কোনটি কর্মী সংগ্রহের বাহ্যিক উৎস

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কোনটি কর্মী সংগ্রহের বাহ্যিক উৎস জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কর্মী সংগ্রহের বাহ্যিক উৎসসমূহের সংক্ষিপ্ত বিবরণ দাও।

কোনটি কর্মী সংগ্রহের বাহ্যিক উৎস
কোনটি কর্মী সংগ্রহের বাহ্যিক উৎস

কোনটি কর্মী সংগ্রহের বাহ্যিক উৎস

উত্তর ভূমিকা : বর্তমান রাষ্ট্র জনকল্যাণমূলক রাষ্ট্র। আর তাই বর্তমানে রাষ্ট্রের কার্য বহুগণ বৃদ্ধি পেয়েছে। এজন্য প্রশাসনব্যবস্থা জটিল থেকে জটিলতর হচ্ছে। এ জটিল প্রশাসনের ব্যবস্থাপনা ও পরিচালনার জন্য দক্ষ কর্মীবাহিনী দরকার। 

তবে নিয়োগের ভিত্তি যা-ই হোক না কেন লোক সংগ্রহ নীতি প্রশাসনিক ক্ষেত্রে সরকারকে শক্তিশালী ও সাফল্যমণ্ডিত করতে পারে । তাই প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন উৎস থেকে দক্ষ ও অভিজ্ঞ কর্মী নিয়োগ করা হয়ে থাকে ।

কর্মী সংগ্রহের বাহ্যিক উৎসসমূহ : নিম্নে কর্মী সংগ্রহের বাহ্যিক উৎসসমূহ সংক্ষেপে আলোচনা করা হলো :

১. বিজ্ঞাপন : উল্লেখযোগ্য প্রক্রিয়ার মধ্যে বিজ্ঞাপন একটি। বর্তমান বিশ্বে এ ব্যবস্থা ব্যাপকভাবে আলোচিত ও ব্যবহৃত একটি প্রক্রিয়া । বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে এ পদ্ধতি অত্যন্ত কার্যকর ও ফলপ্রসূ। 

এর মাধ্যমে অত্যন্ত স্বল্প সময়ে কোম্পানি, পদ ও পদ নির্দিষ্টকরণ সম্পর্কে একটি নির্দিষ্ট দলকে অবহিত করা যায়। এছাড়া নির্দিষ্ট দলের ব্যক্তিরা কে, কোন পদের জন্য উপযুক্ত তা অতি সহজেই নির্ণয় করতে পারে।

২. সংশ্লিষ্ট কর্মীদের সুপারিশকৃত প্রার্থী : অনেক প্রতিষ্ঠানে কর্মী নিয়োগের সময় এ প্রক্রিয়া অনুসৃত হয়। নতুন কর্মী নির্বাচনের সময় অনেক সময় বর্তমান কর্মীদের সুপারিশ গ্রহণ করে থাকে। 

একটি কোম্পানিতে বর্তমান ও ভবিষ্যতে কী রকম কার্যসম্পাদন করতে হবে সে সম্পর্কে চাকরিরত কর্মীরা মোটামুটি অবগত থাকে। সে মোতাবেক তারা তাদের স্বজন বা পরিচিতজনকে ওই প্রতিষ্ঠান চাকরির তথ্য প্রদান করে ।

৩. শ্রমিক সংগঠন : শ্রমিক সংঘকে একটি গুরুত্বপূর্ণ কর্মী সংগ্রহের উৎস হিসেবে বিবেচনা করা হয় । এ উৎস কর্মী সংগ্রহের খরচসমূহ পরিহার করে থাকে। 

একটি প্রতিষ্ঠান নিম্ন শ্রেণির কর্মচারী সংগ্রহের সময় শ্রমিক সংঘের সাথে গভীরভাবে সম্পর্ক রাখে। কখনও কখনও শ্রমিক সংঘ সৌজন্যতার খাতিরে এবং সহযোগিতার মাধ্যমে কর্মী সংগ্রহে ব্যাপক সুপারিশ

প্রদান করে থাকে।

৪. প্রযুক্তিগত যন্ত্রের মাধ্যমে : বর্তমান বিশ্ব তথ্যপ্রযুক্তির বিশ্ব। এখন তথ্য আদান-প্রদান খুবই দ্রুত ও সহজসাধ্য। বর্তমানে কর্মী নিয়োগ ও সংগ্রহের ক্ষেত্রে বহুল প্রচলিত একটি মাধ্যম হচ্ছে ওয়েব সাইট; যেটি কম্পিউটারের সাহায্যে প্রার্থীকে আবেদন করতে বলা হয়ে থাকে। 

এখানে সব ধরনের শর্ত ও নিয়মাবলি উল্লেখ থাকে, যার ওপর ভিত্তি করে প্রার্থী বাসস্থানে বসেই প্রয়োজনীয় সব তথ্য জানতে পারে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একটি সংগঠনে বাহ্যিক উৎস থেকে কর্মী সংগ্রহের ক্ষেত্রে বিভিন্ন প্রক্রিয়া গ্রহণ করে। তবে লোক নিয়োগের বিষয়টি নির্ভর করে সংগঠনের প্রকৃতি, গঠন ও কার্যাবলির ওপর। 

তবে এছাড়া আরও বেশ কিছু উৎস কর্মী সংগ্রহে ভূমিকা রাখে। সংগঠনের অবস্থা ও পরিবেশের ওপর নির্ভর করে কোন উৎস থেকে কর্মী নিয়োগ দেওয়া হবে । তবে এক্ষেত্রে সংগঠনের পরিস্থিতি বিবেচনা করতে হয় ।

আর্টিকেলের শেষকথাঃ কোনটি কর্মী সংগ্রহের বাহ্যিক উৎস

আমরা এতক্ষন জেনে নিলাম কর্মী সংগ্রহের বাহ্যিক উৎসগুলো উল্লেখ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ