উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কী ব্যাখ্যা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কী ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কী ব্যাখ্যা কর

উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কী ব্যাখ্যা কর
উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কী ব্যাখ্যা কর

ইরফান আলী লক্ষ করলেন তার বাগানের গাছগুলোর মধ্যে ঘাসজাতীয় গাছের পাতা হলুদ হয়ে গেছে এবং ফুল গাছের পাতা, ফুল ও ঝুড়ি ঝরে যাচ্ছে। এ সমস্যা সমাধানে তিনি একজন উদ্যানতত্ত্ববিদের শরণাপন্ন হলেন। তিনি তাকে তার বাগানে উদ্ভিদের প্রয়োজনীয় অত্যাবশ্যকীয় কিছু উপাদান সরবরাহের পরামর্শ দিলেন।

ক. মাইক্রোনিউট্রিয়েন্ট কী?

খ. উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কী? ব্যাখ্যা করো। 

গ. ইরফান আলীর বাগানের ঘাসজাতীয় উদ্ভিদের সমস্যার কারণ ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকের উদ্যানতত্ত্ববিদের পরামর্শ মূল্যায়ন করো। 

প্রশ্নের উত্তর

. উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধির জন্য অত্যন্ত কম পরিমাণে প্রয়োজনীয় অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদানগুলোই হলো মাইক্রোনিউট্রিয়েন্ট ।

. উদ্ভিদের প্রায় ৬০টি অজৈব উপাদান শনাক্ত করা হয়েছে যার মধ্যে ১৬টি উপাদান উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধির জন্য একান্ত প্রয়োজনীয়। এই ১৬টি পুষ্টি উপাদানকেই সমষ্টিগতভাবে 'অত্যাবশ্যকীয় উপাদান' বলা হয়। কারণ এদের যে কোন একটির অভাব হলেই উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধি ও বিকাশ ব্যাহত হয়। এর ফলে অভাবজনিত লক্ষণ প্রকাশ পায় এবং পুষ্টির অভাবজনিত রোগের সৃষ্টি হয়।

. কোনো পুষ্টি উপাদানের অভাব হলে বিশেষ লক্ষণের মাধ্যমে উদ্ভিদে তা প্রকাশিত হয়। এই অভাবজনিত লক্ষণ দেখেই বোঝা যায় জমির ফসলে কোন পুষ্টি উপাদানের অভাব রয়েছে। 

ইরফান আলীর ঘাসজাতীয় উদ্ভিদের সমস্যা দেখে বোঝা যাচ্ছে উক্ত জমিতে নাইট্রোজেনের (N) অভাব রয়েছে। কারণ নাইট্রোজেনের অভাব হলে উদ্ভিদে ক্লোরোফিল সৃষ্টিতে বিঘ্ন ঘটে। ফলে পাতাগুলো হলুদ হয়ে যায়। পাতা হলুদ হয়ে যাওয়ার এই প্রক্রিয়াকে বলা হয় ক্লোরোসিস। 

এছাড়া উদ্ভিদে ফসফরাসের অভাব হলে পাতা, ফুল ও ফল ঝরে যায়। আবার, বোরনের অভাবে ফুলের কুঁড়ির জন্ম ব্যাহত হয় বা ঝরে পরে। 

তাই বলা যায় যে, প্রয়োজনীয় পুষ্টি উপাদানের অনুপস্থিতিতেই ইরফান আলীর ঘাসজাতীয় উদ্ভিদে অভাবজনিত লক্ষণ প্রকাশ পেয়েছে।

. উদ্দীপকে একজন উদ্যানতত্ত্ববিদ ইরফান আলীর বাগানের গাছের পুষ্টি উপাদানের ঘাটতি নির্ণয় করেছেন এবং এসব পুষ্টি উপাদান জমির মাটিতে সরবরাহের পরামর্শ দিয়েছেন। 

ইরফান আলীর ঘাসজাতীয় উদ্ভিদের বাগানে নাইট্রোজেনের অভাব রয়েছে। নাইট্রোজেন কোষের নিউক্লিক এসিড, প্রোটিন ও ক্লোরোফিলের অত্যাবশ্যকীয় উপাদান । উদ্ভিদের সাধারণ দৈহিক বৃদ্ধিতে নাইট্রোজেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

এছাড়া নাইট্রোজেনের অভাবে ক্লোরোফিল সৃষ্টি ব্যাহত হয়। তাই আলোচ্য ঘাসজাতীয় - উদ্ভিদের বাগানের মাটিতে পর্যাপ্ত পরিমাণ নাইট্রোজেন সমৃদ্ধ ইউরিয়া সার প্রয়োগ করতে হবে। 

আবার ইরফান আলীর ফুল বাগানের পাতা, ফুল ও কুড়ি ঝরে যাওয়াতে বোঝা যায় এই বাগানের মাটিতে ফসফরাস এবং বোরনের ঘাটতি রয়েছে। ফসফরাস উদ্ভিদের মূল

আর্টিকেলের শেষকথাঃ উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কী ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় উপাদান কী ব্যাখ্যা কর যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ