নগরায়ণ কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নগরায়ণ কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নগরায়ণ কি ।

নগরায়ণ কি
নগরায়ণ কি

নগরায়ণ কি

উত্তর : ভূমিকা : নগরায়ণ মানব সভ্যতার বিকাশে একটি গুরুত্বপূর্ণ প্রত্যয় যা মানব জীবনে একটি আমূল পরিবর্তন এনে দিয়েছে। নগরায়ণ হচ্ছে এমন এক ধরনের সামাজিক প্রক্রিয়া যার মাধ্যমে মানুষ প্রাচীন সহজসরল জীবনকে পেছনে ফেলে শহর এলাকায় বসতি স্থাপন করে থাকে। 

সুপ্রাচীনকাল থেকেই এ ধরনের প্রক্রিয়া সমাজ জীবনে প্রচলিত রয়েছে। শিল্প সভ্যতার উন্মেষ ও পুঁজিবাদী নীতির সম্প্রসারণের ফলে উন্নত বিশ্বের অনেক দেশ আজ প্রাচীন জীবন ত্যাগ করে সম্পূর্ণভাবে নগর জীবনে বসতি স্থাপন করেছে ।

→ নগরায়ণ/Urbanization : নগরায়ণ হচ্ছে এমন এক প্রক্রিয়া যেখানে এক ধরনের জীবনধারা পরিবর্তন হয়ে নতুন এক ধরনের জীবনধারার সৃষ্টি হয়। মানুষ গ্রামীণ সমাজ ছেড়ে শহড়ে পাড়ি জমায়। নগরায়ণ সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন ।

অধ্যাপক নাদিয়া বেগম বলেন, Urbanization is simple term refers the proportion of drtal population living in urban area the term urbanization also refer to the process of change of residence form rural to urban areas and to the diffusion of a particular cultural system the urban culture. অর্থাৎ, নগরায়ণ হলো কোনো দেশের সামাজিক অবয়ব নির্ধারণকারী এক অতি জরুরি প্রক্রিয়া নিঃসন্দেহে। এটি একটি অবজেকটিভ এবং সমাজ বিকাশের সুনির্দিষ্ট পর্বে ঐতিহাসিকভাবে প্রগতিমূল ।

সমাজবিজ্ঞানী মিচেলের মতে, নগরায়ণ হচ্ছে শহুরে হওয়ার পদ্ধতি, কৃষি পেশা থেকে অন্য পেশা যা শহরের সবাই গ্রহণ করে এবং সাথে ব্যবহারকারী রীতি-নীতির পরিবর্তন ঘটে।

সমাজবিজ্ঞানী নেলস নম্ভারসন বলেন, কোনো ব্যক্তি বা দলের পেশাগত পরিবর্তন নয়; বরং মানুষের চিন্তা ব্যবহার ও মূল্যবোধের মৌলিক পরিবর্তন হচ্ছে নগরায়ণ ।

সমাজকর্ম অভিধানে আছে, নগরায়ণ বলতে এমন একটি সামাজিক প্রবণতাকে বুঝায় যার মাধ্যমে মানুষ শহরবাসী অথবা উপশহরের অধিবাসীদের জীবনধারা, আবাসিক ধরন এবং সাংস্কৃতিক মূল্যবোধ গ্রহণ করে ।

অধ্যাপক এফ. আর. মান বলেছেন, নগরায়ণ হচ্ছে এক জীবনধারণ যা নগর থেকে ক্রমশ বিস্তার লাভ করে থাকে ।

Mefte spencer তাঁর বিখ্যাত গ্রন্থ Foundation of modern sociology তে বলেন, "urbanization can be rural area to cities and from small cities of large one."

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নগরায়ণ বলতে গ্রাম ছেড়ে শহরে পাড়ি জমানোকে বুঝায় ।

আর্টিকেলের শেষকথাঃ নগরায়ণ কি

আমরা এতক্ষন জেনে নিলাম নগরায়ণ কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ