প্রত্যক্ষ অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রত্যক্ষ অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রত্যক্ষ অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি কী।

প্রত্যক্ষ অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি কী
প্রত্যক্ষ অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি কী

প্রত্যক্ষ অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি কী

উত্তর ভূমিকা : অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি সামাজিক গবেষণা পরিচালনার অন্যতম পদ্ধতি । গবেষকের প্রত্যক্ষ উপস্থিতি ও প্রচেষ্টার ফলে এ পদ্ধতি অনেকটাই সফল পদ্ধতি। তাই অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি একটি গুরুত্বপূর্ণ সামাজিক গবেষণা পদ্ধতি বলে বিবেচিত।

অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি : যে গবেষণায় গবেষক প্রত্যক্ষভাবে কোনো গোষ্ঠী বা সম্প্রদায়ের মধ্যে উপস্থিত থেকে সম্প্রদায়ের সদস্যদের দৈনন্দিন আচার আচরণ, রীতিনীতি পর্যবেক্ষণের মাধ্যমে সুনির্দিষ্ট লক্ষ্যে পৌছানোর চেষ্টা করেন তাকে প্রত্যক্ষ অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি বলে ।

প্রামাণ্য সংজ্ঞা :

উইলকিনসন ও বন্দরকার বলেন, “অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ হলো পর্যবেক্ষক দলকে সদস্যে পরিণত করে পর্যবেক্ষক ও পর্যবেক্ষণাধীন বিষয় উভয়কে একত্রে রাখার একটি প্রচেষ্টা, যেখানে পর্যবেক্ষক সম্পর্কের কাঠামোতে পর্যবেক্ষণাধীন বিষয় ও অনুভূতি সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা লাভ করতে পারেন।”

জে. এল. সিমন্সের মতে, “অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ শুধুমাত্র একটি পদ্ধতিই নয়; বরং এটি একাধিক পদ্ধতি ও কৌশলের একটি সংমিশ্রণ। এখানে সাধারণত সরাসরি পর্যবেক্ষণ, উত্তরদাতার সাক্ষাৎকার গ্রহণ, সংবাদদাতার সাক্ষাৎকার গ্রহণ, ঐতিহাসিক নথিপত্র অনুসন্ধান এবং বাস্তব অংশগ্রহণ কৌশলের উপস্থিতি বিদ্যমান।

কার্ল. ই. উইক বলেন, “সাধারণ পরিবেশে সংঘটিত জীব সংশ্লিষ্ট আচরণ ও অবদানসমূহ নির্ধারণ, জাগ্রতকরণ, ধারণা এবং সাংকেতিকীকরণের পদ্ধতি হচ্ছে পর্যবেক্ষণ পদ্ধতি, যা বাস্তব লক্ষ্যের সাথে সংগতিপূর্ণ।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিকভাবে সুষ্ঠু গবেষণা পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহৃত হয়। অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি সেগুলোর মধ্যে অন্যতম। 

এ পদ্ধতিতে গবেষকের সরাসরি বিষয়াদির সাথে কাজ করার বাধ্যবাধকতা তৈরি হয় । তাই বর্তমানে সামাজিক গবেষণায় অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতির গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ প্রত্যক্ষ অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি কী

আমরা এতক্ষন জেনে নিলাম প্রত্যক্ষ অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ