সুবিধাজনক নমুনায়ন বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুবিধাজনক নমুনায়ন বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুবিধাজনক নমুনায়ন বলতে কী বুঝ।

সুবিধাজনক নমুনায়ন বলতে কী বুঝ
সুবিধাজনক নমুনায়ন বলতে কী বুঝ

সুবিধাজনক নমুনায়ন বলতে কী বুঝ

  • অথবা, সুবিধাজনক নমুনায়ন কাকে বল?
  • অথবা, সুবিধাজনক নমুনায়ন কী?

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় একটি অনবদ্য পদ্ধতি হলো নমুনায়ন। নমুনায়নের মাধ্যমে মোটামুটি নির্ভরশীল তথ্য এবং ফলাফল পাওয়া যায়। নমুনা জরিপে সময় কম লাগে বিধায় অনেক দক্ষ বিশেষজ্ঞদের সহায়তা নেওয়া সম্ভব হয়। 

সর্বোপরি, নমুনায়নের মাধ্যমে প্রতিনিধিত্বশীল নমুনা একক নির্ধারণ করা অতীব সহজ। সামাজিক গবেষণায় নমুনায়নকে ব্যাপক জনপ্রিয় পদ্ধতি হিসেবে ব্যবহার করা হলেও তা সুপ্রাচীনকাল থেকেই সমাজতাত্ত্বিক গবেষণায় ব্যবহার হয়ে আসছে । নমুনায়ন পদ্ধতির অন্যতম একটি প্রকারভেদ হচ্ছে সুবিধাজনক নমুনায়ন ।

সুবিধাজনক নমুনায়ন : সুবিধাজনক নমুনায়নকে কখনো কখনো 'Chunk' নমুনায়ন বলে। সমগ্রকের একটি অংশ অনুসন্ধানের জন্য চয়ন করা হয়। সমগ্রকের একটি অংশ চয়ন করা হয় সুবিধানুযায়ী, বিচার্য নমুনায়ন পদ্ধতিতে নয়। 

টেলিফোন ডাইরেক্টরি থেকে নেওয়া একটি গুচ্ছ নমনা নিলে তা নির্বাচনী নমুনা না হয়ে সুবিধাজনক নমুনায়ন হতে পারে। সুবিধাজনক নমুনায়নকে কখনো কখনো নমুনায়ন বলা হয়। 

কেননা, নমুনায় অন্তর্ভুক্ত এককসমূহ দৈবাৎ তাতে অন্তর্ভুক্ত হয়েছে, যা শুধু ঐ বিশেষ সময়ে, বিশেষ স্থানে উপস্থিতি ছিল বিধায়। কিন্তু সুবিধাজনক নমুনায়নের সব চেয়ে বড় অসুবিধা হলো এই যে, এ নমুনায়ন প্রকৃত প্রতিনিধিত্বশীল নমুনায়ন নয়। 

তবে অনুসন্ধনকারী বাসস্টান্ডে, রেল স্টেশনে, অফিসের সামনে কিংবা বাজারে আগত বিভিন্ন ব্যক্তির কাছ থেকে তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে এ ধরনের নমুনায়ন ব্যবহার করা হয়ে থাকে । 

এ ধরনের নমুনায়ন অগ্রবর্তী জরিপ পরিচালনার ক্ষেত্রেও ব্যবহার করা হয় থাকে। সুবিধাজনক নমুনায়ন পক্ষপাত মুক্ত নয় এবং পুরোপুরি সন্তোষ জনক নয়, তথাপি এর কিছু ব্যবহারিক গুরুত্বকে অস্বীকার করা যায় না । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নমুনায়নের অন্যান্য পদ্ধতির মধ্যে সুবিধাজনক নুমনায়ন বেশ গুরুত্বপূর্ণ। এটি অ- নির্বাচিত নমুনায়নের ক্ষেত্রে ব্যবহার করা হয়। 

সুবিধাজনক নমুনায়ন চূড়ান্ত নমুনা চয়ন করার আগে এক গুচ্ছ নমুনা থেকে প্রাথমিক তথ্য সংগ্রহ করে থাকে। এটি গবেষণার জন্য বিশেষ ভূমিকা পালন করে। সুবিধাজনক নমুনায়ন অপেক্ষাকৃত অধিক শ্রেয় ও গ্রহণযোগ্য নমুনায়ন

আর্টিকেলের শেষকথাঃ সুবিধাজনক নমুনায়ন বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সুবিধাজনক নমুনায়ন কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ