সুলতানা তারুব সম্পর্কে যা জান লিখ | সুলতানা তারুব এর পরিচয় দাও

সুলতানা তারুব সম্পর্কে যা জান লিখ | সুলতানা তারুব এর পরিচয় দাও - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতানা তারুব সম্পর্কে যা জান লিখ | সুলতানা তারুব এর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতানা তারুব সম্পর্কে যা জান লিখ | সুলতানা তারুব এর পরিচয় দাও।

সুলতানা তারুব সম্পর্কে যা জান লিখ  সুলতানা তারুব এর পরিচয় দাও
সুলতানা তারুব সম্পর্কে যা জান লিখ | সুলতানা তারুব এর পরিচয় দাও

সুলতানা তারুব সম্পর্কে যা জান লিখ | সুলতানা তারুব এর পরিচয় দাও  \ সুলতানা তারুব সম্পর্কে একটি টাকা লিখ

উত্তর : ভূমিকা : সুলতানা তারুব ছিলেন আমির দ্বিতীয় আব্দুর রহমানের প্রিয়তমা স্ত্রী। আমির বেশিরভাগ সময় গান বাদ্য ও কাব্য চর্চায় মগ্ন থাকতেন বলে সুলতানা তারুব তার প্রিয়তম ক্রীতদাস নাসরকে নিয়ে রাজ্যের প্রশাসনের উপর বিরাট প্রভাববিস্তার করেন। অতিলোভী তারুব উত্তরাধিকার নিয়ে ষড়যন্ত্রের বীজ বুনলে তা ফাঁস হয়ে এবং খোজা নাসেরকে জীবন দিতে হয়।

সুলতানা তারুব : সুলতানা তারুব ছিলেন দ্বিতীয় আব্দুর রহমানের স্ত্রী। তিনি ছিলেন পরমা সুন্দরী, বিদুষী, সৌখিন, চতুরা ও উচ্চাভিলাষী এবং অতিশয় লোভী। তিনি শিষ্টাচার সম্পন্ন, আলাপচারিতায় পটু, অসাধারণ সৌন্দর্যের অধিকারিণী ছিলেন। 

তারুব সারা জীবন আমিরকে মোহবদ্ধ করে রাখেন। তিনি যুদ্ধক্ষেত্র থেকেও তার উদ্দেশ্যে প্রেমগীতি রচনা করতেন। তারুব ছিলেন উম্মুল আওলাদ অর্থাৎ পুত্র সন্তানের মাতা এবং এ কারণে অন্যান্য মহিলাদের মধ্যে তার মর্যাদা ছিল অনেক উঁচু। 

ধনসম্পদের প্রতি তার ছিল অসম্ভব মোহ এবং অলঙ্কারের প্রতি অসামন্য দূর্বলতা। আমিরের প্রদত্ত জিনিসপত্রে তিনি কখনই সন্তুষ্ট ছিলেন না। কথিত আছে যে, ১০,০০০ দীনার মূল্যের একটি হার সুলতানা পরিধান করতেন। এটি ভারতের বিখ্যাত কোহিনূরের ন্যায় হাত বদল হয়েছে। 

সর্বশেষ এটি রানী ইসাবেলার নিকট হস্তগত হয়। তারুবের বিরাট প্রভাব ছিল আমিরের রাজ প্রশাসনের উপর। দ্বিতীয় আব্দুর রহমানের পুত্র মুহাম্মদকে পরবর্তী উত্তরাধিকার ঘোষণা করলে তারুব মরিয়া হয়ে উঠেন। 

তিনি স্বীয় পুত্র আব্দুল্লাহকে সিংহাসনে বসানোর ষড়যন্ত্রে লিপ্ত হন। এ কাজে তিনি খোজা নাসেরকে ব্যবহার করেন। ষড়যন্ত্র ফাঁস হয়ে গেলে নাসেরকে জীবন দিতে হয়।

উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, আমির দ্বিতীয় আব্দুর রহমান স্ত্রী সুলতানা তারুব দ্বারা রাজকার্যে ব্যাপক প্রভাবিত হতেন। 

আমিরের সুলতানার প্রতি অন্ধ বিশ্বাস ও মোহের জন্য সুলতানা তারুব রাজদরবারের কলকাঠি নিয়ন্ত্রন করতেন। পরিণতিতে তার ষড়যন্ত্র ফাঁস হয়ে গেলে তার প্রভাব একেবারে ক্ষীণ হয়ে যায় ।

আর্টিকেলের শেষকথাঃ সুলতানা তারুব সম্পর্কে যা জান লিখ | সুলতানা তারুব এর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতানা তারুব সম্পর্কে যা জান লিখ | সুলতানা তারুব এর পরিচয় দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ