নেতৃত্বের গুণাবলী কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নেতৃত্বের গুণাবলি আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নেতৃত্বের গুণাবলি আলোচনা কর।

নেতৃত্বের গুণাবলি আলোচনা কর
নেতৃত্বের গুণাবলি আলোচনা কর

নেতৃত্বের গুণাবলি আলোচনা কর | নেতৃত্বের গুণাবলী কি কি

উত্তর ভূমিকা : যেকোনো সমাজ, রাষ্ট্র বা সংগঠনের বিকাশ, বৃদ্ধি ও অস্তিত্ব রক্ষায় নেতৃত্ব একটি অপরিহার্য উপাদান । 

এই নেতৃত্ব দেওয়ার সক্ষমতা অর্পণের জন্য কতকগুলো গুণাবলির অধিকারী হওয়া প্রয়োজন। ব্যক্তিগত ও অন্যান্য গুণাবলি দিয়েই একজন নেতা জনগণের মন জয় করতে সমর্থ হন এবং মানবকল্যাণ সাধন করেন।

● নেতৃত্বের গুণাবলি : একজন যোগ্য নেতার জন্য আবশ্যকীয় গুণাবলিসমূহ নিম্নে আলোচনা করা হলো :

১. ব্যক্তিত্ব : নেতা হতে হলে একজন ব্যক্তিকে অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী হতে হবে। আকর্ষণীয় ও নিষ্কলুষ ব্যক্তিত্বই একজন মানুষকে নেতৃত্বের পদে আসীন করতে পারে।

২. শিক্ষাগত যোগ্যতা : নেতাকে উচ্চশিক্ষিত ও জ্ঞানবুদ্ধিসম্পন্ন হতে হবে। অশিক্ষিত লোক তার গ্রহণযোগ্যতার অভাবে ভালো নেতা হতে পারে না ।

৩. বাগ্মিতা : নেতৃত্বের অন্যতম প্রধান গুণ হলো বাগ্মিতা, একজন জননন্দিত নেতা তার বক্তৃতার মাধ্যমে জনগণের মন জয় করতে পারেন।

৪. ন্যায়পরায়ণতা : একজন আদর্শ নেতার মধ্যে অবশ্যই ন্যায়পরায়ণতা থাকতে হবে। তিনি নীতিগতভাবে সঠিক কাজটিই করবেন এবং নীতির প্রশ্নে কোনো আপোষ করবেন না।

৫. সাহসিকতা : নেতাকে অস্বাভাবিক সাহসী ও নির্ভীক চরিত্রের অধিকারী হতে হবে। দলের বা জাতির যেকোনো ভিতর বাহিরের দ্বন্দ্ব মোকাবিলায় তাকে সাহসী ভূমিকা পালন করতে হবে ।

৬. উদ্ভাবনী শক্তিসম্পন্ন : নেতার মর্যাদার আসীন হওয়ার জন্য কোনো ব্যক্তিকে উদ্ভাবন ক্ষমতা থাকতে হবে । দল ও জাতির উন্নয়নে তাকে নতুন তত্ত্ব, নীতি ও কর্মসূচি উদ্ভাবন ও সেসবের বাস্তবায়নের জন্য নতুন পন্থা অবলম্বন করতে হবে।

৭. নিরপেক্ষতা : নেতৃত্বের মধ্যে পক্ষপাতিত্ব করা যাবে না। নেতা জাতি, ধর্ম, বর্ণ, ধনী, গরিব নির্বিশেষে সবার সাথে সমান আচরণ করবেন।

৮. আবেগ নিয়ন্ত্রণ ক্ষমতা : যিনি নেতৃত্ব প্রদান করবেন তাকে আবেগের বশীভূত থাকা যাবে না। যাবতীয় সমস্যা আবেগের ঊর্ধ্বে উঠে ধীর-স্থিরভাবে সমাধান করতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একজন সুযোগ্য ও দক্ষ নেতা হিসেবে জনগণের মন জয় করার জন্য বহুবিধ গুণাবলি থাকা প্রয়োজন । 

আলোচিত সব গুণ একজন নেতার মধ্যে না থাকলেও অধিকাংশ গুণের সমন্বয় ঘটলে একজন নেতাকে সফল নেতা হিসেবে আখ্যায়িত করা যায়।

আর্টিকেলের শেষকথাঃ নেতৃত্বের গুণাবলি আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নেতৃত্বের গুণাবলি আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ