একনায়কতন্ত্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো একনায়কতন্ত্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের একনায়কতন্ত্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

একনায়কতন্ত্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর
একনায়কতন্ত্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর

একনায়কতন্ত্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর

  • অথবা, একনায়কতন্ত্রের প্রধান বৈশিষ্ট্যগুলো কী কী? 
  • অথবা, একনায়কতন্ত্রের গুণাবলি সম্পর্কে লেখ। 
  • অথবা, একনায়কতন্ত্রের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর।

উত্তর : ভূমিকা : একনায়কতন্ত্র একটি অতি প্রাচীন রাজনৈতিক ব্যবস্থা। প্রাচীনকালে গ্রিস ও রোমের শাসনব্যবস্থার মাঝে একনায়কতন্ত্রের ধারণা পরিলক্ষিত হয়। 

যদিও কালের পরিক্রমায় একনায়কতন্ত্র আজ প্রায় বিলীন তবুও ইতিহাস একনায়কতন্ত্রকে মনে রেখেছে তার পাতায়।

→ একনায়কতন্ত্রের বৈশিষ্ট্য : নিচে একনায়কতন্ত্রের প্রধান প্রধান বৈশিষ্ট্যগুলো আলোচনা করা হলো :

১. এক ব্যক্তির শাসন : একনায়কতন্ত্রে রাষ্ট্রের সমস্ত ক্ষমতা থাকে এক ব্যক্তির হাতে। একনায়ক সকল ক্ষমতার উৎস। এক নায়ক তার কাজের জন্য কারো নিকট জবাবদিহিতা করে না।

২. একদলীয় শাসন : একনায়কতন্ত্রের একটিমাত্র রাজনৈতিক দল থাকে। সে দল হচ্ছে একনায়কের নিজের দল। বিরোধী দল ও মতকে নির্মমভাবে নির্মূল করা হয়।

৩. ক্ষমতার কেন্দ্রীকরণ : একনায়কতন্ত্রের সকল রাষ্ট্রীয় ক্ষমতা কেন্দ্রীয় সরকারের হাতে বিশেষ করে একনায়কের হাতে কেন্দ্ৰীভূত হয়।

৪. উগ্র জাতীয়তাবাদী : একনায়কতন্ত্র উগ্র জাতীয়তাবাদে বিশ্বাসী। একনায়কতন্ত্র এক জাতি, এক নেতা, এক দেশ, এই নীতিতে বিশ্বাসী। যেমন- হিটলার মনে করতেন, “জার্মান জাতি হচ্ছে সর্বশ্রেষ্ঠ জাতি, তাদের অধিকার আছে পৃথিবী শাসন করার।”

৫. ব্যক্তিস্বাধীনতা ও গণতন্ত্রবিরোধী : একনায়কতন্ত্র ব্যক্তি স্বাধীনতা ও গণতন্ত্রের বিরোধী। একনায়কের নীতি হলো : “ব্যক্তির জন্য রাষ্ট্র নয়, রাষ্ট্রের জন্যই ব্যক্তি।”

৬. দায়িত্বহীনতা : একনায়কতন্ত্রে দায়িত্বশীলতার কোনো স্থান নেই। সরকার জনগণের উপর একচ্ছত্র আধিপত্য দাবি করে। কিন্তু জনগণের কাছে কোনোভাবে দায়ী থাকে না।

৭. আইন ও বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ন : একনায়কতন্ত্রে আইন ও বিচার বিভাগের স্বাধীনতা খর্ব করা হয়। একনায়কের ইচ্ছা ও আদেশই আইন বলে গণ্য করা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একনায়কতন্ত্র গণতন্ত্রের সম্পূর্ণ বিপরীত একটি শাসনব্যবস্থা। যেখানে গণমাধ্যমের কণ্ঠরোধ, ব্যক্তি স্বাধীনতাকে খর্ব করা হয়। 

একনায়কের ইচ্ছা অনিচ্ছাই শাসনের ভিত্তি ধরে নেওয়া হয়। সুতরাং একনায়কতন্ত্র পুরোপুরি ব্যক্তিস্বাধীনতার বিরোধী শাসনতন্ত্র ৷

আর্টিকেলের শেষকথাঃ একনায়কতন্ত্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম একনায়কতন্ত্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর। যদি তোমাদের আজকের একনায়কতন্ত্রের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ