bangla data

মাইটোকন্ড্রিয়াকে কেন পাওয়ার হাউস বলা হয়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মাইটোকন্ড্রিয়াকে কেন পাওয়ার হাউস বলা হয় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মাইটোকন্ড্রিয়াকে কেন পাওয়ার হাউস বলা হয় 

মাইটোকন্ড্রিয়াকে কেন পাওয়ার হাউস বলা হয়
মাইটোকন্ড্রিয়াকে কেন পাওয়ার হাউস বলা হয়

মাইটোকন্ড্রিয়াকে কেন পাওয়ার হাউস বলা হয়

ক. অ্যারেনকাইমা কী?

খ, মাইটোকন্ড্রিয়াকে কেন পাওয়ার হাউস বলা হয়?

গ. উদ্দীপকের চিত্র-A অঙ্গাণুটি কোষকে কীভাবে সাহায্য করে? ঘ. উদ্দীপকের B চিহ্নিত অঙ্গাণুটির উপস্থিতি জীবজগতের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে- বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. এক জলজ উদ্ভিদের বড় বড় বায়ুকুঠুরিযুক্ত প্যারেনকাইমা কোষই হলো অ্যারেনকাইমা ।

. মাইটোকন্ড্রিয়া কোষের শ্বসন অঙ্গাণু। এতে ATP Synthases বা অক্সিজোমে শ্বসনের জন্য প্রয়োজনীয় এনজাইম ও কো-এনজাইম থাকে। 

এ কারণে শ্বসনের ক্রেবস চক্র, অ্যাসিটাইল কো-এ সৃষ্টি ও ইলেকট্রন প্রবাহ- এর মতো গুরুত্বপূর্ণ পর্যায়গুলো এ অঙ্গাণুতে সম্পন্ন হয়। শক্তি উৎপন্নকারী প্রক্রিয়া 'ম্মসন' সম্পন্ন করে বলে একে কোষের পাওয়ার হাউস বলা হয়।

. উদ্দীপকে উল্লিখিত চিত্র-A এর অঙ্গাণুটি হলো গলজি বস্তু। এটি কোষের সাইটোপ্লাজমে অবস্থান করে এবং প্রাণিকোষের অন্যতম বৈশিষ্ট্য তবে বহু উদ্ভিদকোষেও এদের দেখা যায়। এটি সিস্টার্নি ও কয়েক প্রকার ভেসিকল নিয়ে গঠিত। 

এর পদীয় বিভিন্ন উৎসেচকের পানি বিয়োজন সম্পন্ন হয়। জীবকোষে বিভিন্ন পদার্থ নিঃসৃতকরণের সাথে এর নিবিড় সম্পর্ক রয়েছে। 

হরমোন নিঃসরণেও গলজি বস্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবার শরীরের কিছু কিছু বিপাকীয় কাজের সাথে এরা সম্পর্কিত থাকে। কখনও কখনও গলজি বস্তু প্রোটিন সঞ্চয়ও করে থাকে।

. উদ্দীপকের B চিহ্নিত অঙ্গাণুটি হলো ক্লোরোপ্লাস্ট। জীবজগতের জন্য এ কোষ অঙ্গাণুটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

ক্লোরোপ্লাস্টে থাকে ক্লোরোফিল। ক্লোরোফিলের উপস্থিতির কারণে সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণের মাধ্যমে শর্করাজাতীয় খাদ্য তৈরি করতে পারে । এ সময় খাদ্য তৈরির সাথে সাথে অক্সিজেন নির্গত হয়। এ তৈরিকৃত খাদ্যের ওপর সমগ্র জীবজগৎ নির্ভর করে। 

কারণ একমাত্র সবুজ উদ্ভিদই খাদ্য তৈরিতে সক্ষম। উদ্ভিদ সালোকসংশ্লেষণের সময় অক্সিজেন তৈরি করে যা প্রকৃতপক্ষে ক্লোরোফিল তথা ক্লোরোপ্লাস্টেরই অবদান। সালোকসংশ্লেষণের সময় উদ্ভিদ পরিবেশ থেকে কার্বন ডাইঅক্সাইড গ্রহণ করে এবং অক্সিজেন ত্যাগ করে। 

ফলে পরিবেশে গ্যাসীয় ভারসাম্য রক্ষা পায়।। সুতরাং, উপরের সংক্ষিপ্ত আলোচনা থেকে বোঝা যায় যে, জীবজগতের সকল জীবকে পরোক্ষভাবে বাঁচিয়ে রেখেছে ক্লোরোপ্লাস্ট। আর এ কারণেই জীবজগতের জন্য ক্লোরোপ্লাস্ট গুরুত্বপূর্ণ।

আর্টিকেলের শেষকথাঃ মাইটোকন্ড্রিয়াকে কেন পাওয়ার হাউস বলা হয়

আমরা এতক্ষন জেনে নিলাম মাইটোকন্ড্রিয়াকে কেন পাওয়ার হাউস বলা হয় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ