কেস স্টাডি গবেষণা কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কেস স্টাডি গবেষণা কাকে বলে  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কেস স্টাডি বা ঘটনা অনুধ্যান গবেষণা কী।

কেস স্টাডি গবেষণা কাকে বলে
কেস স্টাডি গবেষণা কাকে বলে

কেস স্টাডি গবেষণা কাকে বলে

  • অথবা, কেসস্টাডি গবেষণা বলতে কী বুঝ?
  • অথবা, ঘটনা অনুধ্যান গবেষণা কাকে বলে?

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় কেস স্টাডি একটি গুরুত্বপূর্ণ ধারণা। সামাজিক সমস্যা সমাধান করার লক্ষ্যে সমস্যা চিহ্নিত করে সমস্যা সমাধানের করণীয় হলো কেস স্টাডি। কেস স্টাডির মাধ্যমে কোনো সমস্যার বিজ্ঞানভিত্তিক সমীক্ষা পরিচালনা করা হয় ।

কেস স্টাডি বা ঘটনা অনুধ্যান গবেষণা : কেস স্টাডি হলো এমন একটি গবেষণা সমীক্ষা যেখানে গবেষক নিজেই পর্যবেক্ষক দলের সদস্য হয়। পর্যবেক্ষক দলের সদস্য হয়ে গবেষণার বিষয় সম্পর্কে ধারণা লাভ করে। 

শিক্ষা, স্বাস্থ্য, মানবিক আচার, জনগোষ্ঠী, সম্প্রদায় প্রভৃতি বিষয়ে কেস স্টাডি গবেষণা হয়ে থাকে। কেস স্টাডি গবেষণায় প্রশ্নমালা অনুসূচি, সাক্ষাৎকার, প্রত্যক্ষ পরোক্ষ অংশগ্রহণের মাধ্যমে গবেষণা হয়ে থাকে ।

সমাজবিজ্ঞানী Young বলেন, “ঘটনা সমীক্ষা হলো একটি সামাজিক এককের জীবন প্রণালি অনুসন্ধান ও বিশ্লেষণ পদ্ধতি যার দ্বারা দীর্ঘ সময়ব্যাপী কোনো ব্যক্তি, পরিবার, দল, সম্প্রদায় বা প্রতিষ্ঠান সম্পর্কে নিয়মমাফিক অনুসন্ধান করা হয়।” 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমস্যা চিহ্নিত করে সমস্যা সমাধানে কেস স্টাডি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেস স্টাডির মাধ্যমে সমস্যার বিজ্ঞানভিত্তিক সমাধানের ব্যবস্থা করা হয়। গবেষক ও তার গবেষণা সদস্যদের মাধ্যমে কেস স্টাডি পরিচালিত হয় ।

আর্টিকেলের শেষকথাঃ কেস স্টাডি গবেষণা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম ঘটনা অনুধ্যান গবেষণা কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ