ফলিত গবেষণা কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ফলিত গবেষণা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ফলিত গবেষণা কী।

ফলিত গবেষণা কাকে বলে
ফলিত গবেষণা কাকে বলে

ফলিত গবেষণা কাকে বলে

  • অথবা, ফলিত গবেষণা বলতে কী বুঝ? 
  • অথবা, ফলিত গবেষণা কী? 

উত্তর ভূমিকা : জ্ঞান বিজ্ঞানের বিকাশে গবেষণা একটি গুরুত্বপূর্ণ প্রত্যয় । গবেষণার মাধ্যমে গবেষক সমস্যা সমাধান করে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে অগ্রসর হন । গবেষণা হলো নির্দিষ্ট কোনো ঘটনা বা বিষয় সম্পর্কে বিজ্ঞানভিত্তিক অনুসন্ধান প্রক্রিয়া । 

ফলিত গবেষণা : মাঠ পর্যায়ের গবেষণাকে ফলিত গবেষণা বলা হয়। ফলিত গবেষণা মাঠ পর্যায়ে তত্ত্বগত দিকের প্রতি গুরুত্বারোপ না করে ব্যবহারিক অর্থাৎ প্রায়োগিক দিকের প্রতি বেশি গুরুত্ব দেওয়া হয় । 

প্রকৃতপক্ষে দৈনন্দিন জীবনের বাস্তব সমস্যাবলি সমাধান, উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন প্রভৃতির জন্য প্রয়োজনীয় তথ্যাবলি সংগ্রহ করা হয় এবং ফলিত গবেষণার মাধ্যমে সমস্যার কারণ ও সমাধানের ক্ষেত্র যাচাই করা হয় ।

ফলিত গবেষণার সংজ্ঞায় Kenneth D. Bailey বলেছেন, "Applied research is research with findings that can be applied to solve social problems of immediate concern." অর্থাৎ কোনো সামাজিক সমস্যার সমাধানে প্রায়োগিক হতে পারে এমন ফলাফল সমৃদ্ধ যে গবেষণা, তা হলো ফলিত গবেষণা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ফলিত গবেষণা হলো এমন একটি গবেষণা প্রক্রিয়া যেখানে মাঠ পর্যায়ে বাস্তব সমস্যা সমাধানে ব্যবহারিক দিকের উপর গুরুত্বারোপ করা হয়। কোনো সমাজ, শিল্প, ব্যবসা প্রতিষ্ঠান যেসব সমস্যার সম্মুখীন হয় সেগুলোর তাৎক্ষণিক সমাধান বের করাই ফলিত গবেষণার লক্ষ্য ।

আর্টিকেলের শেষকথাঃ ফলিত গবেষণা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম ফলিত গবেষণা বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ