কেস স্টাডি কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কেস স্টাডি কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কেস স্টাডি কাকে বলে।

কেস স্টাডি কাকে বলে
কেস স্টাডি কাকে বলে

কেস স্টাডি কাকে বলে

উত্তর ভূমিকা : সমাজবিজ্ঞান এমন একটি বিজ্ঞান, যা সমাজবিজ্ঞান গবেষণার জন্য বিভিন্ন পদ্ধতির আশ্রয় নেয়। সমাজবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি হলো কেস স্টাডি। 

এ পদ্ধতির মাধ্যমে কোনো বিষয় সম্পর্কে সুনির্দিষ্ট ও স্বচ্ছ ধারণা পাওয়া যায় । কোনো নির্দিষ্ট এককের বিভিন্ন দিকের অসংখ্য চলক সম্পর্কে ও সুবিস্তৃত অনুসন্ধান হলো কেস স্টাডি 

কেস স্টাডি : সমাজ ও সামাজিক প্রতিষ্ঠান নিয়ে সমাজবিজ্ঞানের আলোচনা। আর এগুলোর মধ্যে কোনো একটি নির্দিষ্ট চলক নিয়ে সুগভীর ও সুবিস্তৃত আলোচনাকেই কেস স্টাডি (Case Study) পদ্ধতি বলে ।

প্রামাণ্য সংজ্ঞা :

জি. আর. এডামস এবং জে. ডি. স্কভনেভেল্ট (G. R. Adams and J. D. Schavaneveldt) বলেন, “কেস স্টাডি পদ্ধতিতে একটি কিংবা স্বল্পসংখ্যক ঘটনার মধ্যে সীমাবদ্ধ সাধারণত অনুসন্ধেয় চলকসমূহের ধরন ও পরিমাপের ওপর আলোকপাত করা হয় এবং এর উপায় সর্বাত্মক ও গভীর অসুন্ধানমুখী ।

”পি. ভি. ইয়ং (P. V. Young) বলেন, কেস স্টাডি পদ্ধতি হলো সামাজিক এককের জীবন উদ্ঘাটন ও বিশ্লেষণের একটি পদ্ধতি, সেই একক একজন ব্যক্তি, একটি প্রতিষ্ঠান, সাংস্কৃতিক দল অথবা কোনো একটি গোষ্ঠীর সমষ্টি হতে পারে। 

The Social Works Dictionary এর মতে, “কেস স্টাডি হলো দীর্ঘ সময়ব্যাপী কোনো একজন ব্যক্তি, দল, পরিবার, অথবা, সমষ্টির বিভিন্ন বৈশিষ্ট্যের আলোকে নিয়মতান্ত্রিকভাবে পরীক্ষণের মাধ্যমে মূল্যায়ন করার পদ্ধতি । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কেস স্টাডি পদ্ধতিতে বিশ্লেষণাধীন একককে সম্ভাব্য সব দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করতে হয়। এজন্য বিশ্লেষণাধীন একককে গভীরভাবে বিশ্লেষণের জন্য সঠিক পরিকল্পনা অনুযায়ী ধাপে ধাপে অগ্রসর হতে হয়।

বর্তমানে কেস স্টাডি নির্দিষ্ট নকশা বা পরিকল্পনাভিত্তিক হওয়ায় ধাপসমূহ অনুসরণ করা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

আর্টিকেলের শেষকথাঃ কেস স্টাডি কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম কেস স্টাডি কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ