তামিমের অবসর গ্রহণের পদ্ধতি অগ্রহণযোগ্য: পাপন

 বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন যেভাবে প্রাক্তন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল অবসরের ঘোষণা দিয়েছিলেন তা নিয়ে দুঃখ প্রকাশ করেছেন, বলেছেন যে স্বতঃস্ফূর্ত সিদ্ধান্তটি তাকে হতবাক করেছে এবং টাইগারদের এই বছরের মার্কি সূচির কারণে এটি অগ্রহণযোগ্য ছিল।

তামিমের অবসর গ্রহণের পদ্ধতি অগ্রহণযোগ্য পাপন
তামিমের অবসর গ্রহণের পদ্ধতি অগ্রহণযোগ্য পাপন

বৃহস্পতিবার শহরের একটি হোটেলে সংবাদ সম্মেলন ডেকে তামিম আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার ঘোষণা দেন। আগের দিন আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি খেলেন তিনি। 

পাপন বলেন, আগামী তিন মাসের মধ্যে বাংলাদেশ এশিয়া কাপ এবং বিশ্বকাপ খেলতে যাচ্ছে, এই বিবেচনায় এই সিদ্ধান্তটি অযৌক্তিক।

"তিনি যেভাবে অবসরের ঘোষণা দিয়েছেন তা গ্রহণযোগ্য নয়। একজন অধিনায়কের পক্ষে এটি করা কোনোভাবেই বুদ্ধিমানের মতো সিদ্ধান্ত নয় কারণ আমাদের এশিয়া কাপ এবং বিশ্বকাপ আসছে এবং যখন একটি সিরিজ হচ্ছে। তিনি অনেক আগেই এই সিদ্ধান্ত নিয়েছেন এবং আমি মনে করি না যে তিনি আজ হঠাৎ করে সিদ্ধান্ত নিয়েছেন। এটি সঠিক উপায় নয়," তিনি ডেইলি স্টারকে বলেন।

মঙ্গলবার, তামিম প্রাক-ম্যাচ সংবাদ সম্মেলনে বলেছিলেন যে তিনি 'একশত শতাংশ' নন এবং আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলে তার ফিটনেস স্তর নির্ধারণ করবেন।

পরের দিন সকালে একটি স্থানীয় দৈনিককে দেওয়া এক সাক্ষাৎকারে পাপনের উদ্ধৃতি দিয়ে বলা হয় যে আন্তর্জাতিক ম্যাচে তার ফিটনেস পরীক্ষা নিয়ে তামিমের বক্তব্যে টিম ম্যানেজমেন্ট অসন্তুষ্ট ছিল। 

পাপনের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছিল যে হাতের কাজটি -- আফগানিস্তান সিরিজ -- কোনো গলদ ক্রিকেট ছিল না যেখানে একজন খেলোয়াড় সে ফিট কিনা তা যাচাই করার চেষ্টা করবে।

তামিমের সিদ্ধান্তের উপর তার বক্তব্যের প্রভাব আছে কিনা জানতে চাইলে পাপন তার অবস্থানে দাঁড়িয়েছিলেন এবং দৃঢ়তার সাথে বলেছিলেন যে প্রতিবার এটি ঘটবে তিনি তা তুলে ধরবেন। ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সত্ত্বেও মিডিয়ার সামনে তিনি পুরোপুরি ফিট নন বলে ঘোষণা করার তামিমের সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন তোলেন যা তাকে ম্যাচের জন্য উপযুক্ত বলে মনে করে।

"যখনই এটা ঘটবে আমি এটাকে ডাকব। সে ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। তাহলে কেন সে মিডিয়ার সামনে বলল যে সে পুরোপুরি ফিট নয়? যদি সে ফিটই না থাকে তাহলে খেলার সবুজ সংকেত পেল কিভাবে? যদি এই বিষয়ে তার সমস্যা ছিল তার ফিজিওর কাছে যাওয়া বা আমাদের কাছে আসা উচিত ছিল।মিডিয়ার কাছে এমন কথা বলার পেছনে তার উদ্দেশ্য কী ছিল?আন্তর্জাতিক ক্রিকেটে এমন কাজ হয় না।আমরা এটা কখনো সহ্য করিনি এবং করব না। এটা ভবিষ্যতে,” তিনি বলেন.

পাপন বলেছিলেন যে তিনি অবসর নিয়ে আলোচনা করতে তামিমের সাথে যোগাযোগ করতে পারেননি এবং বলেছিলেন যে 34 বছর বয়সী কেন এত কঠোরভাবে সিদ্ধান্ত নিলেন তা তিনি বুঝতে পারছেন না। 

"আমি তামিমের সাথে যোগাযোগ করতে পারিনি। আমি তার সাথে যোগাযোগ করার চেষ্টা করছি। তার ভাই নাফীস (ইকবাল) কে তার সাথে যোগাযোগ করতে বলা হয়েছিল কিন্তু মনে হচ্ছে সে যোগাযোগ করতে চায় না মানে সে চায় না। আলোচনা করার জন্য। আমরা চেষ্টা করেছি কিন্তু তাকে ধরতে পারিনি। আমি বুঝতে পারছি না কি হয়েছে এবং কেন সে এই সিদ্ধান্ত নিল। আমি তিন দিন আগে তার সাথে স্কোয়াড নিয়ে কথা বলেছিলাম। আমি কিছুই বুঝতে পারিনি। যদি আমরা এটা আসতে দেখেছি, তারপর আমরা তার সাথে আলোচনা করতাম এবং তারপর সিদ্ধান্ত দিতাম বা আমরা নিশ্চিত করতাম যে এটি এখানে আসবে না। আমি জানি না কি হয়েছে। 

"রিয়াদ (মাহমুদুল্লাহ রিয়াদ) একটি সিরিজের মাঝপথে এটি করেছিল এবং তারপরে মুশফিক (মুশফিকুর রহিম) এটি করেছিলেন। অনেকে বলেছেন যে ক্রিকেটাররা সম্মানের সাথে চলে যেতে পারে না তবে আমাকে বলুন আমাদের কী ধরনের সম্মান দেখাতে হবে। আমাদের কি করা উচিৎ?বাংলাদেশে ক্রিকেটাররা সম্মান না পেলে কে করবে?এটা সত্যিই আমার জন্য খুবই মর্মাহত।সে কেন এমন করল আমরা জানি না।কিন্তু আমি তাদের সাথে নিয়মিত কথা বলি এবং তাদের সমস্যা সমাধানের চেষ্টা করি। অনুমান করুন যে এই সংস্কৃতি বন্ধ করতে হবে কারণ তারা এখনও এই ধরনের কাজ করছে," তিনি বলেছিলেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ