ফোকাস দল আলোচনার উপাদানগুলো কী কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ফোকাস দল আলোচনার উপাদানগুলো কী কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ফোকাস দল আলোচনার উপাদানগুলো কী কী।

ফোকাস দল আলোচনার উপাদানগুলো কী কী
ফোকাস দল আলোচনার উপাদানগুলো কী কী

ফোকাস দল আলোচনার উপাদানগুলো কী কী

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় তথ্য সংগ্রহের ক্ষেত্রে যেসব পদ্ধতি ব্যবহার করা হয় সেগুলোর মধ্যে সমষ্টিগত দলীয় আলোচনা বা ফোকাস দল একটি অতি সাম্প্রতিক সংযোজন। এটি এক প্রকার গুণগত পদ্ধতি। গবেষণায় তথ্য সংগ্রহের ক্ষেত্রে একক কৌশল ও অন্যান্য পদ্ধতির একটি সহযোগী কৌশল হিসেবে ব্যবহৃত হয়। 

সামাজিক উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ইত্যাদি ক্ষেত্রে সমষ্টিগত দলীয় আলোচনা পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে । সমষ্টিগত দলীয় আলোচনা পদ্ধতিটি অন্যান্য পদ্ধতির সম্পূরক হিসেবে ব্যবহৃত হয় ।। 

সমষ্টিগত দলীয় আলোচনার উপাদান : সমষ্টিগত দলীয় আলোচনার বৈশিষ্ট্যসমূহ পর্যালোচনা করলে এ পদ্ধতির কতিপয় কয়েকটি উপাদান চিহ্নিত করা সম্ভব হয় । নিম্নে সেগুলো আলোচনা করা হলো :

১. প্রধান অনুসন্ধানকারী বা গবেষক : সমষ্টিগত দলীয় আলোচনায় একজন প্রধান গবেষক থাকেন । তিনি দলের সামগ্রিক আলোচনা তদারক করেন এবং তা থেকে উপাত্ত সংগ্রহ করেন।

২. মধ্যস্থতাকারী : প্রধান অনুসন্ধানকারী গাইডলাইন দিয়ে আলোচনা শুরু করবেন। পরবর্তীতে মধ্যস্থতাকারী আলোচকবৃন্দকে মূল আলোচনা ধরে রাখবেন এবং তাদের কাছ থেকে প্রকৃত মনোভাব বের করে আনার চেষ্টা করবেন। 

৩. প্রতিবেদক : সমষ্টিগত দলীয় আলোচনার জন্য গঠিত দলে দু'জন প্রতিবেদক স্বশরীরে উপস্থিত থাকবেন। তারা আলোচকদের বক্তব্য থেকে নির্ধারিত ইভেন্টের প্রদত্ত বক্তব্য রেকর্ড করবেন। 

তারা কখনো আলোচকদের ইতিবাচক বা নেতিবাচক বক্তব্য প্রদানে উৎসাহ প্রদান করতে পারবে না। যথা সম্ভব প্রতিবেদকদেরকে নীরবতা পালন করতে হবে । 

৪. অংশগ্রহণকারী বা আলোচক : অংশগ্রহণকারী হচ্ছে গবেষণার উপাত্ত সংগ্রহের উৎস। ৬-৮ জনের ছোট একটি আলোকে গ্রুপ থেকে নির্ধারিত বিষয়ের মতামত যাচাইকল্পে প্রতিবেদক, মধ্যস্থতাকারী ও অনুসন্ধানকারীগণ তাদের কার্যক্রম পরিচালনা করবেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমষ্টিগত দলীয় আলোচনা পদ্ধতি বর্তমানে বহুল ব্যবহৃত হয়ে আসছে । এ পদ্ধতির আলোচনা হয় খোলামেলা ও সহজ সরলভাবে আলোচকবৃন্দ সুনির্দিষ্ট বিষয় নিয়ে বক্তব্য রাখেন, 

একজন অপরজনকে প্রশ্ন করেন, অন্যের বক্তব্য নিয়ে আলোচনা পর্যালোচনা করেন এবং একটি সাধারণ ঐকমত্যে পৌছার চেষ্টা করেন। সমষ্টিগত দলীয় আলোচনা এককেন্দ্রীক দলীয় আলোচনা ।

আর্টিকেলের শেষকথাঃ ফোকাস দল আলোচনার উপাদানগুলো কী কী

আমরা এতক্ষন জেনে নিলাম ফোকাস দল আলোচনার উপাদানগুলো কী কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ