মূল্যায়ন গবেষণা কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মূল্যায়ন গবেষণা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মূল্যায়ন গবেষণা কী।

মূল্যায়ন গবেষণা কাকে বলে
মূল্যায়ন গবেষণা কাকে বলে

মূল্যায়ন গবেষণা কাকে বলে

  • অথবা, মূল্যায়ন গবেষণা বলতে কী বুঝ?
  • অথবা, মূল্যায়ন গবেষণা কী?

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় মূল্যায়ন গবেষণা একটি গুরুত্বপূর্ণ ধারণা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে গবেষণায় মূল্যায়ন গবেষণা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। রাষ্ট্রব্যবস্থার উন্নয়ন ও জনকল্যাণ সাধনে মূল্যায়ন গবেষণা অধিক ব্যবহৃত হয়। 

মূল্যায়ন গবেষণা : সমাজ ব্যবস্থায় বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান কর্তৃক জনকল্যাণমূলক কর্মসূচির বাস্তব অবস্থা নিরূপণের জন্য পরিচালিত গবেষণা হলো মূল্যায়ন গবেষণা।Philips (১৯৮৫) বলেন, “মূল্যায়ন গবেষণায় সামাজিক মূল্যবোধ, লক্ষ্য এবং উদ্দীপনা/প্রেষণার প্রতি দৃষ্টি আরোপ করা হয়ে থাকে।”

K. D. Bailey, "Evaluation research seeks to determine how successful applied progress has been implemented.” অর্থাৎ মূল্যায়ন গবেষণা বাস্তবায়ন কার্যক্রম সফলভাবে অর্জনের বাস্তব উপায় নির্ধারণ করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মূল্যায়ন গবেষণায় গবেষণার উদ্দেশ্য ও সাফল্য কতটুকু অর্জিত হলো তা নিরূপণ করা হয়। মূল্যায়ন গবেষণার প্রধান বৈশিষ্ট্য হচ্ছে কোনো গুরুত্বপূর্ণ উদ্দেশ্যসাধনের জন্য গৃহীত বিশেষ কোনো কার্যক্রমের ফলাফল মূল্যায়ন করা ।

আর্টিকেলের শেষকথাঃ মূল্যায়ন গবেষণা বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম মূল্যায়ন গবেষণা কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ