খরা কি | খরা কাকে বলে | খরা বলতে কি বুঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খরা কি  খরা কাকে বলে  খরা বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খরা কি  খরা কাকে বলে  খরা বলতে কি বুঝায় ।

খরা কি  খরা কাকে বলে  খরা বলতে কি বুঝায়
খরা কি  খরা কাকে বলে  খরা বলতে কি বুঝায়

খরা কি | খরা কাকে বলে | খরা বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের মধ্যে খরা অন্যতম। খরার কারণে বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। খরা মানুষসহ সকল প্রাণীর জন্য হুমকি। খরার কারণে সমাজে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। খরা মানব জীবনকে দুর্বিষহ করে তোলে । খরার কারণে অনেক প্রাণী ও মানুষের মৃত্যু হয়।

→ খরা : সাধারণত অনাবৃষ্টি হওয়া ও এর সাথে আবহাওয়া গরম হওয়াকে খরা বলে । খরা বাংলাদেশের একটি Common natural disast. খরার কারণে সৃষ্টিপাতের পরিমাণ কমে যায়। 

মাটি উত্তপ্ত হয়। ফলে ফসলের উৎপাদন কমে যায়। খরার কারণে নদীর পানি শুকিয়ে যায়। পুকুরের পানিও শুকিয়ে যায় । ফলে মাছ মারা যায় ।

সাধারণতভাবে কোন এলাকায় বৃষ্টিপাতের তুলনায় = বাষ্পীভবনের মাত্রা বেশি হলে সেখানে যে মারাত্মক বৃষ্টি শূন্যতার সৃষ্টি হয় তাকে খরা বলে। খরা বাংলাদেশের অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের মতই ভয়ঙ্কর ।

খরার কারণে দারিদ্র্যের সৃষ্টি হয়। মানুষের জীবনযাত্রা দুর্বিষহ হয়ে ওঠে। খরার ফলে মানুষ অনেক সময় অসস্তিতে ভোগে তাছাড়া খরা এমন একটি প্রাকৃতিক দুর্যোগ যার ফলে খরা প্রবণ এলাকায় দুর্ভিক্ষ সৃষ্টি হয়। সাধারণ মানুষ বিশেষ করে দরিদ্র মানুষ অনাহারে মারা যায়।

খরার ফলে ফসলের উৎপাদন কমে যাওয়ার আমদানি রপ্তানির উপর ব্যাপক প্রভাব ফেলে। তখন আমদানি অনেক করাতে হয়। কারণ দেশের উৎপাদন চাহিদার তুলনায় অপর্যাপ্ত থাকে। 

খরা প্রবণ এলাকায় জীববৈচিত্র্য অনেক সময় মারা যায়। খরা প্রবণ এলাকায় গাছপালা মারা যায়। মানুষের মাঝেও ব্যাপক রোগবালাই দেখা যায় ৷

mmmmmmmmmmmmmmmmmmmmmmmmmmm

উপসংহার : পরিশেষে বলা যায় যে, খরা বাংলাদেশের একটি অন্যতম প্রাকৃতিক দুর্যোগ। খরার কারণে মানুষ অন্য স্থানে Migration করে থাকে। খরার ফলে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়।

আর্টিকেলের শেষকথাঃ খরা কি  খরা কাকে বলে  খরা বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম খরা কি  খরা কাকে বলে  খরা বলতে কি বুঝায়। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ