খোজা নাসের কে ছিলেন | খোজা নসের সম্পর্কে একটি টীকা লিখ

খোজা নাসের কে ছিলেন | খোজা নসের সম্পর্কে একটি টীকা লিখ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খোজা নাসের কে ছিলেন | খোজা নসের সম্পর্কে একটি টীকা লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খোজা নাসের কে ছিলেন | খোজা নসের সম্পর্কে একটি টীকা লিখ ।

খোজা নাসের কে ছিলেন  খোজা নসের সম্পর্কে একটি টীকা লিখ
খোজা নাসের কে ছিলেন | খোজা নসের সম্পর্কে একটি টীকা লিখ

খোজা নাসের কে ছিলেন | খোজা নসের সম্পর্কে একটি টীকা লিখ

উত্তর ভূমিকা : খোজা নাসের দ্বিতীয় আব্দুর রহমানের দরবারের একজন প্রতিভা সম্পন্ন সচিব ছিলেন। তিনি অসামান্য দক্ষতা, বুদ্ধিমত্তা ও প্রতিভা দ্বারা সামান্য পদ থেকে রাজদরবারের গুরুত্বপূর্ণ পদ লাভ ও রাজকার্যে প্রভাববিস্তার করতে সক্ষম হন। তার নাটকীয় জীবনের অবসান হয় নাটকীয়ভাবে।

→ খোজা নাসের : দ্বিতীয় আব্দুর রহমানের রাজদরবারে তৃতীয় যে ব্যক্তি অসামান্য প্রভাববিস্তার করেন তিনি হলেন একজন ক্রীতদাস। তিনি অনারব মূক। অসামান্য প্রতিভা বলে তিনি আমির আব্দুর রহমানের অনুগ্রহভাজন হয়ে উঠেন এবং হাজিবের পদ লাভ করেন। রাজকর্মে তার দক্ষতা ছিল প্রচুর। 

তার উপর রাজকার্যের সার্বক্ষণিক দেখাশুনার দায়িত্ব দিয়ে আব্দুর রহমান প্রায়ই সংগীতজ্ঞ জিরয়াবের সংগীত আসরে চিত্তবিনোদন করতেন। 

সুলতানা তারুবও তাকে অত্যন্ত পছন্দ করতেন। রাজদরবারের সর্বত্র তার প্রভাব ছিল। সুলতানার অপরিসীম লোভ ছিল। সুলতানা তারুব তরুণ খোজা নাসেরকে দিয়ে ভবিষ্যৎ উত্তরাধিকারী আমিরজাদা মোহাম্মদকে বিষ প্রয়োগে প্রাণনাশের ষড়যন্ত্র করেন। 

সুলতানার ইচ্ছে ছিল নিজ পুত্র আব্দুল্লাহকে বসানো। কিন্তু ষড়যন্ত্র ফাঁস হয়ে গেলে আব্দুর রহমান অত্যন্ত কঠোর নির্দেশ দেন। তিনি বলেন, “যে বিষ মুহম্মদের জন্য তৈরি করা হয়েছিল সেই বিষ দিয়েই যেন নাসেরকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।” ৮৫০ খ্রিস্টাব্দে হতভাগ্য খোজা নাসেরের জীবনাবসান হয় ।

উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, আমির দ্বিতীয় আব্দুর রহমানের স্ত্রী সুলতানা তারুব এর প্ররোচণায় খোজা নাসের ষড়যন্ত্র করে ভুল করেন। তার ভুলের মাশুল দিতে হয় নিজের জীবন দিয়ে । এভাবে একজন রাজকর্মে দক্ষতাসম্পন্ন সচিবের জীবনাবসান ঘটে ।

আর্টিকেলের শেষকথাঃ খোজা নাসের কে ছিলেন | খোজা নসের সম্পর্কে একটি টীকা লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম খোজা নাসের কে ছিলেন | খোজা নসের সম্পর্কে একটি টীকা লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ