উপনিবেশবাদ কি | উপনিবেশবাদ বলতে কী বোঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উপনিবেশবাদ কি | উপনিবেশবাদ বলতে কী বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উপনিবেশবাদ কি | উপনিবেশবাদ বলতে কী বোঝায় । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

উপনিবেশবাদ কি  উপনিবেশবাদ বলতে কী বোঝায়
উপনিবেশবাদ কি  উপনিবেশবাদ বলতে কী বোঝায়

উপনিবেশবাদ কি | উপনিবেশবাদ বলতে কী বোঝায়

উত্তর : ভূমিকা : বাংলা ছিল ইংল্যান্ডের উপনিবেশ। যখন কোনো দেশ অন্য দেশকে দখল করে তখন তাদের ঐতিহ্য অনুযায়ী দেশটি পরিচালনা করে তা উপনিবেশবাদ নামে পরিচিত। 

উপনিবেশবাদ হলো এক ধরনের শাসনব্যবস্থা, যার মাধ্যমে কোনো দেশকে বৃহৎ শক্তিশালী দেশ দ্বারা পরিচালিত হওয়াকে বুঝায়। বিশ্বের শক্তিশালী দেশগুলো ক্ষুদ্র ও দুর্বল দেশকে দখল করে উপনিবেশিক শাসন কায়েম করতেন।

→ উপনিবেশবাদ : প্রাচীনকালে উপনিবেশবাদ একটি গুরুত্বপূর্ণ শাসনব্যবস্থা ছিল। উপনিবেশবাদের ইংরেজী প্রতিশব্দ Colonialism । Colonialism শক্তটি ল্যাটিন শব্দ Colonia হতে উৎপত্তি লাভ করেছে। 

এর অর্থ মানব সমাজের একটি স্থানান্তরিত অংশ। উপনিবেশিকতার আধুনিক অর্থ হলো এক জাতির উপর অন্য জাতির আধিপত্য বিস্তার। 

যখন একটি দেশ অন্য দেশে বসবাস করে এবং নিজেদের সভ্যতা ও সংস্কৃতি অনুযায়ী সেই দেশকে গড়ে তোলার চেষ্টা করে তখন তাকে উপনিবেশবাদ বলে। ইংল্যান্ড বিভিন্ন দেশকে তাদের উপনিবেশবাদে পরিণত করেছিলেন । ভারতবর্ষ ইংল্যান্ডের উপনিবেশ ছিল ।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন বিজ্ঞানী বিভিন্ন বিজ্ঞানী উপনিবেশবাদকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে উপনিবেশবাদের সংজ্ঞাসমূহ উল্লেখ করা হলো :

রুপার্ট এমারসন-এর মতে, “উপনিবেশবাদ হলো কোনো বিদেশি জনসাধারণের উপর দীর্ঘ সময় ধরে শাসন প্রতিষ্ঠা এবং তা বজায় রাখার ব্যবস্থা।”

ই. এম. উইনসলো-এর মতে, “উপনিবেশবাদ বলতে এমন এক ভূ-খণ্ড অধিকারকে বুঝিয়েছেন যেখানে বসবাসের নতুন স্থান লাভ করাই ইউরোপীয়দের ইচ্ছা ছিল এবং যেখানে দ্বন্দ্ব-বিরোধ এই ইচ্ছারই আনুষঙ্গিক এমনকি অপ্রয়োজনীয় ঘটনা ছিল এবং যেখানে এই দ্বন্দ্ব-বিরোধ এই ইচ্ছার চেয়ে কম গুরুত্বপূর্ণ ছিল।”

জে. এ. হবসন-এর মতে, “সঠিকতম অর্থে উপনিবেশবাদ হচ্ছে জাতীয়তাবাদের এক বহিঃসম্প্রসারণ, উপনিবেশবাদীরা যে -নতুন প্রাকৃতিক এবং সামাজিক পরিবেশে উপনিবেশ স্থাপন করেন সেখানে তাদের নিজস্ব সভ্যতাকে অনুপ্রবিষ্ট করার যে ক্ষমতা তাদের রয়েছে সেটাই উপনিবেশবাদ নির্ধারণের মানদণ্ড।”

টাউনসেন্ড ও পিক-এর মতে, “উপনিবেশবাদ বলতে এক বিশেষ ধরনের শোষণকেই বুঝায়।”

A. G Frank-এর মতে, “উপনিবেশবাদ হলো বিভিন্ন জনপদের মধ্যে আধিপত্যের জোরালো সম্পর্ক।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ব্রিটিশরা ভারতবর্ষকে দুইশত বছর শাসন করে। বাংলা ছিল ব্রিটিশদের উপনিবেশ । ব্রিটিশরা তাদের ঐতিহ্য ও সংস্কৃতি দ্বারা বাংলা শাসন করতেন। ব্রিটিশদের প্রভাবে বাংলার অর্থনৈতিক, সাংস্কৃতিক, রাজনৈতিক দিক পরিবর্তিত হয়। 

প্রাচীনকালে বৃহৎ দেশগুলো ছোট দেশকে দখল করে উপনিবেশিক শাসন প্রতিষ্ঠান করেন। বর্তমানে =) / উপনিবেশিক শাসনব্যবস্থা বিলুপ্ত হয়েছে। পৃথিবীতে স্বাধীন রাষ্ট্রের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। উপনিবেশ থেকে বের হয়ে আজ ন বাংলাদেশ স্বাধীন।

আর্টিকেলের শেষকথাঃ উপনিবেশবাদ কি | উপনিবেশবাদ বলতে কী বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম উপনিবেশবাদ কি | উপনিবেশবাদ বলতে কী বোঝায় । যদি তোমাদের আজকের উপনিবেশবাদ কি | উপনিবেশবাদ বলতে কী বোঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ