পরীক্ষামূলক গবেষণা বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পরীক্ষামূলক গবেষণা বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পরীক্ষামূলক গবেষণা বলতে কী বুঝ।

পরীক্ষামূলক গবেষণা বলতে কী বুঝ
পরীক্ষামূলক গবেষণা বলতে কী বুঝ

পরীক্ষামূলক গবেষণা বলতে কী বুঝ

উত্তর ভূমিকা : সামাজিক বিষয়ে গবেষণা সম্পাদন করার উদ্দেশ্যে সামাজিক ঘটনাবলি ও বিষয় সম্পর্কে সমস্যার কারণ চিহ্নিত করে তথ্য সংগ্রহ করতে হয়। বিষয়বস্তু প্রকৃতি স্বরূপ বিশ্লেষণ করে তথ্য সংগ্রহের নির্ধারিত পদ্ধতি গ্রহণ করতে হয় । তথ্য সংগ্রহের পরীক্ষামূলক গবেষণা অন্যতম গুরুত্বপূর্ণ পদ্ধতি ।

পরীক্ষামূলক গবেষণা : প্রাকৃতিক বা সামাজিক কোনো বিষয় বা ঘটনা নিয়ন্ত্রিত পরিবেশে পরীক্ষণ ও যাচাইয়ের মাধ্যমে সমস্যার কারণ উদঘাটন করা এবং সমস্যার বিভিন্ন উপাদানের মধ্যে সম্পর্ক নিরূপণ করা হলো পরীক্ষণ গবেষণা । পরীক্ষণ পদ্ধতিতে গবেষণা কর্ম সঠিক ও নির্ভুলভাবে নিরূপণ করা সম্ভব হয় ।

Stuart Chaplin এর মতে, “মানুষকে যদিও স্বেচ্ছাকৃতভাবে অথবা ইচ্ছেমতো পরিবর্তন করা যায় না, তবুও নিয়ন্ত্রিত অবস্থায় মানব সম্পর্কে পর্যবেক্ষণ করার কোনো বাধা নেই ।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তথ্য সংগ্রহে তথ্য দাতা ও বিষয়বস্তুকে গবেষকের নিয়ন্ত্রণে রেখে তথ্য সংগ্রহ করা হলো পরীক্ষণ গবেষণা ।

আর্টিকেলের শেষকথাঃ পরীক্ষামূলক গবেষণা বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম পরীক্ষামূলক গবেষণা বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ