দেনমোহর কি | ইসলামের দৃষ্টিতে দেনমোহর সম্পর্কে ইসলাম কি বলে

দেনমোহর কি | ইসলামের দৃষ্টিতে দেনমোহর সম্পর্কে ইসলাম কি বলে - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ইসলামি আইনে দেনমোহর বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ইসলামি আইনে দেনমোহর কি লিখ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

দেনমোহর কি  ইসলামের দৃষ্টিতে দেনমোহর সম্পর্কে ইসলাম কি বলে
দেনমোহর কি  ইসলামের দৃষ্টিতে দেনমোহর সম্পর্কে ইসলাম কি বলে

দেনমোহর কি | ইসলামের দৃষ্টিতে দেনমোহর সম্পর্কে ইসলাম কি বলে

  • ইসলামি আইনে দেনমোহর বলতে কি বুঝ
  • ইসলামি আইনে দেনমোহর কি লিখ

উত্তর : সূচনা : বিয়েতে দেনমোহর হচ্ছে স্বামীর পক্ষ থেকে স্ত্রীর জন্য একটি বিশেষ অধিকার। দেনমোহর সাধারণত বর ও কনের সামাজিক অবস্থান অনুযায়ী নির্ধারিত হয়। দেনমোহর হিসেবে যে কোন পরিমাণ অর্থ নির্ধারণ করা যায়। কিন্তু কোনভাবে ১০ দিরহাম অর্থ অপেক্ষা কম হবে না ।

→ ইসলামি আইনে দেনমোহর : বিয়েতে স্বামী কর্তৃক স্ত্রীকে যে অর্থ দেয় তাকে ইসলামি আইনে দেনমোহর বলা হয়। আরো সহজভাবে বলা যায় বিবাহের সময় স্বামীর পক্ষ থেকে স্ত্রীকে যে অর্থ সম্পদ দেয়া হয় তাকে দেনমোহর বলে। ইসলাম পূর্ব সমাজে নারীর দেনমোহর বলতে কোনকিছু ছিল না। 

নারীকে তারা শুধু ভোগের সামগ্রী হিসেবে ব্যবহার বা উপভোগ করতো। কিন্তু ইসলামের আগমনে নারীর অধিকার ও মর্যাদা দানের অন্যতম একটি লক্ষ্যণীয় বিষয় হচ্ছে দেনমোহর ।

দেনমোহর দুই প্রকার :

১. তাৎক্ষণিক দেনমোহর : তাৎক্ষণিক দেনমোহর স্ত্রীর চাওয়ামাত্র দিতে হবে। এক্ষেত্রে স্ত্রী তাৎক্ষণিক দেনমোহর না পাওয়া পর্যন্ত স্বামীর সঙ্গে বসবাস বা দাম্পত্য মিলন করতে অস্বীকার করতে পারবে।

২. বিলম্বিত দেনমোহর : যে দেনমোহর বিবাহ বিচ্ছেদ অথবা স্বামীর মৃত্যুর পর পরিশোধ করতে হয়, তাকেই বিলম্বিত দেনমোহর বলে । এ ছাড়া স্বামী সালিশি পরিষদের অনুমতি ব্যতীত দ্বিতীয় বিবাহ করলে স্ত্রী বা স্ত্রীদের দাবিক্রমে বিলম্বিত দেনমোহর পরিশোধ করতে হবে।

বিলম্বিত দেনমোহর ৩টি ঘটনার সাপেক্ষে আদায়যোগ্য হয়। যথা-

১. স্বামী মৃত্যু বরণ করলে;

২. বিবাহ বিচ্ছেদ হলে ও

৩. অনুমতি ছাড়া একাধিক বিয়ে করলে।

৩. দেনমোহর নির্ধারণ পদ্ধতি : দেনমোহর কত পরিমাণের হবে সেটার ক্ষেত্রে কিছু নিয়ম আছে। যেমন— কনের শিক্ষাগত যোগ্যতা, পারিবারিক মানমর্যাদা, কনের ফুফু, খালাদের দেনমোহরের পরিমাণ কত তার উপর ধারণা করে দেনমোহর নির্ধারণ করা হয় ।

৪. দেনমোহর আদায় পদ্ধতি : আইন অনুযায়ী দেনমোহর স্বামীকে অবশ্যই পরিশোধ করতে হবে। কারণ, দেনমোহর স্ত্রীর আইনগত একচ্ছত্র অধিকার এবং সব সময়ই স্বামীর ঋণ। স্ত্রী পারিবারিক আদালতে মামলা করে দেনমোহর আদায় করতে পারবে । 

৫. অর্ধেক দেনমোহর : বিয়ের পর স্বামী-স্ত্রীর মধ্যে দাম্পত্য মিলন অর্থাৎ সহবাসের আগে বিবাহবিচ্ছেদ হলে কিংবা স্বামীর মৃত্যু হলে সম্পূর্ণ দেনমোহরের অর্ধেক আদায় করতে হবে।

৬. মুসলিম আইন : ১৯৬১ সালের পারিবারিক আইনের ১০ ধারা মোতাবেক, দেনমোহর পদ্ধতি সম্পর্কে কাবিনে বিস্তারিত উল্লেখ না থাকিলে স্ত্রীর তলব মাত্র সম্পূর্ণ টাকা পরিশোধ করিতে হইবে। 

স্ত্রীকে তালাক দেওয়ার ব্যাপারে স্বামীকে প্রতিশ্রুত যাবতীয় অর্থ প্রদান করিতে হইবে এবং প্রতিশ্রুত অর্ধের পরিমাণ অনেক বেশি কিংবা স্বামীর পরিশোধ ক্ষমতার বাহিরে এই যুক্তিই স্ত্রীর দাবীর বিরুদ্ধে উপযুক্ত জবাব নহে। (বেইলী - ২য়, ৬৭)

৭. দেনমোহর নির্ধারণের সময় : দেনমোহর বিয়ের আগে, বিয়ের সময় বা বিয়ের পরে যে কোনো সময় নির্ধারণ করা যায়। দেনমোহর ছাড়া বিয়ে হলে বিয়ে বাতিল হবে না। এক্ষেত্রে শর্ত থাকে যে বিয়ের পর উপযুক্ত দেনমোহর অবশ্যই দিতে হবে । 

যদি বিয়ের সময় স্ত্রী কোনো দেনমোহর দাবি করবে না, এমন শর্তেও যদি বিয়ে সম্পাদিত হয়, তবুও স্ত্রীকে উপযুক্ত দেনমোহর দিতে হবে। অর্থাৎ, কোনো শর্তই এক্ষেত্রে আইন গ্রাহ্য হবে না। দেনমোহর দিতেই হবে।

উপসংহার : দেনমোহর বিবাহিত মুসলিম নারীর একটি বিশেষ অধিকার। এই অধিকার মুসলিম আইনের উৎস পবিত্র কুরআন দ্বারা স্বীকৃত । মুসলিম আইন অনুযায়ী দেনমোহর আদায় করতেই হবে এবং অবশ্যই এটি পরিশোধ করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ দেনমোহর কি | ইসলামের দৃষ্টিতে দেনমোহর সম্পর্কে ইসলাম কি বলে

আমরা এতক্ষন জেনে নিলাম দেনমোহর কি | ইসলামের দৃষ্টিতে দেনমোহর সম্পর্কে ইসলাম কি বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ