কর্মী সংগ্রহ কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কর্মী সংগ্রহ কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কর্মী সংগ্রহ কাকে বলে।

কর্মী সংগ্রহ কাকে বলে
কর্মী সংগ্রহ কাকে বলে

কর্মী সংগ্রহ কাকে বলে

উত্তর ভূমিকা : যেকোনো কর্ম সংঘটনের জন্য কর্মীর প্রয়োজন হয়। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কর্মীরা কাজ করে থাকে। 

তবে কর্মীদের প্রতিষ্ঠানে কাজ দেওয়া বা কর্মী নিয়োগ দেওয়া একটি জটিল ও গুরুত্বপূর্ণ কাজ । কেননা কর্মী নিয়োগ দেওয়ার ওপর নির্ভর করে কোনো প্রতিষ্ঠানের সফলতা ও বিফলতা ।

কর্মী সংগ্রহ : যেকোনো প্রতিষ্ঠান চালাতে গেলে কর্মীর প্রয়োজন পড়ে। কিন্তু কোনো প্রতিষ্ঠানই যে কাউকে কর্মী হিসেবে নিয়োগ দিতে পারে না। 

কর্মী হিসেবে যোগ্যতমদের বাছাই করতে হয়। সুতরাং প্রার্থীদের মধ্য থেকে যোগ্য কর্মী বাছাই করে কাজে নিয়োগ দেওয়ার প্রক্রিয়াকে কর্মী সংগ্রহ বলে । 

কর্মী সংগ্রহের জন্য একটি নির্দিষ্ট পন্থা অবলম্বন করতে হয়। বিভিন্ন তাত্ত্বিক কর্মী নিয়োগের সংজ্ঞা প্রদান করেছেন ।

প্রামাণ্য সংজ্ঞা :

এডউইন এবং ফিলিপস (Edwin and Philips) এর মতে, "Recruitment is the process of attaching for potential candidates and stimuling and motivating them to apply for a job in the organisation." 

অর্থাৎ, কর্মী নিয়োগ এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে যোগ্যতম প্রার্থী বাছাই করা হয় এবং ঐ প্রতিষ্ঠানে চাকরিতে যোগদানের জন্য তাকে আহ্বান করা হয়।

কিলিংনার (Killingner) এর মতে, "Recruitment is that process of attaching qualified applicants for job in the public sector." 

অর্থাৎ, কোনো সেক্টরে বা প্রতিষ্ঠানের চাকরিতে যোগদানের জন্য যোগ্যতম প্রার্থী বাছাই করাকে কর্মী সংগ্রহ বলা হয়।

মেগিনসন (Meginson) বলেন, "Recruitment is a process of selecting qualified applicants for job from different sources.” 

অর্থাৎ, কর্মী সংগ্রহ হচ্ছে সংগঠনে শূন্য পদসমূহের জন্য বিভিন্ন উৎস থেকে যোগ্যতম প্রার্থীদের বাছাই করার একটি প্রক্রিয়া।

উল্লেখ্য যে, কর্মী সংগ্রহের জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করা হয়। আবার সরকারি প্রতিষ্ঠানের কর্মী সংগ্রহের প্রক্রিয়াটি ভিন্ন রকম হতে পারে । 

প্রতিটি প্রতিষ্ঠানে কর্মী সংগ্রহের জন্য আলাদা বিভাগ থাকে যারা ঐ প্রতিষ্ঠানের জন্য প্রয়োজনীয় কর্মী সংগ্রহ করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রতিটি প্রতিষ্ঠানেরই কর্মীর প্রয়োজন হয় । এছাড়া অবসরের কারণে প্রতিবছর পদশূন্য হয় এবং নতুন কর্মী নিয়োগের প্রয়োজন দেখা দেয়। 

কিন্তু কর্মে অভিজ্ঞ প্রার্থীদের আধিক্য থাকায় কর্মী নিয়োগে অভিজ্ঞরা বেশি পরিমাণে সুযোগ পায়। সর্বোপরি একটি সংগঠনের সফলতা ও ব্যর্থতা নির্ভর করে দক্ষ কর্মীদের ওপর ।

আর্টিকেলের শেষকথাঃ কর্মী সংগ্রহ কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম কর্মী সংগ্রহ কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ