সিভিল সার্ভিস কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সিভিল সার্ভিস কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সিভিল সার্ভিস কাকে বলে।

সিভিল সার্ভিস কাকে বলে
সিভিল সার্ভিস কাকে বলে

সিভিল সার্ভিস কাকে বলে

উত্তর ভূমিকা : একটি সরকারের কর্মপরিধি ব্যাপক। আর বর্তমান গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় সরকারের কর্মপরিধি আরও বেশি বৃদ্ধি পেয়েছে। তাই সরকারের কাজে সহযোগিতা করার জন্য গড়ে উঠেছে নানা প্রতিষ্ঠান । 

সিভিল সার্ভিস এমন একটি প্রতিষ্ঠান যা সরকারকে দেশ পরিচালনায় সহযোগিতা করে এবং প্রশাসনিক কর্মকাণ্ডে গণতন্ত্র নিশ্চিত করে। 

সিভিল সার্ভিস : সিভিল সার্ভিস একটি নিরপেক্ষ, স্থায়ী ও আমলাতান্ত্রিক সার্ভিস ব্যবস্থা। সিভিল সার্ভিস (Civil Service) কথাটির অর্থ বেসামরিক সার্ভিস। 

সাধারণ কথায় সিভিল সার্ভিস বলতে বুঝায় একটি দেশের সামরিক কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ এবং বিচারক ছাড়া অন্য সকল কর্মজীবী গোষ্ঠী কর্তৃক প্রদত্ত সার্ভিসকে। সে অর্থে সিভিল সার্ভিস একটি ব্যাপক ধারণা। 

কেননা সিভিল সার্ভিসের ব্যাপকতা সারা দেশ জুড়েই। একটি নির্বাচিত সরকারকে সুষ্ঠুভাবে কাজ করার জন্য বিভিন্ন নীতি ও আইন প্রণয়ন করতে হয়। 

এ সকল নীতি ও আইন বাস্তবায়ন করতে প্রাশাসনিক লোকবলের প্রয়োজন হয়। তাই সিভিল সার্ভিস নামে একটি প্রতিষ্ঠান গড়ে উঠেছে। 

সিভিল সার্ভিস জনগণ ও সরকারের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে এবং সরকারের সকল নীতি ও আদেশ বাস্তবায়ন করে। তাই সিভিল সার্ভিসকে হতে হয় দক্ষ ও নিরপেক্ষ। 

সিভিল সার্ভিস নিরপেক্ষ না হলে সরকারের উন্নয়ন নীতি সারাদেশে সুষ্ঠুভাবে সম্পন্ন হতে পারে না। সিভিল সার্ভিস সরকারের ক্ষমতা ও ক্ষমতার ব্যবহারে গণতন্ত্র নিশ্চিত করে।

প্রামাণ্য সংজ্ঞা :

অধ্যাপক ফাইনার (Prof. Finer) বলেন, "Civil Service is a body of officials, which is permanent, paid and skilled." অর্থাৎ, সিভিল সার্ভিস হলো একদল কর্মচারী যারা স্থায়ী, দক্ষ ও বেতনভোগী । :

অধ্যাপক গিলক্রিস্টের (Prof. Gilchrist) মতে, “বিচারক আইন প্রণয়নকারী, সামরিক বাহিনী বাদে সরকারের বেতনভোগী স্থায়ী কর্মকর্তা-কর্মচারীদের সিভিল সার্ভিস বলে ।”

এখানে সুস্পষ্ট যে রাজনৈতিক ব্যক্তি, সামরিক বাহিনী ও বিচারপতি ছাড়া অন্য সকল স্থায়ী কর্মকর্তা-কর্মচারীদের সার্ভিসকেই সিভিল সার্ভিস বলে। সিভিল সার্ভিসের কতিপয় নির্দিষ্ট বৈশিষ্ট্য বিদ্যমান। 

যেমন— স্থায়ী, নিরপেক্ষ, জবাবদিহিতা, পদসোপান নীতি, কর্মদক্ষতা, জনগণের সেবক ইত্যাদি। সিভিল সার্ভিস জনগণের সেবক হয়ে সরকার প্রদত্ত সকল কাজ করে । সিভিল সার্ভিস মূলত প্রতিটি মন্ত্রণালয়ের আওতাধীন সরকারি কার্যাবলি সম্পাদন করে। 

দেশে সুশাসন, স্বচ্ছতা, আইনের শাসন, জবাবদিহিতা, জনকল্যাণ, দায়িত্বশীলতা, গণতন্ত্রের রক্ষাকবচ হিসেবে সিভিল সার্ভিসের গুরুত্ব অপরিসীম। বর্তমানে গণতান্ত্রিক দেশের পাশাপাশি সকল দেশেই সিভিল সার্ভিসের গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সিভিল সার্ভিস একটি অতি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। বর্তমান কল্যাণমূলক রাষ্ট্র ব্যবস্থায় সরকারি কাজের ব্যাপকতা বৃদ্ধি পাওয়ায় সিভিল সার্ভিসের ব্যবহারও ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে । 

তাছাড়া সিভিল সার্ভিসের ওপর নির্ভরশীলতাও তুলনামূলক হারে বাড়ছে। এ কারণে প্রতিটি দেশে সিভিল সার্ভিস একটি শক্তিশালী প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করেছে।

আর্টিকেলের শেষকথাঃ সিভিল সার্ভিস কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম সিভিল সার্ভিস কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ