শিল্প সমাজ কি | শিল্প সমাজ বলতে কি বুঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শিল্প সমাজ কি | শিল্প সমাজ বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শিল্প সমাজ কি | শিল্প সমাজ বলতে কি বুঝায়।

শিল্প সমাজ কি  শিল্প সমাজ বলতে কি বুঝায়
শিল্প সমাজ কি  শিল্প সমাজ বলতে কি বুঝায়

শিল্প সমাজ কি | শিল্প সমাজ বলতে কি বুঝায়

উত্তর : কৃষি সমাজের গর্ভেই শিল্প সমাজের জন্ম হয়েছে। কৃষি উৎপাদন ব্যবস্থায় ব্যাপক কিছু পরিবর্তন সংঘটিত হয় এবং হঠাৎ করেই লক্ষ লক্ষ মানুষ বেকার হয়ে পড়ে। অন্যদিকে সামন্ত ও ম্যানর প্রথার জমিদার ও মধ্যস্বত্বভোগী শ্রেণি বিপুল অর্থবিত্তের মালিক হয়। 

এ সময় মানুষের মধ্যে গতিশীলতা বৃদ্ধি পায় এবং প্রযুক্তির ব্যাপক উন্নতি ঘটে। এ প্রেক্ষাপটে অর্থ- বিত্তের মালিকেরা তাদের মূলধন শিল্পে বিনিয়োগ করে এবং লক্ষ লক্ষ বেকার শ্রমজীবী মানুষ শিল্প কলকারখানায় শ্রমিক হিসেবে যোগদান করে । 

মানুষের চাহিদার ভিত্তিতে ব্যাপকভাবে উৎপাদন শুরু হয় এবং শিরূপ অর্থনীতির বিকাশ ঘটে। গড়ে উঠে শিল্প সমাজ। শিল্প সমাজ প্রতিষ্ঠায় শিল্প ও ফরাসি বিপ্লবের ভূমিকা অনেকখানি। 

বস্তুত শিল্পবিপ্লবের মধ্য দিয়েই ইংল্যান্ড, ইউরোপ উন্নত বিশ্বে শিল্পের ব্যাপক প্রসার ঘটেছে। আর শিল্প উৎপাদন ব্যবস্থাকে কেন্দ্র করে যে সমাজ গড়ে উঠেছে তাই-শিল্প সমাজ ।

সমাজ বিবর্তনের সর্বশেষ স্বীকৃত স্তর হচ্ছে শিল্প সমাজ । এ সমাজের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে শিল্পভিত্তিক উৎপাদন। 

বিশেষ করে যান্ত্রিক ও স্বয়ংক্রিয় শিল্প, কলকারখানা মানুষের দৈনন্দিন চাহিদা পূরণের লক্ষ্যে ব্যাপক উৎপাদন করে। যেমন- কৃষি সমাজে হাতে বোনা কাপড় ছিল মানুষের মূল পরিধেয় বস্ত্র। কিন্তু শিল্প সমাজে ব্যাপক আকারে যান্ত্রিক উৎপাদন হয়। 

কৃষি যুগে মানুষের যাতায়াত কিংবা পণ্য পণ্য পরিবহণ ছিল সীমিত ও কষ্টসাধ্য। তবে শিল্প যুগে দূরপাল্লার যানে দ্রুতগতিতে যাত্রী ও পণ্য পৌছে দেয়ার কাজটি সম্পন্ন হয়। অষ্টাদশ শতাব্দীর | মধ্যভাগ পর্যন্ত কৃষি সমাজ তার বৈশিষ্ট্যগুলোকে মোটামুটি ধরে রাখতে পেরেছিল। 

কিন্তু ১৭৬০ সাল থেকে ১৭৮৫ সাল পর্যন্ত যান্ত্রিক শিল্পের ব্যাপক উন্নয়ন সংঘটিত হয়, যা শিল্পবিপ্লব নামে পরিচিত। বাষ্পীয় ইঞ্জিন, বস্ত্রকল আবিষ্কার, কয়লা, লৌহ ইত্যাদিকে ব্যাপকভাবে উৎপাদনে নিয়োজিত করা, লৌহ গলিয়ে

নানাবিধ প্রয়োজনীয় কাজে ব্যবহার ইত্যাদি শিল্প উৎপাদনকে ত্বরান্বিত ও গতিশীল করে। তখন ব্যাপক হারে শ্রমিক শোষণ হলেও মানুষ নিরূপায় হয়ে নগদ টাকার প্রয়োজনে পঙ্গপালের মতো কারখানার জীবনযাত্রা দিকে ছুটতো। 

এ পাড়া সমাজব্যবস্থায় নতুন মাত্রা যোগ করে। নানাবিধ সামাজিক সমস্যাসহ এখানকার জীবনযাত্রা, সামাজিক সম্পর্ক, জ্ঞাতিত্ব ইত্যাদি স্বাতন্ত্র্যের দাবিদার। শিল্প সমাজ প্রযুক্তিগত দিক থেকে কৃষি সমাজ থেকে উন্নততর। 

অষ্টাদশ শতাব্দী পর্যন্ত কৃষিযুগের একধিপত্য বিরাজমান ছিল। কিন্তু ঊনবিংশ শতাব্দীর গোড়া থেকেই উৎপাদনে শিল্পের অভূতপূর্ব সাফল্য এবং ক্রমবিকাশ শিল্পসমাজকে প্রতিষ্ঠিত করেছে। মার্ক্সীয় এবং ভোগের বিষয়টি প্রায় সম্পূর্ণ ও প্রত্যক্ষভাবে শিল্পোৎপাদনের উপর নির্ভরশীল।

আর্টিকেলের শেষকথাঃ শিল্প সমাজ কি | শিল্প সমাজ বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম শিল্প সমাজ কি | শিল্প সমাজ বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ