প্ৰক্ষেপণ পদ্ধতির অসুবিধাসমূহ কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্ৰক্ষেপণ পদ্ধতির অসুবিধাসমূহ কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রক্ষেপণ পদ্ধতির অসুবিধাগুলো বর্ণনা কর।

প্ৰক্ষেপণ পদ্ধতির অসুবিধাসমূহ কী
প্ৰক্ষেপণ পদ্ধতির অসুবিধাসমূহ কী

প্রক্ষেপণ পদ্ধতি অসুবিধাগুলো উল্লেখ কর

  • অথবা, প্রক্ষেপণ পদ্ধতির অসুবিধাগুলো বর্ণনা কর । 
  • অথবা, প্রক্ষেপণ পদ্ধতি অসুবিধাগুলো উল্লেখ কর।

উত্তর ভূমিকা : তথ্য সংগ্রহের পরোক্ষ পদ্ধতি হচ্ছে প্রক্ষেপণ। প্রক্ষেপণ উপাত্ত সংগ্রহের এমন একটি কৌশল যা উত্তরদাতা বা উপাত্ত প্রদানকারীর নিকট বিভিন্ন অবস্থা বা জিনিস উপস্থিত করে তার প্রতিক্রিয়া হতে তথ্য সংগ্রহের চেষ্টা করা হয় । 

সামাজিক গবেষণায় যেসব ক্ষেত্রে সাক্ষাৎকার বা প্রশ্নপত্রের মাধ্যমে তথ্য সংগ্রহ করা সহজ হয় না, প্রক্ষেপণ সেসব ক্ষেত্র হতে অতি সহজে তথ্য সংগ্রহ করে। ব্যক্তির ব্যক্তিগত জীবন সম্পর্কে জানার জন্য এ পদ্ধতি খুব উপযোগী । 

প্রক্ষেপণ পদ্ধতির অসুবিধাসমূহ : উপাত্ত সংগ্রহের কৌশল হিসেবে প্রক্ষেপণ নানাবিধ সুবিধা থাকলেও কতিপয় ক্ষেত্রে এ পদ্ধতির কিছু সীমাবদ্ধতা বা অসুবিধা রয়েছে। নিম্নে এসব সিমাবদ্ধতা তুলে ধরা হলো :

১. প্রক্ষেপণ পদ্ধতিতে যে উপাত্ত পাওয়া যায় তা মুলত গুণাত্মক । ফলে সার্বিকভাবে সাধারণীকরণ করে পরীক্ষা করা যায় না ।

২. এ পদ্ধতিতে সংগৃহীত তথ্যের সঠিকতা ও নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা যায়। যদিও কোনো পদ্ধতিই সম্পূর্ণরূপে সঠিকতা । ও নির্ভরযোগ্যতার প্রশ্নের উর্ধ্বে নহে।

৩: এ পদ্ধতিতে ব্যবহারযোগ্য টেস্টগুলো সম্পর্কে বিশেষ জ্ঞান থাকা প্রয়োজন । এ সমস্ত টেস্টে ব্যক্তির প্রতিক্রিয়ার সঠিক বিশ্লেষণ ও তাৎপর্য নির্ণয়ের ওপরই তথ্যের সঠিকতা ও নির্ভরযোগ্যতা বিশেষভাবে নির্ভরশীল ।

৪. প্রক্ষেপণ পদ্ধতির নির্ভরযোগ্যতা যাচাই করা অনেক সময় সম্ভব হয় না ।

৫. ব্যক্তিগত মূল্যবোধের প্রভাবমুক্ত ব্যক্তিত্ব ব্যতীত প্রক্ষেপণ পদ্ধতি প্রয়োগ করা যায় না।

৬. সকল ধরনের গবেষণায় কিংবা সকল ধরনের উপাত্ত সংগ্রহের ক্ষেত্রে এ কৌশল ব্যবহার করা যায় না।

৭. এ কৌশলের স্কোরিং পদ্ধতি জটিল প্রশিক্ষণপ্রাপ্ত ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি ব্যতীত স্কোরিং সঠিক হয় না।

৮. একই অভীক্ষা দুজন গবেষকের স্কোরিং এর মধ্যে বেশ অমিল পাওয়া যায় ।

উপসংহার : পরিশেষেবলা যায় যে, প্রক্ষেপণ পদ্ধতি হচ্ছে তথ্য সংগ্রহের একটি পরোক্ষ পদ্ধতি। এ পদ্ধতিতে তথ্য সংগ্রহকারী তাদের নিকট হতে তথ্য সংগ্রহ করা হচ্ছে এ বিষয়ে সচেতন থাকেন না 

সে কারণে সঠিক তথ্য সংগ্রহের সম্ভাবনা বৃদ্ধি পায়। গবেষণার তথ্য সংগ্রহের সব পদ্ধতিতেই কিছু না কিছু সীমাবদ্ধতা রয়েছে, কোনো পদ্ধতিই পূর্ণভাবে বিশুদ্ধ নয় ।

আর্টিকেলের শেষকথাঃ প্ৰক্ষেপণ পদ্ধতির অসুবিধাসমূহ কী

আমরা এতক্ষন জেনে নিলাম প্রক্ষেপণ পদ্ধতি অসুবিধাগুলো উল্লেখ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ