নারী গবেষকদের মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের সমস্যা বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারী গবেষকদের মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের সমস্যা বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারী গবেষকদের মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের ক্ষেত্রে কী কী সমস্যার সম্মুখীন হতে হয় সংক্ষেপে লেখ ।

নারী গবেষকদের মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের সমস্যা বর্ণনা কর
নারী গবেষকদের মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের সমস্যা বর্ণনা কর

নারী গবেষকদের মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের সমস্যা বর্ণনা কর

  • অথবা, নারী গবেষকদের মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের ক্ষেত্রে কী কী সমস্যার সম্মুখীন হতে হয় সংক্ষেপে লেখ। 
  • অথবা, নারী গবেষকদের সমস্যাসমূহ আলোচনা কর।

উত্তর ভূমিকা : গবেষণাকর্ম পরিচালনা করতে গিয়ে একজন গবেষক শুরু থেকে শেষ পর্যন্ত বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়। এ সমস্যা অনেক সময় গবেষণাকার্যক্রমকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করে আবার সামান্য পরিমাণ প্রভাব বিস্তার করে। 

একজন গবেষক যেমন পুরুষ হতে পারে আবার একজন নারীও হতে পারে। এক্ষেত্রে নারী গবেষক অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করতে পুরুষদের তুলনায় অনেক বেশি সমস্যার সম্মুখীন হয়ে থাকে।

নারী গবেষকের মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের সমস্যা : একজন নারী গবেষককে মাঠ পর্যায়ে তথ্য উপাত্ত সংগ্রহ করতে গিয়ে যেসব সমস্যার সম্মুখীন হতে হয় তা নিম্নে তুলে ধরা হলো :

১. নিরাপত্তাজনিত সমস্যা: নিরাপত্তা সমাজ গবেষণায় নারী গবেষকের জন্য সবচেয়ে বড় এবং সবচেয়ে কঠিন সমস্যা। বাংলাদেশের কোনো এলাকায় একজন নারী সদস্য একা একা একজন পুরুষের ন্যায় সহজে তথ্য সংগ্রহ করতে পারে না নারীর শারীরিক এবং আর্থিক সমস্যা একটি বড় ধরনের সমস্যা। 

এরকম সমস্যা কেবল সাধারণ মানুষের নিকট থেকে নয়; বরং সরকারি আমলা ও কর্মকর্তাদের নিকট থেকেও এ ধরনের সমস্যা মোকাবিলা করতে হয়। অনেক সময় নারী গবেষকের জন্য সরকারি রেস্ট হাউজণ্ড নিরাপদ নয় । সেখানে অবস্থানের চাইতে কোনো আত্মীয় বাড়িতে অবস্থান করা উত্তম। 

২. মৌলিক প্রয়োজনীয় সমস্যা : নারী গবেষকের জন্য থাকার জায়গা সংগ্রহ করা গেলেও খাবার, গোসলের সমস্যা চরমভাবে দেখা যায়। তাই তাদের গোপনীয়তা রক্ষা এবং খাওয়া ও টয়লেটের বিষয়টি একটি তীব্র সমস্যা হয়ে দাঁড়ায়। 

৩. পুরুষ সঙ্গীসংক্রান্ত সমস্যা : কোনো নারী গবেষকের সাথে সহকারী বা গবেষক হিসেবে থাকলে পুরুষ ও নারীর মধ্যে কী সম্পর্ক যে ব্যাপারে জনগণের নিকট জবাবদিহি করতে হয়। যদি সম্পর্কের ক্ষেত্রে উত্তরটি তাদের নিকট গ্রহণযোগ্য না হয় তাহলে সকলেই সন্দেহের চোখে দেখে। 

এতে গবেষণার তথ্য সংগ্রহের ব্যাপারে বিরূপ প্রভাব পড়ে। প্রত্যেকে ধারণা করে যে তথ্য সংগ্রহকারী নারীকে অবশ্যই চরিত্রবান হতে হবে। অনেক ক্ষেত্রে অন্য সাধারণ মানুষের নিকট থেকে যত সমস্যা তৈরি হয়, পুরুষ সঙ্গীর নিকট থেকেও একই প্রকার সমস্যার সৃষ্টি হয়।

৪. অবিবাহসংক্রান্ত সমস্যা : কোনো নারী গবেষক যদি অবিবাহিত হন তাহলে বিয়ে হওয়া বা না হওয়া সম্পর্কিত নানা প্রশ্ন তাকে শুনতে হয়। তিনি কেন বিয়ে করেননি ইত্যাদি প্রশ্নের সম্মুখীন হতে হয়। পরিবারে কতজন সদস্য আছে, কোন ধরনের বর পছন্দ, পরিবার কোনো বিয়ে ঠিক করেছে কি না ইত্যাদি প্রশ্নের উত্তর দিতে হয়। 

এতে অনেক নারী গবেষণাকারী বিষয়টি ভালোভাবে গ্রহণ করতে পারে না। আবার অনেকে পছন্দ করে এমনকি আত্মীয়তা করার ব্যাপারে অত্যধিক উৎসাহ প্রদর্শন করে থাকে। অনেক মানুষ আবার কাছে পাওয়ার জন্য উৎসাহী হয়ে ওঠে।

৫. সন্তান বা ছেলে সন্তান না থাকাজনিত সমস্যা : কোনো গবেষণাকারী নারী যদি সন্তানহীন হয় তাহলে তাকে সন্তান নাই কেন এ ব্যাপারে সকলের নিকট থেকে বিশেষ করে নারী উত্তরদাতাদের কাছে অধিক প্রশ্নের সম্মুখীন হতে হয়। 

যদি উত্তর দেন যে এখনো সন্তান গ্রহণ করতে চান না তাহলেও মানুষ বিভিন্ন ধরনের কথা বলতে থাকে। তারা তার শারীরিক সমস্যার ব্যাপারে প্রশ্ন করে থাকে। তার স্বামী অক্ষম কি না এ ব্যাপারেও তারা প্রশ্ন করতে দ্বিধা করে না।

৬. পুরুষের অনুমতি: গ্রামাঞ্চলে নারীদের নিকট থেকে গবেষণাসংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ করতে গেলেও পরিবাবের পুরুষ সদস্যদের অনুমতি গ্রহণ করতে হয়। পুরুষরা অনুমতি দিলেই কেবল নারী গবেষক নারীদের কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারেন। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নিরাপত্তা, খাওয়া, টয়লেট, পুরুষ সঙ্গী, অবিবাহিত, সন্তান, বা ছেলে সন্তান না থাকা, স্বামীর সাথে থাকা না থাকা, পুরুষ সদস্যের অনুমতি, গবেষণা সহকারী, পুরুষ সদস্যদের ভূমিকা, তথ্যের মান ইত্যাদি সমস্যাগুলো মোকাবিলা করে প্রতিটি নারী গবেষককে তার গবেষণা কর্ম চালিয়ে নিতে হয়।

আর্টিকেলের শেষকথাঃ নারী গবেষকদের মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহের সমস্যা বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নারী গবেষকদের সমস্যাসমূহ আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ