এককেন্দ্রিক সরকারের সুবিধাসমূহ লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো এককেন্দ্রিক সরকারের সুবিধাসমূহ লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের এককেন্দ্রিক সরকারের সুবিধাসমূহ লেখ। আমাদের গুগল নিউজ ফলো করুন।

এককেন্দ্রিক সরকারের সুবিধাসমূহ লেখ
এককেন্দ্রিক সরকারের সুবিধাসমূহ লেখ

এককেন্দ্রিক সরকারের সুবিধাসমূহ লেখ

  • অথবা, এককেন্দ্রিক সরকারের গুণাবলি\আলোচনা কর। 
  •  অথবা, এককেন্দ্রিক সরকারের সুবিধাসমূহ লেখ। 
  • অথবা, এককেন্দ্রিক সরকারের পাঁচটি গুণাবলি কী কী?

উত্তর : ভূমিকা : শাসন বিভাগের ক্ষমতা ঘটনের উপর তিনি করে সরকারকে দুইভাবে ভাগ করা হয়েছে। যথা- এককেি সরকার এবং যুক্তরাষ্ট্রীয় সরকার। এককেন্দ্রিক সরকার ব্যবস্থায় রাষ্ট্রের | সকল ক্ষমতা একটিমাত্র কেন্দ্রীয় কর্তৃপক্ষের হাতে নাস্ত থাকে।

এককেন্দ্রিক সরকারের সুবিধা বা গুণাবলি : নিচে এককেন্দ্রিক সরকার ব্যবস্থার গুণাবলি বা সুবিধাগুলো আলোচনা করা হলো। 

১. নমনীয় : এককেন্দ্রিক শাসনব্যবস্থা নমনীয় প্রকৃতির। কেন্দ্রীয় সরকার পরিস্থিতি অনুযায়ী যেকোনো সিদ্ধান্ত নিয়ে সক্ষম। এ ধরনের শাসনব্যবস্থা বাস্তবতার সাথে সঙ্গতিপূর্ণ।

২. দ্রুত সিদ্ধান্ত গ্রহণে সক্ষম : এককেন্দ্রিক সরকারে রাষ্ট্রীয় ক্ষমত এক কেন্দ্র থেকে পরিচালিত হয় বলে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব। প্রয়োজনীয় মুহূর্তে কেন্দ্রীয় সরকার যেকোনো সিদ্ধান্ত গ্রহণে সক্ষম। 

৩. সরল প্রকৃতির শাসনব্যবস্থা : এককেন্দ্রিক সরকার ব্যবস্থার সমগ্র দেশের জন্য কেন্দ্রীয়ভাবে আইন প্রণয়ন করা যায়। বলে দেশের সর্বত্রই একই আইন প্রচলিত থাকে।

৪. জাতীয় সংহতি : এই শাসনব্যবস্থায় বি-নাগরিকত্বের অবকাশ নেই বলে সুসংহত রাষ্ট্রীয় ব্যবস্থা গড়ে তোলা সম্ভব। এতে জাতীয় সংহতি সুদৃঢ় হয় এবং জনগণ সবাই ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়।

৫. ক্ষুদ্র রাষ্ট্রের জন্য উপযোগী : এককেন্দ্রিক সরকার ক্ষুদ্র রাষ্ট্রের জন্য উপযোগী। কেননা ক্ষুদ্র রাষ্ট্রের কেন্দ্র ও প্রদেশের মধ্যকার ক্ষমতার কটন করা লাগে না। তাই এ ধরনের সরকার ব্যবস্থা উপযোগী ।

৬. রাষ্ট্রীয় ঐক্য প্রতিষ্ঠা : কেন্দ্রীয় সরকার সমস্ত ক্ষমতার অধিকারী বলে রাষ্ট্রীয় ঐক্য সৃষ্টি করা সহজ হয়। জনগণ আঞ্চলিক আনুগত্যের প্রভাবে প্রভাবান্বিত হয় না।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, এককেন্দ্রিক সরকার ক্ষুদ্র রাষ্ট্রের ক্ষেত্রে এমনকি বিশ্বে বিভিন্ন দেশে এটি একটি জনপ্রিয় শাসনব্যবস্থা হিসেবে স্বীকৃতি লাভ করেছে। উপযুক্ত গুণাবলিই এককেন্দ্রিক সরকারকে গ্রহণযোগ্য করে তুলেছে।

আর্টিকেলের শেষকথাঃ এককেন্দ্রিক সরকারের সুবিধাসমূহ লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম এককেন্দ্রিক সরকারের সুবিধাসমূহ লেখ। যদি তোমাদের আজকের এককেন্দ্রিক সরকারের সুবিধাসমূহ লেখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ