হাজিব আল মনসুরের পরিচয় দাও | হাজিব আল মনসুর কে ছিলেন

হাজিব আল মনসুরের পরিচয় দাও | হাজিব আল মনসুর কে ছিলেন - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হাজিব আল মনসুরের পরিচয় দাও | হাজিব আল মনসুর কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হাজিব আল মনসুরের পরিচয় দাও | হাজিব আল মনসুর কে ছিলেন । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

হাজিব আল মনসুরের পরিচয় দাও  হাজিব আল মনসুর কে ছিলেন
হাজিব আল মনসুরের পরিচয় দাও | হাজিব আল মনসুর কে ছিলেন

হাজিব আল মনসুরের পরিচয় দাও | হাজিব আল মনসুর কে ছিলেন

হাজিব আল মনসুর সম্পর্কে একটি টীকা লিখ

উত্তর : ভূমিকা : স্পেনের ইতিহাসে হাজিব আল মনসুরের নাম এবং তার শাসনকাল একটি উল্লেখযোগ্য অধ্যায়। হাজিব আল মনসুর একজন সাধারণ মানুষ থেকে নিজ বুদ্ধি, বিচক্ষণতা, কর্মতৎপরতা ও সাধনা ধারা স্পেনের প্রশাসনের সর্বোচ্চ শিখরে আরোহণ করেন। 

এ মহান শাসকের প্রতিভার ছাপ তার ছোট বড় সমস্ত কাজকর্মে প্রতিফলিত হয়। রাজার পুত্র রাজা হবে, রাজতন্ত্রের প্রতিষ্ঠিত এ সংকীর্ণ দৃষ্টিভঙ্গির উর্ধ্বে উঠলে আমরা দেখতে পাই যে, আল মনসুর রাজপুত্র হিসেবে জন্মগ্রহণ না করলেও স্পেনের বহু মুসলিম রাজা হতে অধিক যোগ্য শাসক ও কূটনীতিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হন ৷

→ হাজিব আল মনসুরের পরিচয় : আল মনসুর, আব্দুল মালিকের অষ্টম অধঃস্তন বংশধর। স্পেনের ইতিহাসে হাজিব আল মনসুর-ইবনে আবি আমির, মুহাম্মদ ইবনে আমির, মুহাম্মদ বিন আব্দুল্লাহ ও আবু আমির মুহাম্মদ নামেও সমধিক পরিচিত ছিলেন। আল মনসুর প্রাচীন ইয়ামেনী বংশোদ্ভূত আরব। 

তার . পূর্বপুরুষগণ সেনাপতি মূসা বিন নুসাইরের সেনাদলের সাথে উত্তর আফ্রিকায় এসেছিলেন। সৈনিক বেশে তারিক বিন জিয়াদের বার্বার আরব বাহিনীর সাথে স্পেন বিজয়ে অংশগ্রহণ করেন। 

তিনি সম্ভ্রান্ত আরব পরিবারে জন্মগ্রহণ করেন (ঐতিহাসিক লেনপুল, মুরস ইন স্পেন)। তার বংশধরগণ সামরিক বিভাগের চাকরি পরিত্যাগ করে আইনজীবী হিসেবে খ্যাতি অর্জন করেন। আবু আমির জন্মগ্রহণ করেন আব্দুর রহমান আল নাসিরের শাসনামলে ৯৩৮ খ্রিস্টাব্দের জুন মাসে। 

৯৪২ খ্রিস্টাব্দে তিনি কর্ডোভায় বাল্যজীবন অতিবাহিত করেন। কর্ডোভা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে বিচারপতি মুহম্মদ আল সলিমের অধীনে কর্মজীবন শুরু করেন।

উচ্চাভিলাষী এই ব্যক্তিযোগ্যতা ও চাতুর্যের মাধ্যমে ঊর্ধ্বতন ব্যক্তিদের পেছনে ফেলে রাজদরবারের ক্রমাগত এক পদ থেকে আরো উচ্চ পদে অধিষ্ঠিত হন। এরূপ ধাপে ধাপে অগ্রসর হয়ে সম্মানের শিখরে আরোহণ করেন। 

তিনি প্রথমে এক নগণ্য পেশাদার পত্রলেখকরূপে জীবন শুরু করেন। আইনসংক্রান্ত তার জ্ঞান প্রধান বিচারক মুহাম্মদ আল সলিমের দৃষ্টি আকর্ষণ করে। 

ঐ সময়ে সুলতানাহ সুবাহ তার পুত্র আব্দুর রহমানের সম্পত্তির তত্ত্বাবধানের জন্য উচ্চমানের শিক্ষাগত যোগ্যতাসহ একজন লোকের সেবার প্রয়োজনীয়তা অনুভব করেন। মাসিক ১৫ দিনারের এই চাকরিটি তার সৌভাগ্যের দরজা খুলে দেয়। তিনি তার মেধা বলে পদোন্নতির পর পদোন্নতি পান এবং খুব অল্পকালের মধ্যেই তিনি টাকশালের অধ্যক্ষ পদে পদোন্নতি পান। 

হেরেমের মহিলাগণ প্রতিশ্রুতিশীল এই তরুণ কর্মকর্তার আচরণে মুগ্ধ হন এবং সুলতানা সুবাহকে রুপার তৈরি রাজপ্রাসাদের একটি বড় প্রতিরূপ উপহার দিলে তিনি সুলতানা সুবাহর সুনজরে পড়েন। 

৯৭০ খ্রিস্টাব্দে তাকে আল হাকামের দ্বিতীয় পুত্র হিশামের সম্পত্তি রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয় । ৯৭২ খ্রিস্টাব্দে তিনি কর্ডোভার সাহিব উল শুরতা (পুলিশ অফিসার) নিযুক্ত হন। কর্ডোভা নগরীর ক্ষমতাসম্পন্ন ব্যক্তি হিসেবে তিনি নিরপেক্ষভাবে আগ্রহ ও উৎসাহের সহিত নিজ দায়িত্ব পালন করেন। 

অতঃপর ক্রমাগত কূটকৌশল ও ধূর্ততার মাধ্যমে তিনি খলিফা তৃতীয় হিশামকে রাজপ্রাসাদের চার দেওয়ালে অবরুদ্ধ রেখে রাজ্যের সকল প্রশাসনিক কর্মকাণ্ড নিয়ন্ত্রণের সুযোগ লাভ করেন । এভাবে তিনি স্পেনের একজন ক্ষমতাসম্পন্ন হাজিব বা প্রধানমন্ত্রী হয়ে কিছু কালের জন্য স্পেনের উমাইয়া সাম্রাজ্যের ভাগ্য নিয়ন্তা হওয়ার প্রয়াস পান।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, হাজিব আল মনসুর ছিলেন একজন শ্রেষ্ঠ সমরকুশলী। এই প্রতিভাবান শাসক স্পেনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হন। 

রাজ্যের এমন -কোনো বিষয় ছিল না যেখানে তার তীক্ষ্ণ নজর ছিল না। তার কূটকৌশল ও শঠতার জন্য তাকে ঐতিহাসিকগণ যথার্থভাবেই “স্পেনের দশম শতাব্দীর বিসমার্ক” বলে অভিহিত করেন।

আর্টিকেলের শেষকথাঃ হাজিব আল মনসুরের পরিচয় দাও | হাজিব আল মনসুর কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম হাজিব আল মনসুরের পরিচয় দাও | হাজিব আল মনসুর কে ছিলেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ