নারীর অদৃশ্য অবদান কি | নারীর অদৃশ্য কাজ বলতে কি বুঝ

নারীর অদৃশ্য অবদান কি | নারীর অদৃশ্য কাজ বলতে কি বুঝ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারীর অদৃশ্য অবদান কি | নারীর অদৃশ্য কাজ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারীর অদৃশ্য অবদান কি | নারীর অদৃশ্য কাজ বলতে কি বুঝ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

নারীর অদৃশ্য অবদান কি  নারীর অদৃশ্য কাজ বলতে কি বুঝ
নারীর অদৃশ্য অবদান কি  নারীর অদৃশ্য কাজ বলতে কি বুঝ

নারীর অদৃশ্য অবদান কি | নারীর অদৃশ্য কাজ বলতে কি বুঝ

উত্তর : সূচনা : সমাজ গঠনে নারী ও পুরুষের অবদান সমান থাকলেও রাজনৈতিক ও সামাজিক কাঠামোতে পিতৃত্বের একক আধিপত্য থাকায় নারীর অবদান অনেক ক্ষেত্রেই উপেক্ষিত হয়। যার ফলে নারীরা কর্তৃত্বহীন ও নেতৃত্বহীন হয়ে পড়ে। এত সব প্রতিকূল অবস্থার মোকাবিলা করেও নারীরা সমাজ ও রাষ্ট্র গঠনে অবদান রাখে ।

→ নারীর অদৃশ্য অবদান : যখন কোন নারী সমাজ ও রাষ্ট্র গঠনে অবদান রাখা সত্ত্বেও নারীর সেই অবদানকে পুরুষতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র ব্যবস্থায় স্বীকৃতি পায় না এবং দৃশ্যমান বোধগম্য হয় না তখন সেটিই হলো নারীর অদৃশ্য অবদান। নিম্নে নারীর কিছু অদৃশ্য অবদান তুলে ধরা হলো :

১. সন্তান প্রতি পালন : যে কোন সমাজ ও রাষ্ট্রে সন্তান লালন-পালনে নারীরা প্রধান ভূমিকা পালন করে। সন্তানের সুস্থ দেহ ও মন তৈরিতে মায়ের ভূমিকা অনস্বীকার্য। একজন শিশুর শিশুকাল থেকে শেষ পর্যন্ত একজন মা পালন করে এই গুরু ভূমিকা। অথচ মায়ের এই অবদান সমাজ ও রাষ্ট্রব্যবস্থায় কারো চোখে পড়ে না ।

২. সন্তানদের গঠনে : সন্তান যখন জন্মগ্রহণ করে তখন সম্পূর্ণ অবচেতন ও অবোধ থাকে। তখন নারীরা ধর্ম, কর্ম ন্যায়-অন্যায়, ভাল-মন্দ করণীয় ও বর্জনীয় ইত্যাদি সম্পর্কে সন্তানকে বিভিন্ন বিষয়ে শিক্ষা দিয়ে মানুষ রূপে গড়ে তুলে। অথচ মায়ের নামে কোন শিরোনাম চোখে পড়ে না। নারী বা মায়ের এই অবদান সারা জীবনই অদৃশ্য হয়ে থাকে ।

৩. সংগ্রামী জীবন : সংসার ও পরিবার পরিচালনার ক্ষেত্রে নারীরা দায়িত্ব পালন করে থাকে। একজন নারী সংসার পরিচালনা তথা ভালো-মন্দ, সুবিধা সর্ব বিষয়ে সংগ্রামী ভূমিকা পালন করতে হয়। পরিবারের সুখ-শান্তি ও সমৃদ্ধি বৃদ্ধিতে নারীর অবদান অনস্বীকার্য। এর ফলে এ নারীরা চির অদৃশ্যই থেকে যায় ।

৪. ত্যাগের মূর্ত প্রতীক : শিশুকালে মায়ের ত্যাগের কথা ও ত্যাগের দিক লক্ষণীয় না হলেও বড় হয়ে সন্তানেরা মায়ের ত্যাগের মহিমা বুঝাতে পারে। সন্তানেরা মায়ের ত্যাগের আদর্শে বড় হতে থাকে। অথচ নারীর এত বড় অবদান কারো প্রত্যক্ষ উপলব্ধিতে আসে না। মায়েদের এই আত্মত্যাগ চিরদিন অদৃশ্য থাকে ।

৫. সন্ত্রাস হ্রাস : আমাদের দেশে সন্ত্রাস ও নৈরাজ্য অনেকাংশে পার্শ্ববর্তী দেশের তুলনায় অনেক কম। তার অন্যতম একটি বিরাট কারণ এই দেশের নারীরা অধিকাংশই সুগৃহিণী ও স্নেহশীল মাতা। মা নিজের সন্তানকে বুকে আগলে রেখে যাবতীয় কুচিন্তা থেকে দূরে থাকার জন্য নির্দেশনা দিয়ে থাকে ।

উপসংহার : সমাজ ও রাষ্ট্র গঠনে পুরুষের পাশাপাশি নারীদের ভূমিকা অপরিসীম। পুরুষতান্ত্রিক মানসিকতা ও দৃষ্টিভঙ্গি এবং ভারসাম্যহীন সমাজ কাঠামো নারীর অবদান মূল্যায়নে আমাদের অপারগ করে তুলেছে। তাই নারীর অবদান প্রত্যক্ষভাবে দৃশ্যমান হয় না । নারীর অবদানগুলো দৃশ্যমান হলে নারীর মর্যাদা পূর্ণভাবে বাস্তবায়ন সম্ভব হবে।

আর্টিকেলের শেষকথাঃ নারীর অদৃশ্য অবদান কি | নারীর অদৃশ্য কাজ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম নারীর অদৃশ্য অবদান কি | নারীর অদৃশ্য কাজ বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ