সুলতানা সুবাহর পরিচয় দাও | সুলতানা সুবাহ কে ছিলেন

সুলতানা সুবাহর পরিচয় দাও | সুলতানা সুবাহ কে ছিলেন - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতানা সুবাহর পরিচয় দাও | সুলতানা সুবাহ কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতানা সুবাহর পরিচয় দাও | সুলতানা সুবাহ কে ছিলেন। আমাদের গুগল নিউজ ফলো করুন। 

সুলতানা সুবাহর পরিচয় দাও  সুলতানা সুবাহ কে ছিলেন
সুলতানা সুবাহর পরিচয় দাও | সুলতানা সুবাহ কে ছিলেন

সুলতানা সুবাহর পরিচয় দাও | সুলতানা সুবাহ কে ছিলেন

উত্তর : ভূমিকা : খলিফা তৃতীয় আব্দুর রহমানের মৃত্যুর পর তার সুযোগ্য পুত্র দ্বিতীয় হাকাম ৯৬১ সালে সিংহাসনে আরোহণ করেন। স্পেনের মুসলিম শাসনের ইতিহাসে দ্বিতীয় হাকাম একজন অন্যতম শাসক ছিলেন। 

দ্বিতীয় হাকাম দীর্ঘ ১৬ বছর রাজত্ব পরিচালনা করেন। এই দীর্ঘ সময়ের রাজত্বকালে সুলতানা সুবাহ দ্বিতীয় হাকামের উপর সর্বোচ্চ প্রভাব বিস্তার করেছিলেন ।

সুলতানা সুবাহর পরিচয় : সুলতানা সুবাহ স্পেনের মুসলিম শাসক দ্বিতীয় হাকামের স্ত্রী ছিলেন। তিনি সুবিয়াহ নামেও পরিচিত ছিলেন। দ্বিতীয় হাকামের রাজত্বকালে এই খ্রিস্টান উপপত্নীকে নভোরো নামক স্থান থেকে অপহরণ করে কর্ডোভায় নিয়ে আসা হয় । 

সুলতানা সুবাহ দেখতে অপরূপ সুন্দরী ছিলেন । তার রূপ, গুণ বুদ্ধিমত্তায় মুগ্ধ হয়ে দ্বিতীয় হাকাম বিবাহ করেন। দ্বিতীয় হাকামের জ্যেষ্ঠপুত্র আব্দুর রহমান অকালে মৃত্যুবরণ তার কনিষ্ঠ পুত্র দ্বিতীয় হিশাম ১২ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন। সুলতানা সুবাহ দ্বিতীয় হিশামের সার্বিক পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন ।

সুলতানা সুবাহর প্রভাব : দ্বিতীয় হাকামের স্ত্রী হিসেবে সুলতানা সুবাহ ব্যাপক প্রভাব বিস্তার করেন। নাবালক শিশুর দায়িত্ব নেওয়ার পর তিনি রাজ্যের শাসনভার পরিচালনার জন্য আল মুশাফিকে প্রধানমন্ত্রী এবং আবু আমির মুহাম্মদকে রাষ্ট্রাধ্যক্ষ নিযুক্তির জন্য খলিফাকে পরামর্শ দেন। 

শাসন পরিচালনার এক পর্যায়ে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রাধ্যক্ষ আবু আমিরের মধ্যে দ্বন্দ্ব আরম্ভ হলে সুলতান সুবাহ অত্যন্ত দক্ষতার সাথে এই সমস্যার সমাধান করেন। 

তিনি স্পেনের অসংখ্য বিজয়ী বীর সেনাপতি গালিবকে সামরিক ও বেসামরিক প্রশাসক হিসেবে নিযুক্ত করেন। এভাবে তিনি সাম্রাজ্যের প্রতিটি ক্ষেত্রে প্রভাব বিস্তার করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতানা সুবাহ দ্বিতীয় হাকামের স্ত্রী এবং দ্বিতীয় হিশামের মাতা হিসেবে মুসলিম স্পেনের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছেন। স্বীয় যোগ্যতা, দক্ষতা, রাজনৈতিক কৌশল ও কূটবুদ্ধির দ্বারা নাবালক শাসকের পরিচালকের দায়িত্ব গ্রহণ করে তিনি অত্যন্ত পারদর্শিতার পরিচয় দিয়েছিলেন

আর্টিকেলের শেষকথাঃ সুলতানা সুবাহর পরিচয় দাও | সুলতানা সুবাহ কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতানা সুবাহর পরিচয় দাও | সুলতানা সুবাহ কে ছিলেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ