ করতে হয়। বিষয়বস্তু প্রকৃতি স্বরূপ বিশ্লেষণ করে তথ্য সংগ্রহের নির্ধারিত পদ্ধতি গ্রহণ করতে হয় । তথ্য সংগ্রহের উদ্ঘাটনমূলক গবেষণা গবেষণা পরিচালনার অন্যতম উপায় ।

উদঘাটনমূলক গবেষণা : গবেষক গবেষণাকার্য সুচারুভাবে পরিচালনার উদ্দেশ্যে সুনির্দিষ্ট অনুসন্ধানের মাধ্যমে বিদ্যমান সমস্যা সম্পর্কে ধারণা লাভ করার জন্য যে উপায় বা পদ্ধতি গ্রহণ করে তাই উদ্ঘাটনমূলক গবেষণা ।

Alfred J. Khan এর মতে, “যে গবেষণার উদ্দেশ্য অগ্রাধিকার নির্বাচন কিংবা নির্দিষ্টকরণ এবং হাইপোথিসিস প্রণয়ন তাই হলো উদঘাটনমূলক বা বিচারমূলক গবেষণা।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গবেষক তার গবেষণার সমস্যা নিরূপণ ও ভবিষ্যৎ গবেষণার ভিত্তি স্থাপনে উদঘাটনমূলক গবেষণা পরিচালনা করে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ উদঘাটন মূলক গবেষণা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম উদ্ঘাটনমূলক গবেষণা বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ