হিন্দু ধর্মে নারীর মর্যাদা ব্যাখ্যা কর

হিন্দু ধর্মে নারীর মর্যাদা ব্যাখ্যা কর - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হিন্দু ধর্মে নারীর মর্যাদা ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হিন্দু ধর্মে নারীর মর্যাদা ব্যাখ্যা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

হিন্দু ধর্মে নারীর মর্যাদা ব্যাখ্যা কর
হিন্দু ধর্মে নারীর মর্যাদা ব্যাখ্যা কর

হিন্দু ধর্মে নারীর মর্যাদা ব্যাখ্যা কর

হিন্দু ধর্মে নারীর অবস্থান সংক্ষেপে আলোচনা কর

উত্তর : সূচনা : পৃথিবীতে বিভিন্ন প্রকার ধর্মের অনুসারী ও বিভিন্ন ধরনের ধর্ম বিদ্যমান। সবচেয়ে প্রাচীন ধর্ম হলো হিন্দু ধর্ম । অন্যান্য ধর্মের ন্যায় নারীকে মর্যাদা দেওয়া হলেও রয়েছে নারী ও পুরুষের মধ্যে বৈষম্য। কিছু ক্ষেত্রে নারীকে সামান্যটুকু পর্যন্ত মর্যাদা দেয়া হয়নি।

→ হিন্দু ধর্মে নারীর অবস্থান : প্রশ্নের আলোকে হিন্দু ধর্মে নারীর অবস্থান তুলে ধরা হলো :

১. মানুষ হিসেবে : মানুষ হিসেবে অন্যান্য ধর্মের মতো হিন্দু ধর্মেও নারীকে বিশেষ মর্যাদা দেয়া হয়েছে। হিন্দু ধর্মে বলা হয়েছে “স্ত্রীলোক শৈশবে পিতার বশে, যৌবনে স্বামীর বশে এবং স্বামীর মৃত্যুর পর পুত্রের বশে থাকবে।” মনুসংহিতা স্ত্রীধর্ম ১৮৪.

২. স্ত্রী হিসেবে নারী : হিন্দু ধর্মে স্ত্রীকে সহধর্মিনী বলা হয় । এবং স্বামীর সমস্ত পুণ্য কর্মের অংশীদারী ও ফল লাভের অধিকারী মনে করা হয়। হিন্দু ধর্মে নারী স্বামীর সকল পুণ্য কর্মের অর্ধাংশ লাভ করবে। হিন্দু ধর্মে উল্লেখ আছে— “নারী পুরুষের অনুগামিনী।” — শতপথ ব্রাহ্মণে ১৩/২/২৪ আরো বলা হয়েছে “মনুসংহিতা স্ত্রী ধর্ম” ১৫০ বলা হয়েছে যে, গৃহ কর্মে নিপুণ থেকে স্ত্রীলোকেরা সর্বদা সন্তুষ্টি থাকবে ।

৩. সম্পত্তির ক্ষেত্রে নারী : হিন্দু ধর্মে নারীকে কিছু ক্ষেত্রে অধিকার দেয়া হলেও সম্পত্তির উত্তরাধিকারের ক্ষেত্রে কোনো অধিকার দেয়া হয়নি । হিন্দু ধর্মে বলা হয়েছে – স্ত্রীর ধন উপাজর্নের ও তা ভোগ করার কোন অধিকার নেই। হিন্দু ধর্মে পুত্রকেই পিতার একমাত্র উত্তরাধিকারী হিসেবে গণ্য করা হয়। - · মৈত্রায়ণী সংহিতা ।

৪. শিক্ষার ক্ষেত্রে নারী : শিক্ষার ক্ষেত্রে হিন্দু ধর্মে নারীকে উৎসাহ দেয়া হয়েছে। বলা হয়েছে – “নারীর জন্য পতিসেবাই বেদাধ্যয়ন অর্থাৎ পতিসেবাই স্ত্রীর বেদ পাঠ পুণ্য” ।

উপসংহার : হিন্দু ধর্মে নারীকে উত্তরাধিকার থেকে পুরোপুরি বঞ্চিত করলেও শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা হয়নি; বরং শিক্ষা অর্জনে উৎসাহ দেয়া হয়েছে। বিশেষ করে সুপ্রাচীন কাল থেকেই শিক্ষার ক্ষেত্রে গুরুত্বারোপ করা হয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ হিন্দু ধর্মে নারীর মর্যাদা ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম হিন্দু ধর্মে নারীর মর্যাদা ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ