জেন্ডার ও সেক্স বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জেন্ডার ও সেক্স বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জেন্ডার ও সেক্স বলতে কি বুঝ।

জেন্ডার ও সেক্স বলতে কি বুঝ
জেন্ডার ও সেক্স বলতে কি বুঝ

জেন্ডার ও সেক্সের সংজ্ঞা দাও । অথবা, জেন্ডার ও সেক্স বলতে কি বুঝ? অথবা, জেন্ডার ও সেক্স সম্পর্কে ধারণা দাও 

উত্তর : ভূমিকা : জেন্ডার ও সেক্স শব্দ দুটি সাধারণ ‘লিঙ্গ’ অর্থে ব্যবহৃত হয়। তবে সমাজবিজ্ঞানে প্রত্যয় দুটি ভিন্ন ভিন্ন অর্থ প্রকাশ করে। 

জেন্ডার অনেকটা সমাজের সাথে এবং সেক্স শারীরিক বৈশিষ্ট্যের সাথে যুক্ত। ফলে সামাজিক অবস্থানের উপর ভিত্তি করে জেন্ডার এবং শারীরিক বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে সেক্স নির্ধারিত হয় ।

→ জেন্ডার : সমাজ কর্তৃক নির্ধারিত নারী ও পুরষের মাঝে সামাজিক সম্পর্ককে জেন্ডার বলা হয়। জেন্ডার একটি সামাজিক বিষয়। মূলত মানুষ সমাজে কি ভূমিকা পালন করে এবং সমাজ তাকে কোন দৃষ্টিতে দেখে এর উপর মানুষের জেন্ডার নির্ভর করে ।

→ সেক্স : সেক্স শব্দটি মূলত জীববিজ্ঞানের সাথে সম্পর্কযুক্ত। জীববিজ্ঞানের নিয়মে নারী ও পুরুষের মাঝে যে দৈহিক পার্থক্য তাকে সেক্স বলা হয়। সেক্স সম্পূর্ণরূপে একটি প্রাকৃতিক ব্যাপার ও এর উপর মানুষের কোনো হাত নেই। সেক্সের ফলেই মানুষ নারী অথবা পুরুষরূপে চিহ্নিত হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জেন্ডার ও সেক্স দুটি সম্পূর্ণ ভিন্ন বিষয়, যা মানুষের ভিন্ন ভিন্ন পরিচয় বহন করে। মূলত মানুষের সামাজিক ও শারীরিক অধ্যয়নকে বোধগম্য করে তোলার জন্য প্রত্যয় দুটির আবির্ভাব, যা সমাজবিজ্ঞান অধ্যয়নকে সহজ করে তুলেছে।

আর্টিকেলের শেষকথাঃ জেন্ডার ও সেক্স বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম জেন্ডার ও সেক্স বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ