ধর্মান্ধ আন্দোলন বলতে কি বুঝ

ধর্মান্ধ আন্দোলন বলতে কি বুঝ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ধর্মান্ধ আন্দোলন বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ধর্মান্ধ আন্দোলন বলতে কি বুঝ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

ধর্মান্ধ আন্দোলন বলতে কি বুঝ
ধর্মান্ধ আন্দোলন বলতে কি বুঝ

ধর্মান্ধ আন্দোলন বলতে কি বুঝ

  • ধর্মান্ধ আন্দোলন বলতে কি বুঝ
  • জীলট মুভমেন্ট বলতে কি বুঝ
  •  স্পেনে সংগঠিত ধর্মান্ধ আন্দোলন কাকে বলে

উত্তর : ভূমিকা : স্পেনে মুসলিম শাসনের স্বর্ণযুগে শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, ধর্মীয়, অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক স্বাধীনতায় খ্রিস্টানদের সাহসিকতা ও সচেতনতা বৃদ্ধি পায়। 

ফলে দ্বিতীয় আব্দুর রহমানের শাসনের শেষের দিকে ধর্মতত্ত্ববিদ ইউলোজিয়সের নেতৃত্বে একদল চরমপন্থি গোড়া খিস্টান ইসলাম ও আরবীয় সংস্কৃতির বিরুদ্ধে যে আন্দোলন শুরু করে তা ইতিহাসে ধর্মান্ধ আন্দোলন নামে খ্যাত ।

→ ধর্মান্ধ আন্দোলন : অষ্টম শতাব্দীর প্রথম দিকে গথিক রাজাদের শাসনে স্পেনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও অর্থনৈতিক অবস্থা যখন পতনোন্মুখ সেই ক্লান্তিলগ্নে মুসলমানগণ স্পেন জয় করে । 

বিজয়ীদের সাথে আগত ইসলামের সাম্যবাদী ও ভ্রাতৃত্ববোধ নীতি এবং গণতান্ত্রিক চিন্তা ধারা সামন্তবাদী স্পেনীয় সমাজের মূলে কুঠারাঘাত হানে। অপরদিকে, ইহা সাধরণ মানুষের নিকট মুক্তির আলোকবর্তিকা হিসাবে আবির্ভূত হয়। 

ফলে স্বাভাবিকভাবেই ইসলামের এ সাম্যবাদী নীতি ও বিশ্বভ্রাতৃত্ববোধে আকৃষ্ট হয়ে সাধারণ খ্রিস্টানগণ ইসলাম গ্রহণ করলে খ্রিস্টান ধর্মযাজকদের মধ্যে গোত্র দ্বন্দ্ব শুরু হয়, কেননা তারা স্পেনে ইসলামের বিকাশকে সহজভাবে মেনে নিতে পারেনি। 

তারা মহানবি (সা.), কুরআন এবং আল্লাহকে ভর্ৎসনা করতে শুরু করে । তারা মুসলমানদের বিরুদ্ধে কুৎসা রটিয়ে বেড়াতো এবং অতর্কিতভাবে মসজিদে প্রবেশ করে কুরআন হাদিসের অবমাননা করতো। তারা সম্পূর্ণ ভুল ব্যাখ্যা প্রদান করে জনগণকে ইসলাম বিদ্বেষী করে তোলে । 

এভাবে মুসলমানদের তথা ইসলামের বিরুদ্ধে তারা যে আন্দোলন গড়ে তোলে ইতিহাসে ইহাই ধর্মান্ধ আন্দোলন নামে পরিচিত। 

এটি ইতিহাসে “জীলট মুভমেন্ট” নামেও পরিচিত। এই ধর্মান্ধ আন্দোলনের নেতা ছিলেন কর্ডোভার পুরোহিত ইউরোজিয়াস এবং তার প্রধান পৃষ্ঠপোষক ছিলেন আলভারো। ইহা দ্বিতীয় আব্দুর রহমানের সময় শুরু হয় এবং প্রথম মুহাম্মদের সময় সমাপ্ত হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ধর্মান্ধ আন্দোলনের পিছনে সক্রিয় কোনো কারণ ছিল না তবুও ইহা বিরাট আকার ধারণ করে। দ্বিতীয়ত খ্রিস্টানরা কখনই মুসলমানদেরকে সুদৃষ্টিতে দেখেনি। তারা মা সবসময়ই চেয়েছে মুসলমানদেরকে তাদের কলোনি বা আধিপত্য ধরে অ রাখতে। 

যাই হোক মুসলমানরা উহাকে কঠোর হস্তে দমন না করলে হয়তোবা তাদেরকে স্পেন ভূমি হতে বিতাড়িত হতে হতো না ।

আর্টিকেলের শেষকথাঃ ধর্মান্ধ আন্দোলন বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম ধর্মান্ধ আন্দোলন বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ