গবেষকের সমস্যাসমূহ সংক্ষেপে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গবেষকের সমস্যাসমূহ সংক্ষেপে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গবেষকের সমস্যাসমূহ বর্ণনা কর।

গবেষকের সমস্যাসমূহ সংক্ষেপে লেখ
গবেষকের সমস্যাসমূহ সংক্ষেপে লেখ

গবেষকের সমস্যাসমূহ সংক্ষেপে লেখ

উত্তর ভূমিকা : পৃথিবীর সকল মানুষই কৌতূহলী মন নিয়ে জন্মগ্রহণ করে। মানুষ কৌতূহলের বশবর্তী হয়ে বিভিন্ন সামাজিক সমস্যা সম্পর্কে জানতে চায়। মানুষের মনের এ আগ্রহ থেকেই গবেষণার সূত্রপাত ঘটেছে। 

কোনো সমস্যার উৎপত্তি, কারণ, সমাধান ও প্রভাব সম্পর্কে গবেষণার কোনো বিকল্প নেই। গবেষণা পরিচালিত হয় সমাজে বিরূপ প্রভাব বিস্তার করতে পারে এমন যেকোনো সমস্যা নিয়ে, তবে গবেষণা পরিচালনা করতে গিয়ে গবেষক অভ্যন্তরীণ কিছু সমস্যা অনুভব করে থাকেন ।

গবেষকের সমস্যা : গবেষণাকার্যক্রম পরিচালনা করতে গিয়ে একজন গবেষক যেসব সমস্যার সম্মুখীন হয় তা নিম্নে আলোচনা করা হলো :

১. বাসস্থান ও খাদ্য সমস্যা : গবেষকের থাকা ও খাওয়ার সমস্যা একটি বড় সমস্যা। গ্রামে সাধারণত কোনো বাড়িতে থাকা খুব দুষ্কর কারণ সেখানে কোনো ঘরভাড়া পাওয়া যায় না। তবে একটি ভালো অভিজ্ঞতা আছে যে, 

যদি কারো বাড়িতে একবার থাকা যায় তাহলে দ্রুত গ্রামের অধিবাসীদের সাথে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়। তবে এক্ষেত্রে আরও একটি সমস্যা আছে তা হলো গ্রামের সকলে মনে করে গবেষকের সাথে ঐ পরিবারের বিশেষ সম্পর্ক আছে। অনেকে এ ব্যাপারে সরাসরি গবেষককে প্রশ্ন করে থাকে।

২. নিরাপত্তা সমস্যা : কোনো কোনো এলাকার জন্য নিরাপত্তাজনিত সমস্যা গবেষণার জন্য একটি বড় বাধা। যেমন- পার্বত্য চট্টগ্রাম এলাকায় সর্বহারা কবলিত অঞ্চলসমূহ, অতি অপরাধপ্রবণ অঞ্চল প্রভৃতিতে গবেষণাকর্ম পরিচালনায় ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হয়। 

বিশিষ্ট আমলা ও অর্থনীতিবিদ কামাল সিদ্দিকী নিরাপত্তার বিষয়টি বিশেষভাবে উল্লেখ করেছেন। তিনি নড়াইল জেলায় গবেষণা করতে গিয়ে ঐ অঞ্চলের বামপন্থীদের সাথে বিশেষ করে নকশালদের সাথে একটি আপোষ করতে বাধ্য হন। তিনি তাদের আদর্শ বিশ্বাস করতেন তবে তিনি তাদের রণকৌশল সম্পর্কে ভিন্নমত প্রকাশ করতেন।

৩. আশ্রয়দাতা পরিবারের সমস্যা : যে পরিবারে গবেষক অবস্থান করে স্বাভাবিকভাবেই গবেষককে সেই পরিবারের অনেক রীতিনীতি তাকে মেনে চলতে হয়। তাদের অনেক বিষয় তার বিবেচনায় আনা হয়। 

পরিবারের অনেক আচরণ এবং নিয়ম কানুন পছন্দ না হলেও তার প্রশংসা করেই থাকতে হয়। তাদের অনেক সমস্যা সমাধানে গবেষককে প্রচেষ্টা চালাতে হয় । গ্রামের যেসব মানুষের সাথে ঐ পরিবারের সম্পর্ক ভালো না তারা গবেষকের সাথে মিশতে পারে না।

৪. সহকারী নিয়োগসংক্রান্ত সমস্যা : অনেক সময় গবেষক গবেষণাকার্যক্রমে সহযোগিতার জন্য তার সহযোগী নিয়োগ করে থাকেন। বিশেষ করে জরিপভিত্তিক গবেষণায় এটি বেশি প্রয়োজন হয়। 

এসব গবেষণায় সহযোগী নিয়োগের ক্ষেত্রে কতকগুলো সমস্যার সম্মুখীন হতে হয়। আমলা ও অর্থনীতিবিদ কামাল সিদ্দিকী সমাজ গবেষণা পরিচালনা করতে গিয়ে ৬ জন ছেলে ও ৬ জন মেয়ে নিয়োগ দিয়েছিলেন।

৫. জমির পরিমাণ নির্ধারণ : গ্রামের জরিপে অনেক সময় দেখা যায় যে, একটি পরিবার নিজের মালিকানায় চাষকৃত জমি ছাড়াও জমি বন্ধক নেয়, বন্ধক দেয়, ইজারা নেয় বা বর্গা দেয়, 

আবার কেবল অন্যজনের জমির যেমন মেয়ের জামাইরা শ্বশুরের জমি চাষ করে থাকে । আবার চরসহ বিভিন্ন নদী এলাকার যে জমি পাওয়া যায় তা চাষ করে থাকে, ফলে উক্ত পরিবারের জমির পরিমাণ নির্দিষ্ট করে উল্লেখ করা যায় না ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, থাকা ও খাওয়ার সমস্যা, নিরাপত্তা, অবস্থানকারী পরিবার, বেকারদের চাকরি প্রদান, গবেষণা সহকারী "নিয়োগ, পরিবার নির্ধারণ, বংশ নির্ধারণ, বয়স নির্ধারণ, পেশা নির্ধারণ, জমির পরিমাণ নির্ণয়, আয় নির্ধারণ গবেষকের প্রতি অনীহা প্রভৃতি সমস্যা একজন গবেষককে তার গবেষণাকার্য পরিচালনায় বাধাগ্রস্থ করে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ গবেষকের সমস্যাসমূহ সংক্ষেপে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম গবেষকের সমস্যাসমূহ বর্ণনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ