আমির দ্বিতীয় আব্দুল্লাহর পরিচয় দাও | আমির দ্বিতীয় আব্দুল্লাহ কে ছিলেন

আমির দ্বিতীয় আব্দুল্লাহর পরিচয় দাও | আমির দ্বিতীয় আব্দুল্লাহ কে ছিলেন - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আমির দ্বিতীয় আব্দুল্লাহর পরিচয় দাও | আমির দ্বিতীয় আব্দুল্লাহ কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আমির দ্বিতীয় আব্দুল্লাহর পরিচয় দাও | আমির দ্বিতীয় আব্দুল্লাহ কে ছিলেন । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

আমির দ্বিতীয় আব্দুল্লাহর পরিচয় দাও  আমির দ্বিতীয় আব্দুল্লাহ কে ছিলেন
আমির দ্বিতীয় আব্দুল্লাহর পরিচয় দাও | আমির দ্বিতীয় আব্দুল্লাহ কে ছিলেন

আমির দ্বিতীয় আব্দুল্লাহর পরিচয় দাও | আমির দ্বিতীয় আব্দুল্লাহ কে ছিলেন

  • আমির দ্বিতীয় আব্দুল্লাহ সম্পর্কে টীকা লিখ

উত্তর : ভূমিকা : স্পেনের ইতিহাসে আমির আব্দুল্লাহর শাসনকাল সুপরিচিত। তিনি ষড়যন্ত্র করে নিজ ভাই আমির মুনজিরকে হত্যা করে সিংহাসনে আরোহণ করেন। তার রাজত্বকাল ছিল রাজনৈতিক অরাজকতাপূর্ণ ।

→ দ্বিতীয় আব্দুল্লাহর পরিচয় : দ্বিতীয় আব্দুল্লাহ ছিলেন আমির প্রথম মুহাম্মদের পুত্র। আমির প্রথম মুহাম্মদের জ্যেষ্ঠপুত্র মুনজির ৮৮৬ খ্রিস্টাব্দে পিতার মনোনয়ন অনুসারে স্পেনের সিংহাসনে আরোহণের মাত্র দুই বছর পর ভাই আব্দুল্লাহ তাকে বিষপ্রয়োগে হত্যা করে। 

কেননা আল মুনজিরের কোনো পুত্র সন্তান ছিল না। অতঃপর আব্দুল্লাহ ৮৮৮ খ্রিস্টাব্দে স্পেনের সিংহাসনে আরোহণ করেন। তার রাজত্বকালে আরব, অনারব, মুদারীয়, হিমারীয়, মুসলিম ও নব-মুসলিম, খ্রিস্টান, বার্বার ধর্মান্ধ খ্রিস্টান, মোজারব প্রভৃতি দল ও উপদলের মধ্যে কোন্দল তীব্র আকার ধারণ করে । 

আমির আব্দুল্লাহ কঠোর হস্তে বিদ্রোহ দমন করেন। সেভিল ও এলভিরার বিদ্রোহ নির্মূল করা হয়। কিন্তু তার প্রধান কৃতিত্ব ছিল ওমর বিন হাফসুনের মতো বিশ্বাসঘাতক, বিদ্রোহী নেতাকে পরাজিত করে তার ক্ষমতা হ্রাস করা ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আমির দ্বিতীয় আব্দুল্লাহ ২৬ বছর ধরে অগৌরবের সাথে স্পেনে রাজত্ব করেন। নানা ব্যর্থতায় তিনি বিখণ্ডিত ও হৃতসর্বস্ব রাজ্যটি তার নাতি আব্দুর রহমানকে দিয়ে ৯১২ খ্রিস্টাব্দে ইহলোক ত্যাগ করেন। এভাবে স্পেনে উমাইয়া সাম্রাজ্য প্রায় ধ্বংসের হাত থেকে বেঁচে যায়। অন্যথায় এখানেই স্পেনে উমাইয়া সাম্রাজ্যের পতন ঘনীভূত হতো ।

আর্টিকেলের শেষকথাঃ আমির দ্বিতীয় আব্দুল্লাহর পরিচয় দাও | আমির দ্বিতীয় আব্দুল্লাহ কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম আমির দ্বিতীয় আব্দুল্লাহর পরিচয় দাও | আমির দ্বিতীয় আব্দুল্লাহ কে ছিলেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ