নমুনায়নের সুবিধাসমূহ উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নমুনায়নের সুবিধাসমূহ উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নমুনায়নের সুবিধাসমূহ উল্লেখ কর।

নমুনায়নের সুবিধাসমূহ উল্লেখ কর
নমুনায়নের সুবিধাসমূহ উল্লেখ কর

নমুনায়নের সুবিধাসমূহ উল্লেখ কর

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণার নমুনায়ন পদ্ধতি বিষেশ স্থান দখল করে আছে। প্রস্তাবিত বিষয় নিয়ে গবেষণা করতে গেলে বিশাল সমগ্রকের সম্মুখীন হতে হয়। এ সমগ্রক নিয়ে অধ্যয়ন কিংবা গবেষণা করা গবেষকের পক্ষে সম্ভব হয় না। 

এ কারণে গবেষণা কার্যে তথ্য সংগ্রহের জন্য গবেষক যে উপাদান গুলোকে মূল একক হিসেবে বেছে নেন সেগুলো কে সমগ্রক একক বা বিশ্লেষক একক বলে ।

নমুনায়নের সুবিধা : নিম্নে নমুনায়নের সুবিধাসমূহ আলোচনা করা হলো :

১. ব্যাপক ও সঠিক তথ্য : মাঠ পর্যায় হতে সরাসরি তথ্য সংগ্রহ করা হয়। বিধায় নমুনায়নের মাধ্যমে ব্যাপক ও সঠিক তথ্য পাওয়া যায়। এক্ষেত্রে প্রাপ্ত তথ্যাদির সূক্ষ্ম বিশ্লেষণ করাও সম্ভব হয়। যথা উপায়ে নমুনা বাছাই করা হয় বিধায় কোনো গুরুত্বপূর্ণ তথ্য বাদ পড়ে না ।

২. মিতব্যয়ী পদ্ধতি : শুমারি পদ্ধতিতে সমগ্রকের প্রতিটি একক থেকে তথ্য সংগ্রহ করা হলেও নমুনায়ন পদ্ধতিতে প্রতিনিধিত্বশীল স্বল্প সংখ্যক নমুনা একক থেকে তথ্য সংগ্রহ করা হয় বিধায় জরিপ কার্যে ন্যূনতম ব্যয়ের প্রয়োজন হয় । কাজেই আর্থিক মিতব্যয়িতার বিবেচনায় নমুনায়ন পদ্ধতি অধিক সুবিধাজনক ।

৩. বিস্তৃত পরিধি : নমুনা জরিপে স্বল্প সময়ে স্বল্প সংখ্যক গবেষণা কর্মীর সহায্যে ব্যাপক এলাকাব্যাপী গবেষণা পরিচালনা করা যায়। কিন্তু শুমারি পদ্ধতিতে তা সম্ভব নয় ।

৪. দ্রুত ফলাফল : নমুনায়নের ফলাফল অতি দ্রুত পাওয়া যায় । কেননা, এ পদ্ধতিতে অল্প সংখ্যাক নমুনা হতে তথ্য সংগ্রহ করে বৃহৎ সমগ্রক সম্পর্কে স্বল্প সময়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। দ্রুত ফল প্রদান করে বিধায় নমুনায়নে পরিবর্তন জনিত কোনো সমস্যা নেই ।

৫. পুঙ্খানপুঙ্খ তথ্য : নমুনা জরিপে সমগ্রকের প্রতিনিধিত্বকারী একক হতে তথ্য সংগ্রহ করা হয়। ফলে প্রতিনিধিত্বকারী প্রতিটি একক হতে পুঙ্খানুপুঙ্খ তথ্য সংগ্রহ করা সম্ভবপর হয়।

৬. স্বল্প সময় : শুমারি পদ্ধতিতে সমগ্রকের পূর্ণ অংশের ওপর জরিপ চালানো হয় বিধায় একটি পরিচালনায় অধিক সময়ের প্রয়োজন হয় । 

পক্ষান্তরে, নমুনায়ন প্রক্রিয়ায় নির্দিষ্ট একটি অংশের ওপর জরিপ চালানো হয় বিধায় খুব সহজে এবং কম সময়ে তথ্য সংগৃহীত হয় । কাজেই সময়ের বিবেচনাতেও শুমারি চেয়ে নমুনায়ন পদ্ধতি অধিকতর সুবিধাজনক ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নমুনায় পদ্ধতির বেশকিছু সীমাবদ্ধতা থাকার সত্ত্বেও এই পদ্ধতি শুমারি জরিপ অপেক্ষা বেশ উপযোগী পদ্ধতি। স্বল্প সম্পদ ও স্বল্প সময়ে গবেষণা পরিচালনা ও 

গবেষণার ফলাফলের যথার্থতা ও নির্ভযোগ্যতা বৃদ্ধির বিজ্ঞানসম্মত পদ্ধতি হচ্ছে নমুনায়ন। সামাজিক ও অর্থনৈতিক সমস্যার ওপর গবেষণায় নমুনায়ন পদ্ধতি বর্তমানে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ নমুনায়নের সুবিধাসমূহ উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম নমুনায়নের সুবিধাসমূহ উল্লেখ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ