ওমর বিন হাফসুনকে জাতীয়তাবাদের অগ্রনায়ক বলা হয় কেন

ওমর বিন হাফসুনকে জাতীয়তাবাদের অগ্রনায়ক বলা হয় কেন - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ওমর বিন হাফসুনকে জাতীয়তাবাদের অগ্রনায়ক বলা হয় কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ওমর বিন হাফসুনকে জাতীয়তাবাদের অগ্রনায়ক বলা হয় কেন । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

ওমর বিন হাফসুনকে জাতীয়তাবাদের অগ্রনায়ক বলা হয় কেন
ওমর বিন হাফসুনকে জাতীয়তাবাদের অগ্রনায়ক বলা হয় কেন

ওমর বিন হাফসুনকে জাতীয়তাবাদের অগ্রনায়ক বলা হয় কেন

ওমর বিন হাফসুন কি জাতীয়তাবাদের অগ্রনায়ক ছিলেন?

উত্তর : ভূমিকা : ওমর বিন হাফসুনের উত্থান ও পতন স্পেনের ইতিহাসে একটি চাঞ্চল্যকর ও চমকপ্রদ ঘটনা। তিনি ছিলেন একজন প্রতিভাবান সংগঠক ও সমরকুশলী নেতা। 

ক্রমাগত ত্রিশবছর ধরে তিনি তিনজন আমির এবং একজন খলিফার সাথে শক্তি পরীক্ষায় অবতীর্ণ হয়ে বীরত্বের পরিচয় দেন। তবে তার ধূর্তামি, কপটতা, বিশ্বাসঘাতকতা, স্বার্থপরতা ও দস্যুবৃত্তি তার বীরত্বের অহমিকাকে ম্লান করে দেয়; তবুও একজন সফল নেতার যাবতীয় গুণাবলি তার মধ্যে বিদ্যমান ছিল । 

তাই নিঃসন্দেহে তাকে একজন জাতীয়তাবাদী নেতা বলে অভিহিত করা যায়। তাকে স্পেনের ইতিহাসে "The champion of a long suppressed nationality" বলা হয় ।

→ জাতীয়তাবাদের অগ্রনায়ক কি না : ওমর বিন হাফসুন নিঃসন্দেহে একজন প্রতিভাশালী সংগঠক, আত্মপ্রত্যয়ী ও সমরকুশলী নেতা ছিলেন। তিনি জাতীয়বাদী নেতা ছিলেন কিনা তা নিয়ে বিভিন্ন বিতর্কিত মতবাদ পাওয়া যায়। 

অনেকে মনে করেন তিনি হত্যা, লুণ্ঠন, চুরি ও ডাকাতি করে তা জাতীয় স্বার্থে সাধারণের কোনো কল্যাণে ব্যয় করতেন না। খ্রিস্টানরা তাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করেছে মাত্র, তাছাড়া চুরি ডাকাতি কোনো জাতীয় নেতার চরিত্র হতে পারে না। তাই তাকে ঢালাওভাবে জাতীয়তাবাদের অগ্রনায়ক বলা যায় না ।

তিনি যদি ইসলাম ধর্ম ত্যাগ না করতেন তা হলে হয়ত মোজারাব ও নব দীক্ষিত মুসলমানগণ তার প্রতি সমর্থন অব্যাহত রাখতেন এবং সেক্ষেত্রে তিনি একটি নতুন রাজবংশ স্থাপন করে ইতিহাসের গতিপথকে পরিবর্তন করতে পারতেন। 

কিন্তু ইসলাম ধর্ম গ্রহণ করার পর তিনি জাতীয়তাবাদী নেতা হিসেবে চিহ্নিত হন। কারণ খ্রিস্টধর্মই ছিল তার নিজস্ব ও স্পেনের স্থানীয় ধর্ম। মুসলমানরাই ছিল স্পেনের মাটিতে বহিরাগত। 

তাই খ্রিস্টান স্পেনবাসীরা জাতীয় চেতনায় উদ্বুদ্ধ হয়ে অনেকেই তার দলে যোগদান করেন এই বিশ্বাসে যে, তারই নেতৃত্বে স্পেনবাসীরা তাদের হারানো জাতীয় জীবন, ধর্ম ও সামাজিক ব্যবস্থা ফিরে পাবে। এইদিক থেকে ওমর বিন হাফসুন ছিলেন স্পেনের জাতীয়তাবাদী নেতাদের মধ্যে একজন প্রধান ও প্রথম অগ্রনায়ক ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ওমর বিন হাফসুন ছিলেন একজন সম্ভাবনাময়ী জাতীয় নেতা। তিনি ভুল সিদ্ধান্ত নিয়ে নিজেকে অপরিণামদর্শিতার অন্ধকারে নিমজ্জিত করেন। তৃতীয় আব্দুর রহমান ছিলেন দৃঢ়চেতা শাসক। 

তাই ওমর তার কর্মকাণ্ডের পরিসমাপ্তিতে উপনীত হয়। Prof. Dozy-র মতে, গথিক রাজাদের শাসনামলে নিঃশেষিত ও নির্যাতিত ভূমি দাস ও কৃতদাসগণ পুনরায় স্পেনে খ্রিস্টান রাজত্ব প্রতিষ্ঠিত হওয়া মেনে নিতে পারল না, তাই তার নতুন বিজ্ঞ বিবেচক ও সহিষ্ণু খলিফা তৃতীয় আব্দুর রহমান এর সুশাসনে মুগ্ধ হয়ে তার পক্ষ অবলম্বন করতে লাগলো। তথাপি ওমর বিন হাফসুনকে একজন জাতীয়তাবাদী নেতার সম্মানে অধিষ্ঠিত করা হয়।

আর্টিকেলের শেষকথাঃ ওমর বিন হাফসুনকে জাতীয়তাবাদের অগ্রনায়ক বলা হয় কেন

আমরা এতক্ষন জেনে নিলাম ওমর বিন হাফসুনকে জাতীয়তাবাদের অগ্রনায়ক বলা হয় কেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ