ওমর বিন হাফসুন কেন ব্যর্থ হয়েছিল | ওমর বিন হাফসুন ব্যর্থ হওয়ার কারণ লিখ

ওমর বিন হাফসুন কেন ব্যর্থ হয়েছিল | ওমর বিন হাফসুন ব্যর্থ হওয়ার কারণ লিখ - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ওমর বিন হাফসুন কেন ব্যর্থ হয়েছিল | ওমর বিন হাফসুন ব্যর্থ হওয়ার কারণ লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ওমর বিন হাফসুন কেন ব্যর্থ হয়েছিল | ওমর বিন হাফসুন ব্যর্থ হওয়ার কারণ লিখ । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

ওমর বিন হাফসুন কেন ব্যর্থ হয়েছিল  ওমর বিন হাফসুন ব্যর্থ হওয়ার কারণ লিখ
ওমর বিন হাফসুন কেন ব্যর্থ হয়েছিল | ওমর বিন হাফসুন ব্যর্থ হওয়ার কারণ লিখ

ওমর বিন হাফসুন কেন ব্যর্থ হয়েছিল | ওমর বিন হাফসুন ব্যর্থ হওয়ার কারণ লিখ

উত্তর : ভূমিকা : ওমর বিন হাফসুন ছিলেন তৎকালীন স্পেনের একজন বিতর্কিত জাতীয় নেতা। উমইয়া শাসিত স্পেনের পঞ্চম আমির প্রথম মুহাম্মদ বিন আব্দুর রহমানের আমলে তার নাটকীয় আবির্ভাব হয়। 

স্পেনের ইতিহাসে তিনি তিনজন আমির ও একজন খলিফার সাথে সর্বদা সংঘর্ষে লিপ্ত ছিলেন। তার ধূর্তামি, কপটতা, বিশ্বাসঘাতকতা, স্বার্থপরতা ও দস্যুবৃত্তি তার বীরত্বের অহমিকাকে ম্লান করে দেয়। তৃতীয় আব্দুর রহমান ছিলেন অত্যন্ত বিচক্ষণ, দূরদর্শী ও দৃঢ়চেতা শাসক। 

তিনি ওমর বিন হাফসুনের অরাজকতা ও বিশৃঙ্খলাপূর্ণ কার্যকলাপে অতিষ্ঠ হয়ে তাকে গোয়াডালকুইভার নদীরতীরে টোরক্সের যুদ্ধে চূড়ান্তভাবে পতন ঘটান। এভাবে ওমর তার রাজনৈতিক জীবনে ব্যর্থতা নিয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন ।

→ ওমর বিন হাফসুনের ব্যর্থতার কারণ : ওমর বিন হাফসুন তার দস্যুবৃত্তি, হত্যা, লুণ্ঠন, শঠতা ও বিশ্বাসঘাতকতা দ্বারা ক্রমাগত সফলতার মুখ দেখলেও বাস্তবে তার পরাজয় হয় । তার এ ব্যর্থতার অনেক কারণ ছিল। নিম্নে তার ব্যর্থতার কারণগুলো আলোচনা করা হলো :

১. প্রাথমিক সাফল্যে গর্বিত : ওমর বিন হাফসুন প্রাথমিক যুদ্ধের সাফল্যে অত্যধিক গর্বিত হয়ে উঠেন। ফলে তিনি আকাশ সম প্রত্যাশা নিয়ে খোদ উমাইয়া শাসনের পতন ঘটিয়ে নিজ নিয়ন্ত্রণে নেয়ার ষড়যন্ত্রে লিপ্ত হন । এজন্য তার পতন ত্বরান্বিত হয় ।

২. বিশ্বাস ঘাতকতা : ওমর বিন হাফসুন ছিলেন একজন শঠ, প্রতারক ও বিশ্বাসঘাতক। প্রতিটি যুদ্ধে পরাজয় বরণ করে মিথ্যার আশ্রয় নিয়ে আমিরদের ধোকা দেয়। খ্রিস্টানরাও তার উপর বিশ্বাস স্থাপন করতে পারেনি। ফলে আমিরগণ তার দ্রুত পতনে দৃঢ়পতিজ্ঞ হয় এবং তার পতন ঘটান।

৩. ধর্মান্তরিত : ওমর বিন হাফসুন ছিলেন জাতিতে খ্রিস্টান। তার পিতা ইসলাম ধর্ম গ্রহণ করে নওমুসলিমের অন্তর্গত হন । অতঃপর ওমর খ্রিস্টানদের সহযোগিতা পাবার প্রত্যাশায় ইসলাম ধর্ম ত্যাগ করে পুনরায় খ্রিস্টধর্ম গ্রহণ করেন এবং ‘স্যামুয়েল’ নাম ধারণ করেন। ফলশ্রুতিতে তার মুসলিম সহযোগীরা একে একে তাকে পরিত্যাগ করে। এমনকি খ্রিস্টানগণও তাকে কোনোপ্রকার সহযোগিতা করেননি । ফলে তার পতন হয় ।

৪. আমিরদের সহযোগিতা না করা : ওমর যদি তার অফুরন্ত শক্তি নিয়ে আমিরের আনুগত্য স্বীকার করে স্পেনের স্বার্থের অনুকূলে কাজ করতেন তাহলে তাকে এভাবে গ্লানি নিয়ে রাজনৈতিক জীবন হতে বিদায় নিতে হতো না, বরং সাফল্য আরো ব্যাপকভাবে সুদূরপ্রসারী হতো। কাজেই আমিরদের সহযোগিতা না করে তার পতন ঘনীভূত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ওমর বিন হাফসুন ছিলেন একজন প্রতিভাশালী ব্যক্তিত্ব। রণকৌশলে ছিলেন অতুলনীয়। কিন্তু তার বিশ্বাসঘাতকতা, ধর্মান্তর, দস্যুবৃত্তি তার পতনকে ত্বরান্বিত করে । 

বস্তুত তিনি যদি ইসলাম ধর্ম ত্যাগ না করতেন তা হলে হয়তো মোজারাব ও নব দীক্ষিত মুসলমানগণ তার প্রতি সমর্থন অব্যাহত রাখতেন এবং সেক্ষেত্রে তিনি একটি নতুন রাজবংশ স্থাপন করে ইতিহাসের গতিপথকে পরিবর্তন করতে পারতেন।

আর্টিকেলের শেষকথাঃ ওমর বিন হাফসুন কেন ব্যর্থ হয়েছিল | ওমর বিন হাফসুন ব্যর্থ হওয়ার কারণ লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম ওমর বিন হাফসুন কেন ব্যর্থ হয়েছিল | ওমর বিন হাফসুন ব্যর্থ হওয়ার কারণ লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ