বস্তি বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বস্তি বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বস্তি বলতে কি বুঝ ।

বস্তি বলতে কি বুঝ
বস্তি বলতে কি বুঝ

বস্তি বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : বস্তি বলতে নগরের কোনো সরকারি এলাকায় নোংরা পরিবেশে দরিদ্র মানুষের বসবাস করাকে বুঝায় । অবাধ নগরায়ণ ও জনসংখ্যা বৃদ্ধির ফলে দিন দিন বস্তির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। 

বস্তি সমস্যা বর্তমানে বাংলাদেশে এক বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশকে সমৃদ্ধশীল করতে হলে বস্তি সমস্যার সমাধান করা অতিব জরুরি। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো-

আরো পড়ুনঃ নগরায়ণ কি

→ বস্তির সংজ্ঞা : বস্তির নির্দিষ্ট কোনো সংজ্ঞা নেই। সাধারণত শহর অঞ্চলের নোংরা পরিবেশে যে জনবসতি গড়ে উঠে তাকে বস্তি বলে ।

Burpes, "Slumes are those position of cities in which housing is crowded negltrated determinatad and often bsolute."

১৯৭৫ সালে মুম্বাইয়ে অনুষ্ঠিত বস্তি বিষয়ক সেমিনারে বলা হয়েছে, বস্তি হলো এলোমেলোভাবে অধিকৃত শৃঙ্খলহীনভাবে গড়ে ওঠা এবং সাধারণভাবে অবহেলিত এমন এক এলাকা যেখানে জনস্ফীতি আছে এবং সেখানকার বাসগৃহ দুর্বল ও ভঙ্গুর।

সমাজকর্ম অভিধানে বস্তির সংজ্ঞায় বলা হয়েছে, আর্থসামাজিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত শহরের পরিবেশ অপরিকল্পিতভাবে দুর্বল ভঙ্গুর অপরিসর ও অপরিচ্ছন্নভাবে যখন কোনো ঘনবসতিপূর্ণ নোংরা পরিবেশ গড়ে ওঠে তখন তাকে বস্তি বলে ।

বস্তি সমস্যায় করণীয় : বস্তি সমস্যা সমাধানের জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া যেতে পারে। নিম্নে তা দেওয়া হলো :

১. সরকারি আবাসস্থল : বস্তি সমস্যা সমাধানের জন্য সরকারিভাবে আবাসনের ব্যবস্থা করতে হবে। যারা দরিদ্র ও তৃতীয়/৪র্থ শ্রেণির সরকারি কর্মচারী তাদের এখানে থাকার সুযোগ করে দিতে হবে ।

২. জনসংখ্যা নিয়ন্ত্রণ : বস্তি সমস্যা সমাধান করতে হলে জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে হবে। জনসংখ্যা কম হলে কর্মসংস্থান তৈরি হবে দরিদ্রের হার কমবে।

৩. স্বল্প মূল্যে বাড়ি : বস্তির মানুষ নিতান্তই গরিব। তারা বেশি দামের গাড়িতে ভাড়া থাকতে পারে না। ফলে তাদের জন্য স্বল্প মূল্যে বাড়ি তৈরি করা হবে এবং সেখানে তাদের থাকার ব্যবস্থা করতে হবে।

৪. দারিদ্র্য বিমোচন কর্মসূচি : সরকারি ও বেসরকারি উভয়ভাবে ব্যাপক ভিত্তিতে দারিদ্র্যবিমোচন কার্যক্রম গ্রহণ করতে হবে। এ লক্ষ্যে দাম বা স্বল্প ঋণে টাকা লোন দিতে হবে। ক্ষুদ্রঋণ কর্মসূচি চালু করতে হবে। ফলে গ্রামের মানুষ ঐ টাকা নিয়ে গ্রাম থেকে কিছু করার চেষ্টা করবে। ফলে শহরের জনসংখ্যা বৃদ্ধি পাবে না ।

৫.পূনর্বাসন কার্যক্রম গ্রহণ : বস্তি সমস্যা সমাধান করতে হলে প্রাকৃতিক দুর্যোগ ও নদী ভাঙ্গনের করণে যারা বাস্তুহারা হয়েছে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে সরকারি ও বেসরকরি উভয় উদ্যোগে কাজ করতে হবে ।

৬. পরিকল্পিত নগরায়ণ : সুনির্দি ও পরিকল্পিতভাবে নগরায়ণ করতে হবে। শহরের অবৈধ অবকাঠামোসমূহ ভেঙে ফেলতে হবে। এবং সেখানে পরিকল্পিতভাবে অবকাঠামো তৈরি করতে হবে।

৭.বাড়ি ভাড়া সীমিতকরণ : শহরের বাড়িভাড়া বেশি হওয়ার কারণে স্বল্প আয়ের মানুষেরা ভালো বাড়িতে থাকতে পারে না। ফলে তারা কোনো বস্তিতে গিয়ে আশ্রয় নেয়। এজন্য বস্তি সমস্যা সমাধান করতে হলে শহরের বাড়ি ভাড়া সীমিত করতে আইন প্রণয়ন করতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বস্তি সমস্যা নগর জীবনের অভিশাপ। এ সমস্যা থেকে বাঁচতে হলে উপরে উল্লেখিত পদ্ধতিসমূহ গ্রহণ করতে হবে। তাহলে বস্তি সমস্যা সমাধান করা যাবে এবং বাংলাদেশকে বস্তিমুক্ত একটি সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

আর্টিকেলের শেষকথাঃ বস্তি বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম বস্তি বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ