লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন বলতে কী বুঝ

লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন বলতে কী বুঝ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন বলতে কী বুঝ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন বলতে কী বুঝ
লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন বলতে কী বুঝ

লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন বলতে কী বুঝ

  • জেন্ডারভিত্তিক শ্রমবিভাজন বলতে কী বুঝ 
  • জেন্ডারভিত্তিক শ্রমবিভাজনের সংজ্ঞা দাও
  • জেন্ডার শ্রম বিভাজন কি?

উত্তর : ভূমিকা : আমাদের সমাজ কাঠামোর প্রধান দুটি অংশ হলো নারী ও পুরুষ। এটি একটির উপর অন্যটির শ্রেষ্ঠত্ব নয়, বরং একে অন্যের পরিপূরক। কিন্তু আমাদের সামাজিক কাঠামোর জন্য বর্তমানে বাংলাদেশে ব্যাপক লিঙ্গ শ্রমবিভাজন বিদ্যমান আছে । এখানে কর্মচারীদের শ্রমিক হিসেবে গণ্য না করে নারী ও পুরুষ শ্রমিক হিসেবে চিহ্নিত করা হয় ।

→ লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন : কৃষি অর্থনীতির যুগেই প্রথম লিঙ্গভিত্তিক শ্রমবিভাজনের সূচনা হয়েছিল। কারণ, এ সময় কৃষি যন্ত্রপাতি উন্নতি লাভ করে। কিন্তু নারীরা তাদের শারীরিক দুর্বলতার জন্য সেসব যন্ত্রপাতি চালাতে অক্ষমতা প্রদর্শন করলে সামর্থ্যবান পুরুষরা চাষাবাদে তাদের একক আধিপত্য প্রতিষ্ঠা করে নেয় এবং তারা দুর্বল শারীরিক বৈশিষ্ট্যের জন্য নারীদের পরিবারের গৃহস্থালির কাজ, সন্তান গর্ভধারণ ও লালন-পালনের কাজে নিয়োজিত বা বাধ্য করে। ফলে সৃষ্টি হয় লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন । 

অর্থাৎ যাবতীয় দৈহিক পারিশ্রমিক ও আর্থিক কাজ করবে পুরুষ সমাজ, আর গৃহস্থালিসহ অন্যান্য অপারিশ্রমিক কাজের দায়িত্ব চাপিয়ে দেয়া হয় নারীসমাজের উপর। ফলে পুরুষের কাজের আর্থিক মূল্যমান থাকলেও নারীর কাজের কোনো আর্থিক মূল্যমান ছিল না । ফলে সে তার স্বামীর আয়ের উপর নির্ভরশীল হয়ে পড়ে ।

উপসংহার : পরিশেষে বলা যায়, আমাদের সমাজব্যবস্থা যে লিঙ্গভিত্তিক সমাজব্যবস্থার প্রবর্তন করেছে এর ফলে নারীরা আরো বেশি গৃহে বন্দী ও সীমাবদ্ধ হয়ে পড়ে। আর পুরুষ সমাজ আরো বেশি আধিপত্যবাদী ও শক্তিশালী হয়ে উঠে। যা নারীকে পুরুষের উপর নির্ভরশীল করে তোলে ।

আর্টিকেলের শেষকথাঃ লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম লিঙ্গভিত্তিক শ্রমবিভাজন বলতে কী বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ