নগরায়ণের কারণ কি | নগরায়ণের কারণসমূহ তুলে ধর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নগরায়ণের কারণ কি | নগরায়ণের কারণসমূহ তুলে ধর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নগরায়ণের কারণ কি | নগরায়ণের কারণসমূহ তুলে ধর।

নগরায়ণের কারণ কি  নগরায়ণের কারণসমূহ তুলে ধর
নগরায়ণের কারণ কি | নগরায়ণের কারণসমূহ তুলে ধর

নগরায়ণের কারণ কি | নগরায়ণের কারণসমূহ তুলে ধর

উত্তর : ভূমিকা : প্রাচীনকাল থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত দেখলে আমরা বুঝতে পারি যে, সেই থেকে আজ পর্যন্ত পৃথিবীর সকল সভ্যতাই গড়ে উঠেছে নগরকেন্দ্রিক, নগরায়ণের কোনো কিছু কারণ আছে। নিম্নে নগরায়ণের কারণসমূহ আলোচনা করা হলো :

১. জনসংখ্যা বৃদ্ধি : নগরায়ণের প্রধান কারণ হচ্ছে জনসংখ্যা বৃদ্ধি। গ্রামের তুলনায় শহরে কর্মসংস্থানের সুযোগ- সুবিধা অনেক বেশি হলে সহজে ভালো চাকরির আশায় গ্রামের মানুষ শহরে পাড়ি জামায় ।

২. উচ্চ স্বপ্ন : মানুষের চাহিদার শেষ নেই। উন্নত জীবনের প্রত্যাশায় মানুষ গ্রাম ছেড়ে শহরে চলে আসে। নগরের উপর দালান বাড়ি, রাস্তাঘাট, গাড়ি, দোকানপাট ইত্যাদি মানুষের মনকে সহজেই আকৃষ্ট করে ।

৩. শিল্পায়ন : শিল্পায়ন ও নগরায়ণ বর্তমানে খুবই পরিচিত দুটি শব্দ। শিল্পায়ন যেমন নগরায়ণকে ত্বরান্বিত করে। নগরায়ণ তেমনি শিল্পায়নকে ত্বরান্বিত করে।

৪. নগরের সুযোগ-সুবিধা : নগরের উন্নত সুযোগ-সুবিধার কারণে মানুষ নগরে পাড়ি জমায়। এখানে যাতায়াত, চিকিৎসা ইত্যাদির সুযোগ-সুবিধা অনেক বেশি। ফলে মানুষ গ্রাম ছেড়ে শহরে পাড়ি জামায় ।

৫. ব্যবসা-বাণিজ্যের বিকাশ : ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে পণ্যের সরবরাহ বৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়ন, পণ্যের প্রতি আগ্রহ বৃদ্ধি করে । আর ব্যবসা-বাণিজ্যের বিকাশ নগরায়ণকে ত্বরান্বিত করে ।

উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, বর্তমান পৃথিবীতে নগরের সংযোগ ক্রমঃশই বেড়েই চলেছে। মানুষ উন্নত জীবনের জন্য গ্রাম ছেড়ে দিন দিন শহরমুখী হচ্ছে। মানুষের চলার পথে নগর পথের শক্তি হিসেবে কাজ করে সমাজ ও সভ্যতার উন্নয়নের সকল পরিকল্পনা নগরকেই কেন্দ্র করে আবর্তিত হয়

আর্টিকেলের শেষকথাঃ নগরায়ণের কারণ কি | নগরায়ণের কারণসমূহ তুলে ধর

আমরা এতক্ষন জেনে নিলাম নগরায়ণের কারণ কি | নগরায়ণের কারণসমূহ তুলে ধর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ