গবেষণা সমস্যার উপাদানসমূহ উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গবেষণা সমস্যার উপাদানসমূহ উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বেষণা সমস্যার উপাদানগুলো লেখ।

গবেষণা সমস্যার উপাদানসমূহ উল্লেখ কর
গবেষণা সমস্যার উপাদানসমূহ উল্লেখ কর

গবেষণা সমস্যার উপাদানসমূহ উল্লেখ কর

  • অথবা, গবেষণা সমস্যার উপাদানগুলো লেখ ।
  • অথবা, গবেষণা সমস্যার উপাদানসমূহ কী কী?

উত্তর ভূমিকা : গবেষণার প্রথম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো গবেষক যে বিষয়টি নিয়ে গবেষণা করবেন সে বিষয়টি নির্বাচন করা। আর তা করা সম্ভব হলে তাকে গবেষণার বিষয় বা সমস্যা নির্বাচন বলে। 

সমাজজীবনের সমস্যা অসংখ্য । এসব সমস্যা বা বিষয়কে কেন্দ্র করেই বৈজ্ঞানিক, অর্থনৈতিক ও সামাজিক গবেষণাকর্ম পদ্ধতিগতভাবে শুরু হয় । গবে।ণা সমস্যা কতিপয় উপাদান নিয়ে গঠিত।

গবেষণা সমস্যার উপাদান : গবেষণা সমস্যা নির্বাচনে বাঁধাধরা নিয়ম নেই। তবে গবেষণা সমস্যা নির্বাচনের ব্যাপারে কিছু উপাদানকে গুরুত্ব প্রদান করা হয় ।

১. গবেষকের শিক্ষা অর্জন ক্ষেত্র : একজন গবেষক কোন বিষয়ে পড়াশুনা করেছেন তার ওপর গবেষণা সমস্যার বিষয়বস্তু নির্বাচন নির্ভর করে। 

যেমন- সামাজিক বিজ্ঞানের যেকোনো বিষয়ে ডিগ্রি অর্জনকারী বিজ্ঞানের যেকোনো বিষয়কে নির্বাচন করলে সঠিক হবে না। গবেষণা সমস্যা অবশ্যই গবেষণাকারীর জ্ঞানের অধীন হতে হবে এবং সে সম্পর্কে তার সমূহ জ্ঞান থাকতে হবে ।

২. কর্মের অভিজ্ঞতা : যে বিষয়ে গবেষণা পরিচালনা করা হবে সে বিষয়ে বিস্তর এবং সঠিক অভিজ্ঞতা থাকতে হবে। ঐ বিষয়ের আদ্যপান্ত, উৎস, সমাধান, প্রকৃতি প্রভৃতি বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা এবং জ্ঞান থাকা অপরিহার্য। গবেষণা সমস্যার ব্যাপারে সঠিক জ্ঞান না থাকলে সেটি গবেষণার বিষয়বস্তু হতে পারে না।

৩. বিশেষ প্রশিক্ষণ : গবেষকের কোন বিশেষ বিষয়ের উপর যদি বিশেষ কোনো প্রশিক্ষণ থাকে তাহলে সেটি গবেষণার বিষয়বস্তু নির্বাচনে প্রভাব বিস্তার করে। কোনো বিষয়ে যথার্থ প্রশিক্ষণ না থাকলে সেই বিষয়ে গবেষণা পরিচালনা দুঃসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায় ।

৪. বিশ্লেষকের একক : গবেষণা সমস্যার একটি অন্যতম উপাদান বিশ্লেষকের একক। যেমন বিশ্লেষকের একক যদি ছোট হয় তবে বিষয়বস্তু হবে একইরকম। 

আবার বিশ্লেষকের একক বৃহৎ হলে (যেমন- প্রতিষ্ঠান বা সম্প্রদায়) বিষয়বস্তু হবে অন্যরকম । অর্থাৎ বিষয়বস্তুর ওপর নির্ভর করে তার বিশ্লেষকের একক কেমন হবে ।

৫. প্রকৃতি : গবেষণা সমস্যার একটি অন্যতম উপাদান গবেষণায় প্রকৃতি। গবেষণার প্রকৃতির ওপর ভিত্তি করে সাধারণত গবেষণার বিষয়বস্তু নির্ধারণ করা হয়। 

গবেষণা যদি তত্ত্বীয় জাতীয় হয় তবে বিষয়বস্তু হয় এক ধরনের আবার এর প্রকৃতি যদি প্রায়োগিক হয় তবে গবেষণার বিষয়বস্তু হয় ভিন্ন ধরনের। অর্থাৎ গবেষণার প্রকৃতির ওপর ভিত্তি করে এর বিষয়বস্তু নির্ধারণ অপরিহার্য ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সম্মান, অর্থ প্রাপ্তি, প্রকৃতি, সময়, বিশ্লেষকের একক, গবেষণা পদ্ধতি, প্রতিক্রিয়ার মাত্রা, পছন্দ, রুচি, মূল্যবোধ, সমাজ, বৈজ্ঞানিক আদর্শ পূরণ, বিশেষ প্রশিক্ষণ কর্মের অভিজ্ঞতা, শিক্ষা প্রভৃতি উপাদান নিয়ে গবেষণা সমস্যা গড়ে ওঠে । এসব উপাদান আবার গবেষণা সমস্যা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

আর্টিকেলের শেষকথাঃ গবেষণা সমস্যার উপাদানসমূহ উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম গবেষণা সমস্যার উপাদানসমূহ কী কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ