স্পেনের নওমুসলিম আন্দোলনের প্রকৃতি বিবৃতি কর

স্পেনের নওমুসলিম আন্দোলনের প্রকৃতি বিবৃতি কর - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্পেনের নওমুসলিম আন্দোলনের প্রকৃতি বিবৃতি কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্পেনের নওমুসলিম আন্দোলনের প্রকৃতি বিবৃতি কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

স্পেনের নওমুসলিম আন্দোলনের প্রকৃতি বিবৃতি কর
স্পেনের নওমুসলিম আন্দোলনের প্রকৃতি বিবৃতি কর

স্পেনের নওমুসলিম আন্দোলনের প্রকৃতি বিবৃতি কর

উত্তর : ভূমিকা : ৭৯৬ খ্রিস্টাব্দে পিতা হিশামের মৃত্যুর পর তার পুত্র প্রথম হাকাম মাত্র ২২ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন। 

শাসন ক্ষমতা লাভ করার পর ১ম হাকামের বিরুদ্ধে যেসব আন্দোলন সংঘটিত হয় তার অন্যতম হলো নও-মুসলিম আন্দোলন। রাজনীতি ও রাষ্ট্রীয় কর্তৃত্ব থেকে বঞ্চিত একদল প্রভাবশালী ফকিহ নও-মুসলিম আন্দোলনের নেতৃত্ব দিয়েছিল ।

→ নও-মুসলিম আন্দোলনের প্রকৃতি : বিভিন্ন ধর্ম থেকে ইসলাম ধর্মে আসা ব্যক্তিদের নবমুসলিম বলা হয়। আমির হিশামের শাসনামল থেকে নবমুসলিম বা সংখ্যাগরিষ্ঠ লাভ করতে থাকে। হিশামের মৃত্যুর পর হাকামের সময় তারা বিভিন্ন দাবিদাওয়া নিয়ে সোচ্চার হয়ে উঠে । 

নবমুসলিম আন্দোলন সাধারণ ও বঞ্চিত মানুষের আন্দোলন হলেও এর প্রকৃতি ছিল ভিন্নরূপ। স্পেনের নবমুসলিম আন্দোলন ছিল মূলত একদল প্রভাবশালী ফকিহর নিজেদের অধিকার রক্ষার আন্দোলন। ফকিহগণ সাম্রাজ্য বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করতেন। 

প্রথম হাকাম সিংহাসনে আরোহণ করে তাদের সুযোগ- সুবিধা ও ক্ষমতা হ্রাস করেন। এজন্য ফকিহগণ রাজ্য শাসনের ব্যাপারে তাদের মতবাদ উপেক্ষা করার কারণে হাকামের কার্যকলাপ ধর্মীয় অনুশাসন বহির্ভূত বলে ঘোষণা করে। ফকিহগণ নবমুসলিমদের অধিকার আদায়ের কথা বললেও তা মূলত তাদের অধিকার পুনরায় প্রতিষ্ঠার আন্দোলন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রথম হাকামের রাজত্বকালে বিভিন্ন ঘটনাবলির মধ্যে উল্লেখযোগ্য হলো নবমুসলিম আন্দোলন। নবমুসলিমরা নিজেদের অধিকার রক্ষার জন্য ফকিহদের নেতৃত্বে আন্দোলন করেন। ফকিহদের আহ্বানে নবমুসলিমরা এ আন্দোলনকে সামনে এগিয়ে নিয়ে যায় ।

আর্টিকেলের শেষকথাঃ স্পেনের নওমুসলিম আন্দোলনের প্রকৃতি বিবৃতি কর

আমরা এতক্ষন জেনে নিলাম স্পেনের নওমুসলিম আন্দোলনের প্রকৃতি বিবৃতি কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ