ডকুমেন্ট স্টাডির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ডকুমেন্ট স্টাডির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ডকুমেন্ট স্টাডির সুবিধাসমূহগুলো বর্ণনা কর।

ডকুমেন্ট স্টাডির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ
ডকুমেন্ট স্টাডির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ

ডকুমেন্ট স্টাডির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ

  • অথবা, ডকুমেন্ট স্টাডির সুবিধাসমূহগুলো বর্ণনা কর ।
  • অথবা, ডকুমেন্ট স্টাডির সুবিধাসমূহ কী কী?

উত্তর ভূমিকা : ডকুমেন্ট স্টাডির তথ্য সংগ্রহ পদ্ধতিগুলোর মধ্যে অন্যতম। ডকুমেন্ট স্টাডি গবেষণার ক্ষেত্রে নতুন সংযোজন। বিশেষজ্ঞদের মতে ৮০ এর দশকে এর প্রচলন ঘটে। 

এর আগে ‘ডকুমেন্ট স্টাডি’ গবেষণাকে নেতিবাচক দৃষ্টিকোণ হতে দেখা হতো। ডকুমেন্ট বলতে বুঝায় ঐসব লিখিত বা অলিখিত উপাদানকে যেগুলো সামাজিক বিষয়াদির তথ্য ধারণ করে । 

অন্যভাবে বলা যায়, ডকুমেন্ট হলো ব্যক্তি, দল বা সমাজের কোনো বিষয়ের লিখিত দলিল যা কোনো না কোনোভাবে সংরক্ষিত । ডকুমেন্টের পরিধি ব্যাপক ও বিস্তৃত ।

ডকুমেন্ট স্টাডির সুবিধা : বিভিন্ন ক্ষেত্রে ডকুমেন্ট স্টাডির প্রয়োগ ব্যাপক সুবিধা নিশ্চিত করছে। ডকুমেন্ট স্টাডির মাধ্যমে গবেষণা কর্ম পরিচালনা করার ক্ষেত্রে নিম্নলিখিত সুবিধাসমূহ বিধ্যমান রয়েছে :

১. উন্নতমান : ডকুমেন্টের মধ্যে গুণগত মানে পার্থক্য বিদ্যমান তথাপি কিছু ডকুমেন্ট উন্নত মানসম্পন্ন ও নির্ভরযোগ্য। এক্ষেত্রে লোক গণনা, রিপোর্ট ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কলামিস্টের লেখা প্রভৃতির কথা বলা যায়। 

এ সমস্ত ডকুমেন্ট নিয়ে পরিচালিত সমীক্ষা সঙ্গত কারণেই উন্নতমানের হয়ে থাকে। যেমন একজন দক্ষ কলামিস্টের লেখা প্রশ্নপত্রের দুর্বল উত্তরের চেয়ে অনেক উন্নত মানসম্পন্ন ও মূল্যবান ।

২. অসাম্য ও দুষ্প্রাপ্য বিষয়াদি : যে সমস্ত অবস্থা বা বিষয় সম্পর্কে অনুসন্ধান কাজে গবেষকের শারীরিক কোনো প্রবেশাধিকার সম্ভব নয় সে সমস্ত বিষয়ের ওপর অনুসন্ধানের ক্ষেত্রে ডকুমেন্ট স্টাডি একমাত্র উপযোগী তথ্য সংগ্রহের মাধ্যমে। 

প্রাচীন ও অত্যন্ত অতীত বিষয় বা জনসমষ্টির ওপর অনুসন্ধান কাজ করার জন্য 'এ পদ্ধতি অত্যন্ত ফলপ্রসূ । বস্তুত : ডকুমেন্ট স্টাডি ঐতিহাসিক গবেষণার এক সার্থক প্রক্রিয়া হিসেবে কাজ করে থাকে।

৩. প্রতিক্রিয়াহীনতা : যেহেতু এখানে ডকুমেন্ট থেকে তথ্য সংগ্রহ করা হয় তাই এখানে কোনো প্রতিক্রিয়ার প্রভাব উপস্থিত হয় না । এক কথায় এখানে উত্তরদাতা প্রতিক্রিয়াজনিত কোনো প্রভাব বিদ্যমান থাকে না ।

৪. নতুন আকৃতি : ডকুমেন্ট স্টাডি পদ্ধতিতে ব্যাপক নমুনা নিয়ে গবেষণা করা সম্ভব। অন্যদিকে পরীক্ষণ বা পর্যবেক্ষণের মতো পদ্ধতিতে বিরাট আকৃতির নমুনা নিয়ে কাজ করা কঠিন। 

কিন্তু কেউ যদি দীর্ঘদিন যাবৎ পত্রিকায় প্রকাশিত একটি বিষয় অধ্যয়নের লক্ষ্যে নমুনা বাছাই করেন তবে নমুনার আকৃতি বিরাট হলেও অসুবিধা নেই ৷

৫. স্বতঃস্ফূর্ততা : প্রত্যক্ষ পর্যবেক্ষণের মতো এখানেও স্বতঃস্ফূর্ততা প্রাথমিক তৎপরতা বা অনুভূতি ধারণ করা যায়। যেমন— আত্মচরিত, চিঠিপত্র ইত্যাদি ব্যক্তির স্বতঃস্ফূর্ত অনুভূতির অভিব্যক্তি।

৬. তুলনামূলক কম খরচ ও কম সময় : এ পদ্ধতিতে অপেক্ষাকৃত কম সময়ের মধ্যে তথ্য সংগ্রহ করা সম্ভব। কেননা, এতে প্রয়োজনীয় তথ্য বিশেষ বিশেষ স্থানে সংরক্ষিত থাকে কিংবা নাগালের মধ্যে থাকে। এতে প্রাথমিক মাঠ জরিপ,নমুনা বাছাই, তথ্য সংগ্রহ ইত্যাদি পর্যায়ে তেমন সময় ব্যয় করতে হয় না।

৭. অনুকল্প গঠন ও তুলনা : উপস্থিত ডকুমেন্ট সামাজিক গবেষণার অনুকল্প গঠনে তাত্ত্বিক ভিত্তি মিশনে কাজ করে। আবার বিভিন্ন সামাজিক অবস্থার তুলনামূলক সমীক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ করে ।

৮. অতীতকে জানা : অতীতকে জানার ব্যাপারে ডকুমেন্ট স্ট্যাডি পদ্ধতি অনন্য ভূমিকা পালন করে। এ পদ্ধতিতে সামাজিক জীবনের বিভিন্ন ক্ষেত্রে ইতিহাস জানা সম্ভব যা অন্য কোনো পদ্ধতিতে জানা সম্ভব নয় । 

যেমন একজন মানুষের ব্যক্তিগত ডায়েরি বিশ্লেষণ করলে ঐ সময়কার ব্যক্তি জীবন, পরিবার, সমাজ ও রাজনীতি সম্পর্কে জানা সম্ভব। 

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, ব্যাপক অসুবিধা থাকা সত্ত্বেও ডকুমেন্ট স্টাডি সমাজের জন্য অনেক তথ্যই বয়ে আনে যা আজকের সমাজের নিকট গ্রহণযোগ্য এবং ভবিষ্যৎ এর মূল্যবান তথ্য উপহার দিয়ে থাকে। 

সমাজজীবনের বিশ্লেষণ, উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের জন্য ডকুমেন্ট স্টাডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সামাজিক গবেষকরা সহজেই তাদের গবেষণায় প্রয়োজনীয় তথ্য ডকুমেন্ট থেকে সংগ্রহ করতে পারে ।

আর্টিকেলের শেষকথাঃ ডকুমেন্ট স্টাডির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম ডকুমেন্ট স্টাডির সুবিধাসমূহ কী কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ