স্পেনের আবহাওয়া সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনের আবহাওয়া সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনের আবহাওয়া সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও ।

স্পেনের আবহাওয়া সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও
স্পেনের আবহাওয়া সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও

স্পেনের আবহাওয়া সম্পর্কে বর্ণনা দাও

স্পেনের আবহাওয়া সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও

উত্তর : ভূমিকা : স্পেনের বৈচিত্র্যময় আবহাওয়ার জন্য দেশটি বিশেষভাবে পরিচিত। সুস্বাস্থ্যকর আবহাওয়া ও অনুকূল অবস্থার জন্য এখানে প্রচুর ফসল উৎপাদন হয় এবং বসবাসের উপযুক্ত পরিবেশ সবসময় বিরাজ করে। 

ফলে বিভিন্ন সময়ে বিদেশিদের কাছে স্পেন ছিল একটি লোভনীয় স্থান। নিম্নে স্পেনের আবহাওয়া সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা প্রদান করা হলো :

→ আবহাওয়া : স্পেনের আবহাওয়া বৈচিত্র্যময় এবং স্বাস্থ্যকর। গ্রীষ্মের সময় গরম ও উষ্ণতা থাকলেও শীতের মৌসুমে বৃষ্টিপাত হয়। শরৎকালে আবহাওয়া আর্দ্র থাকে। দক্ষিণ ও পূর্বে নাতিশীতোষ্ণ আবহাওয়া বিদ্যমান। উত্তরাঞ্চলে বেশি শীত অনুভূত হয়। 

গ্যালিসিয়া ও ক্যান্ট্রাব্রিয়ায় অত্যধিক বৃষ্টিপাত হয়, মধ্যবর্তী মালভূমিতে বৃষ্টিপাত কম হয় । এখানে বছরে দু'বার বসন্ত ও শরৎ ঋতুতে বৃষ্টিপাত হয়। উত্তর পশ্চিম ও উত্তর স্পেনের বৃষ্টিপাতের বার্ষিক গড়ের পরিমাণ ২৪ ইঞ্চি এবং সর্বত্র প্রায় সমানভাবে বৃষ্টিপাত হয়ে থাকে। 

কিন্তু মেসেতায় অপর্যাপ্ত ও অনিয়মিতভাবে বৃষ্টিপাতের কারণে অনুর্বর। আইবেরিয়া সেকা-এর ন্যায় কিছু কিছু এলাকা রয়েছে যেখানে বছরের পর বছর কোনো বৃষ্টিপাত হয় না। সেরানা ডি বনড়া অঞ্চলে বার্ষিক বৃষ্টিপাতের পরিমাণ প্রায় ৮০ ইঞ্চি। 

দেশটি দুই অংশের আবহাওয়ার মধ্যে ব্যাপক পার্থক্য বিদ্যমান। শীতকালে মেসেতা ঘূর্ণিঝড়ের কেন্দ্রস্থল হলেও গ্রীষ্মকালে ঘূর্ণিঝড় বিরোধী অবস্থা বিরাজ করে। স্পেনের জলবায়ু বিভিন্ন ধরনের শস্য উৎপাদনের জন্য উপযোগী ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্পেনের আবহাওয়া নাতিশীতোষ্ণ ও বৃষ্টিপাত সমৃদ্ধ হওয়ায় এখানে স্বাস্থ্যকর পরিবেশে বসবাস উপযোগী। তথাপি মরুময় ও পার্বত্য অঞ্চলে কিছু রুক্ষতা পরিলক্ষিত হলেও সমগ্র স্পেনের আবহাওয়া তুলনামূলকভাবে ভালো। উত্তম আবহাওয়ার জন্য সবসময়ই স্পেনের প্রতি অন্য দেশসমূহের আকর্ষণ বজায় ছিল ।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনের আবহাওয়া সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনের আবহাওয়া সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ