কর্মক্ষেত্রে নারীর যৌন হয়রানি কী

কর্মক্ষেত্রে যৌন হয়রানি - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কর্মক্ষেত্রে নারীর যৌন হয়রানি কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কর্মক্ষেত্রে নারীর যৌন হয়রানি কী । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

কর্মক্ষেত্রে নারীর যৌন হয়রানি কী
কর্মক্ষেত্রে নারীর যৌন হয়রানি কী

কর্মক্ষেত্রে নারীর যৌন হয়রানি কী

উত্তর : ভূমিকা : সাম্প্রতিককালে কর্মক্ষেত্রে যৌন হয়রানি একটি বহুল আলোচিত বিষয়। যৌন হয়রানি বলতে শুধু অযাচিত যৌন আচরণকে বোঝায় । অযাচিত বা অনাকাঙ্ক্ষিত যৌন প্রকৃতির আচরণ কর্মক্ষেত্রে কোনো পুরুষ বা নারীর মর্যাদাহানি করে । সব ধরনের দৈহিক, মৌখিক বা অশীল আচরণ এর আওতাভুক্ত।

কর্মক্ষেত্রে নারীর যৌন হয়রানি : কর্মক্ষেত্রে নারীরা বিভিন্নভাবে যৌন হয়রানি ও নিপীড়নের শিকার হয়। পুরুষ সহকর্মী, অফিসের কর্মকর্তা কর্তৃক যৌন হয়রানির শিকার হয়। অনেক সময় পদোন্নতি, বদলি এবং বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা আদায় করতে নিয়ন্ত্রক পুরুষ কর্তৃক যৌন হয়রানির কবলে পড়ে। 

কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তাহীনতা, নিম্ন মজুরি, নিম্ন মর্যাদা, খারাপ পরিবেশ, সীমিত সুযোগ-সুবিধার কারণে পেশাগত নারীরা হতাশায় ভোগে। বিশেষ করে চুক্তিভিত্তিক, খণ্ডকালীন, অস্থায়ী এবং ঠিকা কাজে নিযুক্ত নারীরাই যৌন হয়রানির ফাঁদে বেশি পড়ে। 

তবে আর্থসামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় কারণে এসব ঘটনাবলি অপ্রকাশিত থেকে যায় । তাছাড়া কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার নারীরা যথাযথভাবে অভিযোগ উত্থাপন করতে সক্ষম হয় না।

যৌন হয়রানির শিকার নারী কখনোই মুখ ফুটে কিছু বলতে পারে না। দীর্ঘদিন মানসিক আঘাত চেপে রাখতে গিয়ে নারীর স্বাভাবিক জীবন-যাপন বাধাগ্রস্ত হয়। শেষ পর্যন্ত নারী বাধ্য হয়ে চাকরি ছেড়ে দেয়। 

তাছাড়া নারীরা রাস্তাঘাটে, লঞ্চ, স্টীমারে যৌন হয়রানির শিকার হয়। শরীর নিয়ে কটূক্তি যেকোনো বয়সের কর্মজীবী নারীদের উদ্দেশ্যে করতে দেখা যায়। 

যে সকল কর্মজীবী নারীরা বাসে যাতায়াত করেন তারা-কন্ডাক্টর, ড্রাইভার ও পুরুষ যাত্রীদের দ্বারা যৌন হয়রানির শিকার হয়। এ সকল পুরুষা দৃষ্টি, অশালীন আচরণ, স্পর্শকাতর জায়গায় হাত দেয়া প্রভৃতির মাধ্যমে কর্মজীবী নারীকে যৌন হয়রানি করে থাকে ।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, বর্তমানে কর্মক্ষেত্রে নারীর যৌন নির্যাতনের বীভৎস রূপ দেখা যায় । 

কর্মক্ষেত্রে যৌন প্রকৃতির অন্যান্য অবাঞ্ছিত শারীরিক, বাচনিক ও অবাচনিক আচরণ থেকে শুরু করে গায়ে হাত দেয়া, চিমটা কাটা ও লিখিত ইঙ্গিতের মাধ্যমে যৌন হয়রানি করা হয় । পরিবার থেকে শুরু করে সমাজ, কর্মক্ষেত্র এবং রাষ্ট্রের প্রতিটি পর্যায়ে নারীরা যৌন হয়রানির শিকার হয় ।

আর্টিকেলের শেষকথাঃ কর্মক্ষেত্রে নারীর যৌন হয়রানি কী

আমরা এতক্ষন জেনে নিলাম কর্মক্ষেত্রে নারীর যৌন হয়রানি কী । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ